ডোমেইন কি ? ডোমেইন কয় প্রকার কি কি – What is Domain Name | Kivabe.in

ডোমেইন :  ইন্টারনেটে আমরা কোন ওয়েবসাইটে প্রবেশ করতে গেলে কিছু নির্দিষ্ট নাম লিখে তাকে সার্চ করে থাকি এই নির্দিষ্ট নাম গুলিকে বলা হয় ডোমেইন নেম  / Domain Name । যেমন গুগল এর ডোমেইন এর নাম www.Google.com ।  একটি ওয়েবসাইট বা ব্লগের প্রাণ হলো এই ডোমেইন নেম ( Domain Name ) ডোমেইন নেম এমন একটি পরিচয় যার মধ্য দিয়ে একটি ব্লগ বা ওয়েবসাইটে প্রবেশ করা যায়। যেমন গুগোল এর মূল ওয়েবসাইটে প্রবেশ করতে গেলে তার ডোমেইন নেম হল Google.Com 

ডোমেইন কি ? ডোমেইন কয় প্রকার কি কি
Kivabe.in

 

 

কিন্তু আমরা অনেকেই জানিনা যে এই Domain Name বিষয়টি আসলে কি এবং ডোমেইন Domain কত প্রকারের হয়ে থাকে এবং সেগুলি কি কি ? এই কারণে আমরা আজ এই আর্টিকেলটির মাধ্যমে ডোমেইন এর সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেব এবং ডোমেইন কত প্রকার হয় তাদের ধরন গুলি আমরা সব বিস্তারিত আলোচনা করব।

 

ডোমেইন কি ?

আসলে এই Domain Name এর মাধ্যমে কোন ওয়েবসাইটের মূল অ্যাড্রেস বা পরিচয় থাকে। এড্রেস বলতে আমরা যা বুঝি আমাদের নির্দিষ্ট একটি ঠিকানা থাকে ঠিক একই রকমভাবে একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট এর নির্দিষ্ট ঠিকানা টি কে ইন্টারনেটের ভাষায় বলা হয় Domain । তাহলে কম বেশি বোঝা গেল যে এই ডোমেইন / Domain বিষয়টি আসলে কি।

 

ডোমেইন নেম কি ?
Kivabe.in

 

আমরা কখনো ইন্টারনেটে সরাসরি Name না লিখে নির্দিষ্ট কোন শব্দ লিখে সার্চ করলে অনেকগুলি ওয়েবসাইট আসে এই সকল ওয়েবসাইট গুলি যে পরিচয় বহন করে অর্থাৎ যে মূল পেজে নিয়ে যায় সেটি হল একটি ইউ আর এল /URL যাকে আমরা বলি ওই ওয়েবসাইটের ডোমেইন / Domain Name নেম।আশাকরি Domain নেম সম্পর্কে ধারণা টি পরিষ্কার হল এবার আমরা দেখে নেবো যে ডোমেইন নেম কত প্রকারের হয়ে থাকে।

 

ডোমেইন নেম কয় প্রকার ও কি কি ? 

যদি একটু লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন ইন্টারনেটে কোনো বিষয়কে সার্চ করলে আমাদের সামনে হাজারো রকমের ওয়েবসাইট এসে উপস্থিত হয়, আসলে যে শব্দটি আমরা সার্চ করেছি তার সঙ্গে এই ওয়েবসাইটগুলির কোন না কোন ভাবে একটি সম্পর্ক থাকে এই কারণে এই ওয়েবসাইট গুলি আমাদের সার্চ পেজে এসে দেখা দেয়।

 

আমাদের ওয়েব পেজে যে সার্চ রেজাল্ট আসে একটু লক্ষ্য করলে সেখানে দেখতে পাবেন অনেক প্রকার URL অ্যাড্রেস থাকে অর্থাৎ ডোমেন নেম /Domain Name থাকে।

 

এই বিষয়টি ভালো করে বোঝানোর জন্য যদি বলি কখনো লক্ষ্য করবেন কোন ওয়েবসাইটের এড্রেস টি থাকে Blogspot.com আবার কখনো থাকে Google.com কখনো থাকে Google.bd কোন থাকে Google.us ইত্যাদি। আসলে Domain এই এক্সটেনশন বা পরিচয় গুলি হল ডোমেইন এর বিভিন্ন প্রকারভেদ তাহলে চলুন আমরা বিভিন্ন ধরনের ডমিন / Domain সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

 

টপ লেভেল ডোমেইন ( TLD )

নাম থেকেই বোঝা যায় যে এই ধরনের ডোমেইন নেম / Domain Name গুলির মূল্য একটু বেশি হয়ে থাকে আর এদের মূল্য বেশি হওয়ার মূল কারণ হল কোন সার্চ ইঞ্জিন যেমন – গুগোল / Google , বা বিং / Bing ইত্যাদিতে এই সকল ডোমেইন নেম গুলি খুব তাড়াতাড়ি প্রথম দিকে অবস্থান করে এই কারণে এ ধরনের ডোমেইন নেম গুলিকে বলা হয় টপ লেভেল ডোমেইন / Top Level Domain

 

টপ লেভেল ডোমেইন ( TLD )
Kivabe.in

 

বিভিন্ন টপ লেভেল ডোমেইন / Top Level Domain গুলি হল যেমন – .COM , .EDU , .ORG , .GOV ইত্যাদি। যেকোনো বিষয়কে সার্চ করলে এই ধরনের ডোমেইন নেম / Domain Name যুক্ত ওয়েবসাইটগুলি সার্চ রেজাল্টের প্রথম দিকে অবস্থান করে এ কারণে যে সমস্ত ডোমেইন গুলি এই এক্সটেনশন দিয়ে যুক্ত থাকে সে গুলিকে বলা হয় Top Level Domain,  যেমন – Google.com ।

 

কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ( CcTLD )

আশাকরি নাম থেকে বুঝতে পেরেছেন যে এই ধরনের টপ লেভেল ডোমেইন / Top Level Domain  গুলির সঙ্গে কান্ট্রি কোড যুক্ত থাকে, যদিও এর আগে আমি এর উদাহরণ দিয়েছি তবুও সবথেকে কান্ট্রি কোড যুক্ত টপ লেভেল ডোমেইন এর উদাহরণ দিতে গেলে বলবো এই ওয়েবসাইটের নাম যেমন – Kivabe.In / কিভাবে ডট ইন

 

কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ( CcTLD )
Kivabe.In

 

এই ধরনের ডোমেইন নেম / Domain Name গুলি প্রত্যেকটি দেশের জন্য আলাদা আলাদাভাবে নির্ধারিত করা হয়। এই সকল প্রমাণগুলি এমন নয় যে সেই কান্ট্রি বা দেশ ছাড়া অন্য কোন দেশে দেখানো হয় না। এই সকল কান্ট্রি কোড যুক্ত Domain / CCTLD নেম গুলি সেই দেশের সার্চ রেজাল্টে বেশি গুরুত্ব পায় যেমন – ডট ইন আমাদের ইন্ডিয়া অর্থাৎ ভারতবর্ষে বেশি গুরুত্ব পায়, আবার .bd যুক্ত ডোমেইন বাংলাদেশ এ বেশি গুরুত্ব পায়।

 

সেকেন্ড লেভেল ডোমেইন ( SLD )

সেকেন্ড লেভেল ডোমেইন / Secend level Domain হলো টপ লেভেল ডোমেইন এর মূল অংশটুকু অর্থাৎ যাকে আমরা নাম হিসেবে গ্রহণ করি। আরো ভালভাবে বোঝার জন্য লক্ষ্য করুন আমাদের ওয়েবসাইটটি এর ডোমেন নেম হলো kivabe.in এখানে kivabe হলো সেকেন্ড লেভেল ডোমেইন / SLD এবং ইন হল টপ লেভেল Domain / TLD।

 

আশাকরি সেকেন্ড লেভেল domain / SLD সম্পর্কে বুঝতে পারলেন যে মূল যে নামটি কে আমরা আমাদের ওয়েবসাইট বা ব্লগ সাইটের জন্য নির্বাচন করে থাকি তাই হল একটি সেকেন্ড লেভেল domain যাকে আমরা টপ লেভেল ডোমেইন / TLD এর সঙ্গে যুক্ত করে ব্যবহার করি।

 

থার্ড লেভেল domain OR সেকেন্ড লেভেল ডোমেইনের আগে নেওয়া হয় বা যুক্ত করা হয় যাকে, আরো সহজ ভাষায় আমরা সাবডোমেন / Sub Domain বলে জেনে থাকি। Sub-level যুক্ত ওয়েব সাইট গুলোকে আমরা বিনামূল্যে তৈরি। যেমন আমরা কোন ডোমেইন ক্রয় না করে কখনও কখনও WordPress.com বা Blogger.com থেকে বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করি।

 

থার্ড লেভেল ডোমেইন ( Sub Domain )
Kivabe.in

 

একটু লক্ষ্য করলে দেখতে পাবেন সেখানে আমাদের ওয়েবসাইটের ইউআরএল বা ডোমেইন নেমটি হয় এরকম কিভাবে ব্লগার ডট কম ( Kivabe.Blogspot.com ) OR Tech.kivabe.in বা  Kivabe.wordpress.com ।

এই ধরনের ওয়েবসাইট গুলি তৈরি করতে টাকা লাগে না কিন্তু এদের রেংকিং ক্ষমতা খুব কম থাকে এদেরকে বলা হয় sub Domain বা সাবডোমেইন।

 

READ MORE 

 

আমার মতামত ::  আমরা উপরের এই অংশে একটি Domain কি / What Is A Domain ? এবং সে ডোমেইন কত প্রকার ( Types Of  Domain ) হতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি যদি ডোমেন সম্পর্কে আপনার ধারণা না থেকে থাকে তবে অবশ্যই আমাদের এই আর্টিকেল আপনার সেই ধারণা লাভের সাহায্য করেছে বলে মনে করি। এবং একটি Domain কিভাবে ক্রয় করতে হয় বা কিভাবে একটি ডোমেইন কিনতে হয় আশা করি তা আপনি ভালভাবে বুঝতে পেরেছেন যদি এই ধরনের আরও কোন তথ্য আপনার প্রয়োজন হয় অবশ্যই তা নিচে কমেন্ট করে জানাবেন। যদি Domain কি এবং বিভিন্ন প্রকারভেদ সম্পর্কে আলোচনা আপনার ভালো লাগে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

Leave a Comment