কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব | Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে করব

কল রেকর্ড কিভাবে ( Call Record ): মোবাইলে কল রেকর্ডিং কিভাবে করব :  মোবাইলে কল রেকর্ডিং বিষয়টি হয়তো কারো কাছে অত্যন্ত সহজ একটি বিষয় কিন্তু কল রেকর্ডিং যারা জানে না বা যাদের কাছে কঠিন বিষয় তাদের জন্য আজ এই লেখাতে পর পর দেখানো হবে যে যে কোন মোবাইল থেকে কল রেকর্ডিং কিভাবে করতে হয়।

 

কল রেকর্ডিং কি ?

মোবাইলে কথা বলার সময় অর্থাৎ যখন আমরা কোনো কলিং এ ব্যস্ত থাকি তখন উভয়পক্ষের কথাগুলি যেভাবে আমাদের মোবাইলে সংরক্ষণ করা হয় তার একটি মাধ্যম হলো কল রেকর্ডিং । কল অর্থাৎ মোবাইলের কথোপকতন আর তাকে যান্ত্রিক উপায়ে বা মোবাইলে রেকর্ড করে রাখার সিস্টেম কে আমরা এক কথায় কল রেকর্ডিং বলে জেনে থাকি।

 

কল রেকর্ড কিভাবে করব ?

যেকোনো মোবাইলে কথা বলার সময় সেই কথাগুলিকে রেকর্ড করা খুবই সহজ একটি ব্যবস্থা যাকে আমরা কল রেকর্ডিং সিস্টেম বলে জেনে থাকি। আজকালকার দিনে কল রেকর্ডিং কিভাবে করব এটি তেমন কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়। কারণ যখন আমরা কোন কলে ব্যস্ত থাকি তখন আমাদের কলিং ডিসপ্লে তে অনেকগুলো অপশন দেওয়া থাকে সেখানে একটি অপশন থাকে রেকর্ডিংয়ের 🔴  👈  , এবং ওই অপশনটির উপর টাচ করলে সঙ্গে সঙ্গে উভয়পক্ষের কথাগুলি রেকর্ড হতে শুরু করে।

 

কিন্তু সমস্যা হল সমস্ত ফোনগুলোতে এই ধরনের অপশন আগে থেকে দেওয়া থাকে না সেই সকল ক্ষেত্রে কল রেকর্ডিং করতে সমস্যার সম্মুখীন হতে হয়। এখানে আমরা সেই ধরনের মোবাইল গুলি এবং যে সকল মোবাইল গুলিতে কিপ্যাড থাকে সেই মোবাইল গুলিতে কিভাবে কল রেকর্ডিং করব তা নিয়ে আলাদা আলাদা আলোচনা করলাম।

 

কিপ্যাড মোবাইলে কল রেকর্ড কিভাবে

আজ থেকে কয়েক বছর আগে সকলের হাতে মোবাইল থাকলেও তা স্মার্ট ফোন ছিল না, ছিল কিপ্যাড যুক্ত মোবাইল যেখানে একাধিক কিপ্যাড গুলিকে আঙ্গুল দিয়ে চাপ দিয়ে বিভিন্ন রকম কাজ সম্পন্ন করতে হতো। এই ধরনের মোবাইল গুলোকে আমরা কিপ্যাড মোবাইল বলে থাকি। এখন কিপ্যাড যুক্ত মোবাইল গুলিতে কল রেকর্ডিং করতে গেলে তা অনেকটা সিস্টেমের মাধ্যমে করতে হয় –

 

প্রথমে কল চলা অবস্থায় ডিসপ্লের উপরে অপশন বলে একটি লেখা থাকে এবং সেই বোতামে চাপ দিলে বিভিন্ন রকম অপসন আমাদের সামনে চলে আসে। সেই অপশন গুলিতে থাকে – লাউস্পিকার, মিউট, এন্ড কল, কল রেকর্ডিং ইত্যাদি।

 

কল রেকর্ড কিভাবে করব
Kivabe.in/Call-Recording

এবার যদি কল রেকর্ডিং করতে হয় তবে ওই কল রেকর্ডিং অপশনটিতে ক্লিক করতে হবে। ফলে মোবাইলে হওয়া কলটি রেকর্ডিং হতে শুরু করবে।

 

কিপ্যাড যুক্ত মোবাইল গুলিতে উপরের পদ্ধতি অবলম্বন করে কল রেকর্ডিং করলে সকল কল রেকর্ডিং গুলি ওই মোবাইলের ফাইল ম্যানেজার অফসন এর ভিতর থাকবে প্রয়োজনে ফাইল ম্যানেজার ওপেন করে তার মধ্যে যে কল রেকর্ডিং ফোল্ডার থাকবে সেখানে গিয়ে সমস্ত কল রেকর্ডিং গুলি আপনি দেখতে পারেন।

 

স্মার্ট ফোনে কল রেকর্ড কিভাবে

এখনকার দিনে স্মার্টফোনগুলোতে কল রেকর্ডিং করা অত্যন্ত সুবিধাজনক, আপনি অত্যন্ত সহজ ভাবে কিপ্যাড মোবাইল অপেক্ষা ভালোভাবে স্মার্টফোনগুলোতে কল রেকর্ডিং করতে পারেন।

 

স্মার্টফোন গুলোতে কল রেকর্ডিং অপশন টি কোন কোন কোম্পানি আগে থেকে দিয়ে রাখে এই সকল মোবাইল গুলোতে কল চলা অবস্থায় আপনি ডিসপ্লে তে একটি অপশন দেখতে পাবেন কল রেকর্ডিং বলে। কোন কল রেকর্ডিং করতে হলে এই অপশনে টাচ করলে প্রথমে কয়েকটি পারমিশন মোবাইল আপনার কাছ থেকে চেয়ে নেবে এবং তারপর সেগুলো পারমিশন দেওয়ার পর কল রেকর্ডিং শুরু হবে।

কিছু কিছু মোবাইলে কল রেকর্ডিং অপশন টি প্রথমে দেওয়া থাকে না এই সকল মোবাইল গুলোর জন্য প্লে স্টোর থেকে যে কোনো ভালো মানের একটি কল রেকর্ডিং অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করতে হবে। এবং ওই অ্যাপ্লিকেশনটির মধ্যে প্রবেশ করে সমস্ত পারমিশন গুলি ও যে যে অপশনগুলি আপনি রাখতে চান তাদেরকে অন করে দিতে হবে।

 

এইভাবে যে সকল ফোনে প্রথম থেকে কল রেকর্ডিং অপশন দেখায় না বা থাকেনা সেই সকল ফোন গুলিতে একটি কল রেকর্ডিং অ্যাপ্লিকেশন নামিয়ে অনায়াসে যেকোনো কল খুব ভালোভাবে ও উন্নত কোয়ালিটিতে রেকর্ডিং করা সম্ভব।

 

উপরে আমরা কিপ্যাড যুক্ত মোবাইল ও বর্তমানের স্মার্টফোনগুলোতে কিভাবে কল রেকর্ডিং করা যায় সে সম্পর্কে দেখেছি আশা করি এ বিষয়টি নিয়ে আপনার আর কোন সমস্যা থাকবে না। কল রেকর্ডিং এই বিষয়টির সঙ্গে আরেকটি বিষয় খুব ভালোভাবে জড়িত তা হলো অটোমেটিক কল রেকর্ডিং সিস্টেম। আমরা এখন দেখে নেবো যে অটোমেটিক কল রেকর্ডিং সিস্টেম কি

 

অটোমেটিক কল রেকর্ডিং সিস্টেম কি ?

উপরে কিভাবে কোন কল অর্থাৎ ফোনের কথাবাত্রা রেকর্ডিং করা যায় তা জেনেছি কিন্তু এইভাবে কল রেকর্ডিং করতে গেলে প্রতিবারেই আমাদের কল রেকর্ডিং অপশন এ কাজ করতে হবে যার ফলে কল রেকর্ডিং শুরু হবে। কিন্তু যদি কোনো গুরুত্বপূর্ণ কল আপনার রেকর্ডিং করা প্রয়োজন কিন্তু মনে না থাকে কল রেকর্ডিং অপশন ক্লিক করতে সে ক্ষেত্রে সেই কল কিন্তু অটোমেটিক রেকর্ড হয় না।

 

এইজন্য কিছু মোবাইল কোম্পানি ও নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার আমাদের এই সুবিধা দিয়ে থাকে যে ফোনের মধ্যে থাকা একটি অপশন কে যদি আমরা অন করে রাখি তবে আমাদের ফোনে আসা যেকোন কল অটোমেটিক রেকর্ড হতে পারে। অর্থাৎ যখন কোন কল আমাদের ফোনে আসা কথাবার্তা অটোমেটিক নিজে থেকে রেকর্ডিং হতে শুরু করে সেই প্রসেসকে বলা হয় অটো কল রেকর্ডিং / অটোমেটিক কল রেকর্ডিং সিস্টেম

 

অটো কল রেকর্ড কিভাবে করব ? 

আমরা জেনেছি যে অটো কল রেকর্ডিং কি, কিন্তু অটো কল রেকর্ডিং কিভাবে করতে হয় সে বিষয়টি সম্পর্কে যদি না জানি তবে এই সিস্টেমটি আমাদের মোবাইলে থাকা সত্ত্বেও আমরা তাকে ব্যবহার করতে পারব না। কি কারনে আমাদের জানা প্রয়োজন যে অটো কল রেকর্ডিং কিভাবে চালু করতে হয়। এখানে যে প্রক্রিয়া বা প্রসেস অটমেশন চালু করতে গেলে কি করতে হবে তা বলা হল –

 

যেকোন মোবাইলে অটো কল রেকর্ডিং করতে গেলে আপনাকে সেটিংসে প্রবেশ করতে হবে সেটিংস এ প্রবেশ করার পর কল সেটিং বলে একটি অপশন আছে এখানে ক্লিক করতে হবে কল সেটিং অপশন এ যাওয়ার পর সেখানে কল ওয়েটিং কল ফরওয়ার্ডিং কল রেকর্ডিং অটো কল রেকর্ডিং ইত্যাদি অপশন থাকবে।

 

কখনো কখনো কোন মোবাইলে অটো কল রেকর্ডিং অপশন টি কল রেকর্ডিং এর মধ্যে থাকে সুতরাং কল রেকর্ডিং অপশন এ গেলে সেখান থেকে অটো কল রেকর্ডিং অপশন টি পাওয়া যাবে।

 

অটো কল রেকর্ডিং অপশন এ ক্লিক করলে আপনার কাছ থেকে অনুমতি চাওয়া হবে যে আপনি কি আপনার মোবাইলে এই অটো কল রেকর্ডিং প্রক্রিয়াটি চালু করতে চান ? যদি চালু করতে চান তবে তাকে অন করে দিতে হবে একবার অন করে দিলে কোন কোন মোবাইলে বিশেষ কিছু পারমিশন নেওয়া হয় কিছুকিছু মোবাইলে কোন পারমিশন ছাড়া অটো কল রেকর্ডিং সিস্টেম চালু হয়ে যায়।

 

আশাকরি অটো কল রেকর্ডিং প্রক্রিয়াটি বেশ ভালভাবে আয়ত্ত হল এবং এই প্রসেস কাজে লাগিয়ে খুব সহজেই আপনার মোবাইল থেকে অটো কল রেকর্ডিং অপশনটি চালু করতে পারেন।

 

👉👉  আধুনিক প্রযুক্তির এক অনবদ্য দান মোবাইল টেলিফোন বর্তমানে মোবাইল সমস্ত পৃথিবী কে আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আর এই জন্য খুব সহজে অনেক কঠিন কাজ কে আমরা সহজ করে নিতে পেরেছি। এরকমই একটি বিজ্ঞানের অবদান হলো কল রেকর্ডিং সিস্টেম টি তাই এখানে আমরা কল রেকর্ডিং এর সমস্ত বিষয় গুলি বিস্তারিতভাবে আলোচনা করলাম কি করে অটো কল রেকর্ডিং চালু করা যায় সে বিষয়টিও উপযুক্ত ভাবে আলোচনা করা হয়েছে।

 

আমাদের এই বাংলা ভাষার ওয়েবসাইটটি যদি আপনাকে উপযুক্ত তথ্য দিয়ে থাকে তবে অবশ্যই আমাদের ফেসবুক পেজ  লাইক দিয়ে রাখতে পারেন। এছাড়া অন্যান্য প্রযুক্তিগত বিষয় গুলি পড়তে নিচের লিংক গুলা ফলো করতে পারেন।

 

কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব  Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে, কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব – Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব  Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে, কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব – Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব  Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে, কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব – Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে

 

কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব  Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে, কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব – Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব  Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে, কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব – Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব  Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে, কল রেকর্ড কিভাবে ( Call Record ) করব – Auto Call Recording অটোমেটিক কল রেকর্ডিং কিভাবে 

Leave a Comment