এডসেন্স অ্যাপ্রুভাল নেওয়ার সহজ টিপস, প্রথম বারেই এডসেন্স অ্যাপ্রুভাল নেওয়ার দুর্দান্ত টিপস।

      আপনি যদি একজন ব্লগার বা ইউটিউবের হন তবে আপনাকে অবশ্যই এডসেন্স অ্যাপ্রুভাল নিতে হবে, শুধুমাত্র আপনার ইনকাম কে শুরু করতে।

     কিন্তু আমরা এই এডসেন্স থেকে আমাদের ওয়েব সাইট বা  ব্লগ সাইটের জন্য অ্যাপ্রুভাল নিতে গেলে প্রতি বার কোনো না কোন সমস্যা তে পড়তে থাকি। আর এই সকল সমস্যার মূল কারণ হলো আমাদের সঠিক ধারণা নেই যে কিভাবে ব্লগ সাইট তৈরি করলে আমার খুব সহজে গুগলের এডসেন্স থেকে অ্যাপ্রুভাল পাবো।
এডসেন্স অ্যাপ্রুভাল নেওয়ার সহজ টিপস, প্রথম বারেই এডসেন্স অ্যাপ্রুভাল নেওয়ার দুর্দান্ত টিপস।

     ব্লগ সাইট  থেকে টাকা ইনকাম করার জন্য আমাদের প্রথম পসন্ড হলো গুগলের এডসেন্স। কিন্তু বর্তমানে এডসেন্স এর নতুন প্রোগ্রাম পলিসি এর জন্য এপ্রুভাল পেতে আমাদের খুব সমস্যা হয়।

     আপনি যদি একজন ব্লগার হন তবে আপনাকে প্রথমে এডসেন্সের কিছু পলিসি সম্পর্কে ধারণা থাকতে হবে। কোন কোন বিশেষ নীয়ম কে মানলে এডসেন্স আপনার ব্লগ সাইটের জন্য অ্যাপ্রুভাল দেবে।

     এর প্রথম আমরা একটু এডসেন্স কী সে সম্পর্কে জেনে নিই।  গুগোল কর্তৃক প্রকাশিত অ্যাড থেকে আয় করার একটি বিশ্বস্ত ধাপ হলো এডসেন্স, যা পুরো পুরি অনলাইন কর্তৃক নিয়ন্ত্রিত হয়।



আমরা কেনো এডসেন্স ব্যাবহার করবো


     আমরা যখন অনলাইন কোনো কাজ করি বা করবো তখন আমাদের লক্ষ্য থাকে ত থেকে টাকা ইনকাম করা। আর এই টাকা ইনকাম করার জন্য সবাই প্রথম যে প্লাটফরম কে বেছে নি, তা হলো গুগোল অ্যাডসেন্স।

     গুগোল একটি  বিশিষ্ঠ অনলাইনে প্রোগ্রাম সংস্থা, যাকে আমরা চোখ বন্ধ করে ভরসা করতে পারি। আমরা অনলাইন মানেই গুগোল কেই মনে করি। এটা শুধু আমাদের দেশে নই, সমস্ত বিশ্বে গুগোল এডসেন্স থেকে অ্যাপ্রুভাল নিয়ে সকলে টাকা ইনকাম করে থেকে।

     আমরা যখন কোনো ব্লগ সাইট তৈরি তখন আমাদের ওই সাইটে অ্যাড ব্যাবহার করে তার থেকে আমরা প্রচুর টাকা ইনকাম করতে পারি। এই কারণে প্রায় সকল ব্লগার প্রথমে এডসেন্স কে বেছে নিয়ে ইনকাম করে।


এডসেন্স থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়


       এডসেন্স থেকে টাকা ইনকাম হলো অনলাইনের সব থেকে বেশী বিশ্বাস যোগ্য একটি মাধ্যম। গুগল কে বড়ো বড়ো সংস্থা অ্যাড দেখানোর জন্য টাকা দেয়। এবং সেই অ্যাড আমাদের ব্লগ সাইটের উপর আমরা ব্যাবহার করলে, ও তাতে যদি কেউ ক্লিক করে তখন আমরা ইনকাম করতে পারি। 

      গুগল অ্যাড ওয়াড হলো সেই প্লাটফরম যেখানে বড়ো বোরো কোম্পানি গুলো তাদের অ্যাড দেখানোর জন্য টাকা দিয়ে থাকে। সেই অ্যাড এডসেন্স আমাদের ওয়েব সাইট এর উপর দিয়ে আমাদের ব্লগ সাইট monetise করে দিলে আমাদের ইনকাম শুরু হয়।

   তাহলে বুঝতে পারলাম যে গুগোল নিজে তাদের পকেট থেকে টাকা আমাদের দেয় না, তারা আসলে একটি অ্যাড নেটওয়ার্ক এর মত কাজ করে। আমাদের ও যে অ্যাড দেখতে চাই তার মধ্যে একটি যোগাযোগের মাধ্যম হিসাবে এডসেন্স কাজ করে আমাদের ইনকাম করতে সাহায্য করে।

      এবার ধরুন কোনো কোম্পানি গুগল কে একটি অ্যাড দেখানোর জন্য 1 টাকা দেয়, এবার সেই অ্যাড যদি আমাদের ওয়েবসাইট এ এসে ক্লিক করে তবে সেখান থেকে আমরা পাবো 68 পয়সা। আশা করি বোঝাতে পারলাম যে গুগোল এডসেন্স আমাদের কিভাবে টাকা দেয়।

      ইউটিউবের ক্ষেত্রে এই টাকা দেওয়ার ব্যাপারে টা একটু আলাদা, কারণ ইউটিউবে একটি গুগোল হোস্টেড প্লাটফর্ম, কিন্তু ব্লগ সাইট হলো নন হোস্টেড প্লাটফর্ম, এই কারণে, ইউটিউবে থেকে ব্লগ সাইট থেকে বেশি পরিমাণে টাকা ইনকাম করা সহজ।


এডসেন্স থেকে কখন ইনকাম করতে পারবেন


      এডসেন্স থেকে টাকা ইনকাম করা করতে চান তারা আসলে জানতে চান যে কখন আমরা এডসেন্স থেকে টাকা আয় করতে পারবো। এত সময় আমরা জেনেছি যে কিভাবে টাকা এডসেন্স থেকে ইনকাম করা যায়, কিন্তু কখন করবো সেটি আসল বিষয়।

     আপনি যদি ইউটিউব থেকে ইনকাম করতে চান তবে অবশ্যই আপনার ইউটিউবে চ্যানেল টি ইনকাম করার উপযোগী হতে হবে। অর্থাৎ একটি ইউটিউবে চ্যানেল কে ইনকাম উপযোগী বা মনিতাইজেশন অন হতে গেলে এক হাজার সাবস্ক্রাইব ও চার হাজার ঘন্টা ওয়াচ্ টাইম থাকলে তা গণ্য বলে বিবেচনা করা হয়।

     এই দুটি ক্রাইটেরিয়া পাশ করার পর এডসেন্স আপনার ইউটিউব ভিডিওর উপর অ্যাড দেখাতে শুরু করবে। একবার আপনার ভিডিওর উপর অ্যাড দেখানো শুরু হয়ে গেলে সেখান থেকে আপনি ইনকাম শুরু করতে পারবেন।

     এবার বলি ওয়েবসাইট বা ব্লগ সাইট এর জন্য আপনি কখন থেকে এডসেন্স দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। আপনার ওয়েবসাইটের জন্য এডসেন্স থেকে টাকা ইনকাম করতে গেলে আপনার ওয়েবসাইটটি যথেষ্ট গুণসম্পন্ন ও এডসেন্স এর প্রোগ্রাম পলিসি কে মেনে চলতে হবে।

     যদি অ্যাডসেন্সের প্রোগ্রাম ও পলিসি কে আপনার ওয়েবসাইট মেনে চলে তবে আপনি এডসেন্স চালু করার জন্য এপ্লাই করতে পারেন। আবেদন করার 1 থেকে 14 দিনের মধ্যে এডসেন্স আপনার ওয়েবসাইটটিকে ভিজিট করে তা যথেষ্ট গুণসম্পন্ন এবং সমস্ত শর্ত পরিপূর্ণ করেছে কিনা দেখে নেই।


     যদি এডসেন্স মনে করে যে আপনার ওয়েবসাইটটি বা ব্লগসাইটটি সকল শর্ত পূরণ করেছে তবে অ্যাডসেন্স আপনাকে ইমেইল মারফত জানিয়ে দেবে যে আপনি এডসেন্স দিয়ে টাকা ইনকাম করার জন্য সুযোগ পেয়েছেন অর্থাৎ আপনি এডসেন্সের এড আপনার ওয়েবসাইটের উপর বসিয়ে তা থেকে টাকা ইনকাম করতে পারবেন।

     কিন্তু ওয়েবসাইট বা ব্লগ সাইট থেকে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়া বিষয়টি অতি সহজ বিষয় নয়। এর জন্য আপনাকে কয়েকটি ধাপে আপনার ওয়েবসাইটটিকে গঠন করতে হবে।

    এডসেন্সের প্রোগ্রাম ও পলিসি অনুযায়ী আপনার ওয়েবসাইটটিকে তৈরি করতে হবে যদি কোন একটি বলেছি আপনি ভায়োলেশন করে থাকেন তবে তা এডসেন্স অ্যাপ্রভাল দেবেনা।




অ্যাডসেন্স এপ্রুভাল নেওয়ার কয়েকটি সহজ টিপস


     ধরুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করেছেন কিন্তু সেখানে যদি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল না পান তবে কিছুই ইনকাম করতে পারবেন না। সুতরাং আপনাকে প্রথমে এটাই ভাবতে হবে ওয়েবসাইট থেকে ইনকাম করতে গেলে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেওয়ার বিষয়টি ভালোভাবে বুঝে নেওয়া প্রয়োজন।

      আমার বিগত দু বছরের অভিজ্ঞতায় আমি এ পর্যন্ত কোটির বেশি ওয়েবসাইটে অ্যাপ্রভাল নিয়েছি। যদিও তার সবকটিতে আমি এখন কাজ করতে পারিনা কিন্তু এটুকু বুঝেছি যে কি করে খুব সহজে এডসেন্স থেকে অ্যাপ্রভাল নেওয়া যায়।

     আমার এডসেন্স থেকে অ্যাপ্রভাল নেওয়ার অভিজ্ঞতাটুকু আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে চাই আশা করি আপনি এটা পড়ে বুঝতে পারবেন যে কি করে খুব সহজে এডসেন্স থেকে আপনার ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল পেয়ে যাবেন।

    ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ফর বিষয়টি খুব জটিল নয় তবুও অনেকটাই কঠিন, কারণ অনেক ব্লগার রা ব্লগ সাইট তৈরি করে ফেলে কিন্তু অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর জন্য ইনকাম করতে পারেনা। 

   অনলাইন থেকে যে পরিমাণ টাকা আমরা ইনকাম করি তার ম্যাক্সিমাম তাই আসে এডসেন্সের এড থেকে। সুতরাং সমস্ত ওয়েবসাইট এডমিন- বা ব্লগার দের প্রথম পছন্দের জায়গাটি হল এডসেন্স থেকে অ্যাপ্রভাল নেওয়া।

     আপনি যদি খুব সহজে একটি ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্সে অ্যাপ্রভাল করতে চান তবে নিচে দেওয়া এই ধাপ গুলিকে অবশ্যই আপনার প্রথমে লক্ষ্য রাখতে হবে। আমি কথা দিতে পারি আমার নিজের অভিজ্ঞতায় আপনি যদি এই কোটি ধাপ সঠিকভাবে পালন করেন তবে অবশ্যই আপনার ওয়েবসাইটটি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাবে। 

    এর যদি কোন একটি ধাপ আপনি এড়িয়ে চলেন তবে হয়তো আপনার অ্যাডসেন্স টি অ্যাপ্রভাল নাও পেতে পারে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে মনোযোগ দিয়ে বিষয়টি ভালো করে বুঝে নিতে হবে।



একটি হাই কোয়ালিটি ডমিন : 


      একটি হাই কোয়ালিটি ডমিন অবশ্যই আপনার ওয়েবসাইটের অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেয়ার ব্যাপারে আপনাকে সাহায্য করবে। ডমিন কি আশা করি এটা আপনারা ভালভাবেই জানেন। জমির হলো আপনার সেই প্রাথমিক একটি এড্রেস যা উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইটটি গড়ে উঠবে।

    একটি হাই কোয়ালিটি ডমিন বলতে বোঝায় টপ লেভেল ডোমেইন কে। অর্থাৎ আপনি যদি একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট ক্রিয়েট করতে চান তবে অবশ্যই আপনাকে একটি টপ লেভেল ডোমেইন ক্রয় করতে হবে।

    টপ লেভেল ডোমেইন বলতে বোঝায় ডটকম ডট ইন ডট কো ডট ইন ডট ইনফো ডট ওআরজি ( .com, .in, .org,  .co.in,  .info, etc ) ইত্যাদি  domain গুলিকে।

     সুতরাং বুঝতে পারলেন যে একটি ওয়েবসাইট ক্রিয়েট করতে গেলে আপনাকে অবশ্যই একটি ডোমেইন বাই করতে হবে অর্থাৎ ক্রয় করতে হবে। যদি ফ্রি ডমিন দিয়ে একটি ওয়েবসাইট ডিলিট করতে চান তবে সেখানে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাবেন না।

    কিছু ফ্রি ডমিন যেমন - .tk, .gf, .ml, ইত্যাদি। এই সকল মুমিনের উপর আমি আজ পর্যন্ত অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দেখি নি সুতরাং এগুলো কি আপনার প্রথমেই বাদ দিতে হবে।

     একটি টপ লেভেল ডোমেইন এর জন্য যে কোন ডোমেইন বিক্রেতা ওয়েবসাইটে গিয়ে কিনতে পারেন। ডোমেইন কেনার ব্যাপারে কোন বাধ্যবাধকতা নেই যে আপনাকে নির্বাচিত কিছু ওয়েবসাইটে গিয়ে কিনতে হবে। 

    কয়েকটি উল্লেখযোগ্য বিক্রেতা ওয়েবসাইট হল godaddy.com, namecheap.com, hostgator.com ইত্যাদি। তবে আমি সস্তা ডোমেইন কেনার জন্য অবশ্যই godaddy.com কে বেশি পরিমাণে প্রায়োরিটি দিয়ে থাকি।

     যে কোন ডোমেইন কেনার সময় অবশ্যই আপনি সমস্ত বিষয়গুলি দেখে নিয়ে কিনবেন কারণ সেই ডোমেইনকে যখন আপনি রিনুয়াল করবেন তখন কি পরিমাণে আপনাকে টাকা দিতে হবে এ বিষয়টি প্রথমেই কেনার সময় লেখা থাকে অর্থাৎ এই বিষয়টি দেখে নেবেন।

     একটা কথা অনলাইনে অনেক ব্লগারই জিজ্ঞাসা করে যে কতদিনের পুরনো ডোমেন প্রয়োজন। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি আমি কুড়ি দিন বয়সের ডোমিন থেকেও অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পেয়েছি। কিন্তু হ্যাঁ অবশ্যই আপনার ডোমেইনটি একটু টপ লেভেল হলে ভালো হয়।


একটি উন্নত মানের হোস্টিং :


       কোন ওয়েবসাইটকে এডসেন্স থেকে অ্যাপ্রভাল নিতে গেলে অবশ্যই একটি উন্নত মানের হোস্টিং আপনার প্রয়োজন হবে।কেননা যে সমস্ত ওয়েবসাইটগুলি খুব স্লো অর্থাৎ ধীরে ধীরে সার্ফিং এ কাজ করে সেগুলি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দিতে সম্মত হয় না।

     একটি উন্নত মানের হোস্টিং অবশ্যই খুব স্পিড সম্পন্ন হয়ে থাকে এবং খুব সহজেই কোন ভিজিটর আপনার ওয়েবসাইটে এলে সে ভিজিট করতে পারে। বলতে পারি ওয়েবসাইটের লোডিং স্পিড অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেওয়ার বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ। 

     আপনি একটি উন্নত মানের হোস্টিং না কিনেও গুগোল ব্লগার এ আপনার ওয়েবসাইটের ডোমাইনকে হোস্টিং করে তাতে ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং এর জন্য কোন রকম পয়সা লাগে না।

     ডোমেন সঙ্গে হোস্টিংয়ের লিঙ্ক করানোর সময় অবশ্যই ভালো করে গুরুত্ব দিয়ে বিষয়টি করতে হবে কারণ কোনরকম ভুল-ত্রুটি আপনার ওয়েবসাইটকে রিডাইরেক্ট করে অন্য কোন ওয়েবসাইটে দিয়ে দিতে পারে বা ভুল বলে বিবেচনা করে দিতে পারে যা অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর বিষয়কে গুরুত্ব দেয়া হয়।

     গুগলের ব্লগার একটি ফ্রি হোস্টিং প্লাটফর্ম এখানে আপনি ডোমেইনকে লিঙ্ক করে খুব সহজেই একটি উন্নত মানের ওয়েবসাইট তৈরি করতে পারেন। 

    আমি অবশ্যই বলব আপনি যদি নতুন ব্লগার হয়ে থাকেন তবে অবশ্যই প্রাথমিকভাবে আপনার ওয়েবসাইটটিকে blogger.com এ হোস্ট করুন এবং এখান থেকে ভালো রকম ধারণা নেওয়ার পর আপনি যে কোন হোস্টিং সাইটে গিয়ে হোস্টিং কিনে,  সেখানে ওয়েবসাইটটি হোস্ট করুন।



ইউজার ফ্রেন্ডলি থিম / টেমপ্লেট :


       আমি যে ওয়েবসাইটটি তৈরি করেছি তা যদি ইউজারকে আকর্ষিত না করে বা সেখানে ইউজার এসে যদিতৃপ্তি না পাই তবে সেই ইউজার দ্বিতীয়বার আমার ওয়েবসাইটে ভিজিট করবে না এই বিষয়টি গুগোল খুব গুরুত্ব দিয়ে দেখে।

     ওয়েবসাইটে এডসেন্স এর অ্যাপ্রভাল এর বিষয়ে অবশ্যই একটি ইউজার ফ্রেন্ডলি টেমপ্লেটের প্রয়োজন। টেমপ্লেট টি এমন হবে যা খুব সহজেই রেস্পন্সিভ হয় অর্থাৎ খুব সহজে মোবাইল এবং ডেক্সটপে পেজটি ওপেন হতে পারে।

     রেস্পন্সিভ ওয়েবসাইটগুলোকে গুগল এডসেন্স খুব গুরুত্ব দিয়ে দেখে এবং খুব তাড়াতাড়ি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়া যায় সুতরাং ওয়েবসাইট তৈরি করার প্রথমেই একটি রেসপনসিভ এবং ইউজার ফ্রেন্ডলি থিম আপনাকে বেছে নিতে হবে।

      আমার ব্যক্তিগতভাবে কয়েকবার অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেয়ার ব্যাপারে অসুবিধা হয় যা আমি বুঝতে পেরেছি থিমের সমস্যার জন্য আমার এই অসুবিধা হয়েছিল। পরে যখন তিনটি বাদ দিয়ে আবার অ্যাপ্লাই করি তখন সাথে সাথে আমার অ্যাডসেন্সে অ্যাপ্রভাল হয়ে যায়।

      সুতরাং অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ওয়েবসাইটে পাওয়ার জন্য অবশ্যই একটি সুন্দর থিম আপনাকে বেছে নিতে হবে যা খুব সহজেই ইউজার বা ভিজিটর গ্রহণ করতে পারে।

     আপনার টেমপ্লেট বা থিমের অবশ্যই একটি হেডার সাইট থাকতে হবে যেখানে ওয়েবসাইটের সমস্ত বিষয়গুলি সুন্দরভাবে লে আউট করা থাকে। 



গুরুত্বপূর্ণ কয়েকটি পেজ :


     আগে বর্ণনা করা বিষয়গুলি আমরা কমবেশি যারা ব্লগিং এর সঙ্গে যুক্ত তারা জানি। কিন্তু গুরুত্বপূর্ণ চারটি পেজ যা আপনার ওয়েবসাইটের অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দিতে সব থেকে বেশি সাহায্য করে সেগুলি হল - about US, contact us, privacy policy, ও disclaimer

     এই চারটি পেজ ওয়েবসাইটের অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেওয়ার বিষয়ে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই পেজগুলোতে অবশ্যই ওয়েবসাইট এর ব্যাপারে আলোচনা করতে হবে অর্থাৎ আপনি ইউজারদের থেকে কি ডাটা নিতে চান এবং সেটা কিভাবে রাখতে চান তা আপনাকে পরিষ্কার করে গুগোল কে জানাতে হবে।

     এই চারটি পেজ ক্রিয়েট করার জন্য অনলাইনে অনেক টুলস পাওয়া যায় আপনি গুগল থেকে সার্চ করতে পারেন প্রাইভেসি পলিসি জেনারেটর টুল। যেকোনো একটি ওয়েবসাইটে গিয়ে আপনার সমস্ত ওয়েবসাইটের তথ্য দিয়ে ক্রিয়েট করলে সেখান থেকে এই চারটি পেজ আপনি তৈরি করতে পারবেন।

     আমার মত অনুযায়ী এই চারটি পেজের লিংক অবশ্যই আপনার ওয়েবসাইটের ফুটার নিচের দিকে লাগাতে হবে এবং অবশ্যই এদের সঙ্গে একটি হোমপেজ কে যুক্ত করতে হবে।

     এই পেজ গুলির যথাযথ ব্যবহার আপনার ওয়েবসাইটকে গুগল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নিতে সবথেকে বেশি পরিমাণে সাহায্য করবে। সুতরাং এই বিষয়টি গুরুত্ব দিয়ে অবশ্যই ওয়েবসাইটটিকে সেই ভাবে তৈরি করতে হবে।

    এমন একটি কন্টাক্ট উস পেজ তৈরি করতে হবে যা দর্শক বা ভিজিটর খুব সহজেই আপনার সঙ্গে যোগাযোগ করতে পারে যদি আপনি একটু করে থাকেন তবে ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্স অ্যাপ্রুভাল খুব সহজ হবে।



কতগুলি পোস্ট লিখতে হবে :



        এটি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেওয়ার বিষয়ে সবথেকে বেশি জিজ্ঞাসিত একটি প্রশ্ন যে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নিতে গেলে আমার ওয়েবসাইটে ন্যূনতম কতগুলি পোস্ট থাকতে হবে।

     আমাদের ওয়েবসাইটে কেন ভিজিটর আসে তার একমাত্র কারণ যে আমাদের ওয়েবসাইটে উন্নত মানের এমন কিছু পোস্ট বা আর্টিকেল থাকে যা পড়তে ভিজিটররা আসে।

    গুগল এডসেন্স ওয়েবসাইটকে অ্যাপ্রভাল দেওয়ার বিষয়ে এই জিনিসটি খুব গুরুত্ব দিয়ে দেখে কারণ যদি যথার্থ পরিমাণে কনটেন্ট বা আর্টিকেল আমার ওয়েবসাইটে না থাকে তবে ভিজিটর সেখানে আসবে না এবং সেখানে এডসেন্সের এড থাকলেও তা থেকে কোন লাভ হওয়ার আশা থাকে না।

     এই কারনে এডসেন্স কম কনটেন্ট বা আর্টিকেল যুক্ত ওয়েবসাইটকে অ্যাপ্রভাল দেয়া থেকে বিরত থাকে।  তবুও এডসেন্স থেকে ওয়েবসাইটের অ্যাপ্রুভাল পেতে গেলে দেড় থেকে দুই হাজারের শব্দ বিশিষ্ট কুড়িটি পোস্ট বা আর্টিকেল ওয়েবসাইটে থাকা বাধ্যতামূলক।

      আমি দুই থেকে তিন হাজার শব্দ বিশিষ্ট 15 টি আর্টিকেল লিখে এডসেন্স থেকে অ্যাপ্রভাল পেয়েছি। সুতরাং বোঝাই যাচ্ছে যে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়ার বিষয়ে আর্টিকেল কে অনেক বড় হতে হবে।

     ওয়েবসাইটের আর্টিকেল অনেক বড় হলে র্যাঙ্কিংয়ের ক্ষেত্রেও অনেক সুবিধা পাওয়া যায়, যেমন গুগল তার বর্তমানের আপডেট গুলিতে এটা বোঝাতে চেয়েছে যে বেশি শব্দ সংখ্যায় লিখিত আর্টিকেল গুলি গুগল তার সার্চ পেজে বেশি গুরুত্ব দিয়ে থাকে।

     যদি আপনার আর্টিকেল গুলি 500 থেকে 600 শব্দের হয়ে থাকে তবে কমপক্ষে 40 থেকে 45 টি আর্টিকেল লিখে আপনি এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন।

    আর যদি আর্টিকেল গুলি এক থেকে দেড় হাজার সংখ্যার হয়ে থাকে তবে কমপক্ষে ত্রিশটি আর্টিকেল লিখে আপনি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর জন্য আবেদন করতে পারেন।

     তবে মনে রাখতে হবে যত বেশি শব্দ সংখ্যায় আর্টিকেল গুলি লিখিত হবে ততো অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়ার বিষয়টি সুবিধা হবে। কারণ বেশি শব্দ সংখ্যায় লিখিত আর্টিকেল ওয়েবসাইটকে অ্যাডসেন্স এপ্রুভাল দেওয়ার বিষয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকে।


এইচটিটিপিএস / HTTPS  ( SSL) :


     গুগল এডসেন্স ওয়েবসাইটকে অ্যাপ্রভাল দেওয়ার বিষয়ে এটা লক্ষ্য করে যে ওয়েবসাইটটি হাইপার প্রটেকশন দ্বারা সুরক্ষিত আছে কিনা। অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর ক্ষেত্রে দেখা গেছে 95 শতাংশ ওয়েবসাইট যেগুলি হাইপার প্রটেকশন দ্বারা সুরক্ষিত সেগুলি খুব তাড়াতাড়ি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পেয়ে যায়।

    খুব কম মাত্রায় নন হাইপার প্রটেকশন ওয়েবসাইটগুলি এডসেন্স থেকে অ্যাপ্রভাল পাই।সুতরাং ওয়েবসাইটটিকে প্রথমেই এইচটিটিপিএস দ্বারা স্বীকৃত হতে হবে। কারন গুগল এই সমস্ত ওয়েবসাইট গুলিকে বেশি গুরুত্ব দিয়ে থাকে তাদের অ্যাডসেন্স অ্যাপ্রুভাল এর ক্ষেত্রে এবং সার্চ ইঞ্জিনে শো করার ক্ষেত্রে।

     ওয়েবসাইটটি যদি blogger.com এ হোস্ট করা থাকে তবে এইচটিটিপিএস টি ফ্রিতে পাওয়া যায় কিন্তু যদি অন্য কোন হোস্টিং কোম্পানি থেকে নিতে হয় তবে তার জন্য এসএসএল সার্টিফিকেট এক্সট্রা টাকা দিয়ে কিনতে হয়।

    সুতরাং খুব তাড়াতাড়ি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ওয়েবসাইটে পাওয়ার জন্য অবশ্যই ওয়েবসাইটটি এস এস এল দ্বারা সুরক্ষিত কিনা তা দেখতে হবে না থাকলে অবশ্যই তাকে এস এস এল (SSL) দ্বারা সুরক্ষিত করতে হবে।


কপি-পেস্ট কনটেন্ট :


     গুগোল সরাসরি কপি ও পেস্ট করা কনটেন্ট বা আর্টিকেল গুলিকে স্ক্রাব হিসেবে পরিগণিত করে। যদি ওয়েবসাইটে এরকম স্ক্রিপ্ট কন্টাক্ট থেকে থাকে তবে তা অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর জন্য বিবেচিত হবে না।

    ইউনিক কনটেন্ট বা কনটেন্ট ধারণা দুটি একনয় বা পরিপূর্ণভাবে আলাদা নয়। অবশ্যই ইউনিক কনটেন্ট গুগল অ্যাডসেন্স এপ্রুভাল এর ক্ষেত্রে খুব সাহায্য করে। তবে বিষয় বা কনটেন্ট লেখার ক্ষেত্রে অন্য কোন ওয়েবসাইট কে ফলো করতে পারেন তার থেকে তথ্য জেনে গুছিয়ে নিজের মতো করে লিখতে পারেন সেটা কখনোই স্ক্রিপ্ট বা কপি পেস্ট কনটেন্ট হবে না।

     আপনার মধ্যে যে জ্ঞান আছে তা আপনি আপনার মত করে লিখে আপনার ওয়েবসাইটটি তৈরি করুন। আপনার পারদর্শিতায় যদি এমন কোনো বিষয় থাকে যা মানুষকে সাহায্য করতে পারে এবং আপনার কনটেন্ট যদি খুব গুরুত্বপূর্ণ হয় তবে মনে রাখবেন অবশ্যই আপনার ওয়েবসাইটে ভিজিটর আসবে সুতরাং কপি-পেস্ট করা থেকে বিরত থাকা ভালো।

    কোন কোন ক্ষেত্রে অনেক ব্লগার আর্টিকেলকে স্পিন করে তাদের ওয়েবসাইটে ব্যবহার করে, এক্ষেত্রে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পাওয়া যায় কিন্তু তা অনেকটা সমস্যাও সৃষ্টি করতে।

    আমার মতামত আপনি যদি কোন আর্টিকেল ইস পিন করে আপনার ওয়েবসাইটে ব্যবহার করে তার প্রমান পেয়ে যান তা থেকে আপনি খুব বেশি ইনকাম করতে পারবেন না কেননা ওই স্পিন করা আর্টিকেলের বিষয়টি আর আপনি যে আর্টিকেল থেকে স্পেন করেছেন তার বিষয়টি একই থাকবে সুতরাং আপনি অনেক কম ভিজিটর পাবেন।



গুগল সার্চ কনসোল এর ব্যবহার :


     আমার মতে গুগল এডসেন্স থেকে ওয়েবসাইটের অ্যাপ্রভাল পাওয়ার বিষয়টিতে গুগল সার্চ কনসোল অত্যন্ত জরুরি এবং একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার তৈরি করা ওয়েব সাইটটি আপনাকে গুগলের সার্চ কর্মস্থলে গিয়ে সাবমিট করতে হবে এবং সেখানে ডোমেইন ভেরিফাই করে আপনার প্রত্যেকটি আর্টিকেলের ইউ আরে লিকে সাবমিট করতে হবে।

    একটি সাইটম্যাপ তৈরী করে তা গুগোল সার্চ কর অঞ্চলের মধ্যে পেস্ট করতে হবে কারণ এই সাইটম্যাপ ই আপনার ওয়েবসাইট এর সমস্ত তথ্য গুগলের কাছে পৌঁছে দেয়।

    গুগোল সার্চ কনসোলে যদি আপনার সাইট ম্যাপ যথাযথভাবে ব্যবহার না করা থাকে তবে আপনি কোনোভাবেই গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পাবেন না। সুতরাং আপনাকে প্রথমে সাইটম্যাপ ক্রিয়েট করে তা গুগল সার্চ কনসোলে সাবমিট করতে হবে।

     গুগোল সার্চ হলো এমন একটি প্ল্যাটফরম যেখানে আপনার ব্লগ গুগলের সঙ্গে সরাসরিভাবে যুক্ত থাকে এবং আপনার ব্লগে কি পরিমান ট্রাফিক আসছে এবং সে ট্রাফিক থেকে কী পরিমাণ ক্লিক পাচ্ছেন সমস্ত তথ্য আপনাকে শো করবে।

    আপনার ওয়েবসাইটে যদি কোন ইউআরএল সংক্রান্ত বা ভিজিবিলিটি সংক্রান্ত সমস্যা হয়ে থাকে তা গুগল সার্চ কনসোল আপনাকে জানিয়ে দেবে।

     যদি গুগল সার্চ কনসোলে কোনরকম সমস্যা থেকে থাকে তাহলে আপনি আপনার ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাবেন না।


অন্যান্য কয়েকটি বিষয়

এছাড়াও যে সমস্ত বিষয়গুলির উপর অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ওয়েবসাইটে নেওয়ার জন্য গুরুত্ব দিয়ে দেখতে হবে সেগুলি হল - 

  • একটি নির্দিষ্ট সময় পরপর ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করতে হবে সেটা হতে পারে দিনে একটি বা তিন দিনে একটি বার সপ্তাহে একটি।
  • ওয়েবসাইটি ন্যূনতম এক থেকে দু মাস পুরোনো হতে হবে তাহলে সুবিধা হয়।
  • যদি ওয়েবসাইটি অ্যাপ্রভাল নেওয়ার সময় গুগল এডসেন্স থেকে সাইট ডাউন ও আন এভেলেবেল অপশন দেখায় তবে সে ক্ষেত্রে অবশ্যই একটি ক্যানোনিক্যাল ট্যাগ এরমধ্যে যুক্ত করতে হবে।
  • যদি ইতিমধ্যে অন্য কোন এড নেটওয়ার্ক ওয়েবসাইটে ব্যবহার করে থাকেন তবে তাকে সরিয়ে দিতে হবে।
  • যদি আপনি কোন নেটওয়ার্ক থেকে পেইড ভিউজ অর্থাৎ টাকা দিয়ে ভিউ নিয়ে থাকেন তবে সেগুলো বন্ধ করতে হবে।
  • অফেন্সিভ অপরাধমূলক কিওয়ার্ড লেখা রিসেট থাকলে তা ডিলিট করতে হবে।

আমার মতামত :

      উপরে বর্ণনা করা বিষয় গুলি আমার ব্যক্তিগতভাবে আমি যা বুঝেছি নিজে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নিতে গিয়ে তারই বিস্তৃত বর্ণনা করেছি। এমন নয় যে প্রতিবার আমি অ্যাডসেন্স অ্যাপ্রুভাল নিতে গিয়ে সঙ্গে সঙ্গে অ্যাপ্রভাল পেয়েছি প্রথমদিকে কিছুটা সমস্যা দেখা দিলেও পরবর্তী সময়ে আমি বিষয়গুলি অনুধাবন করে অ্যাপ্রভাল নিতে গিয়ে দু থেকে চার দিনের মধ্যেই অ্যাপ্রভাল পেয়েছি।

    আমার কমবেশি অ্যাপ্রভাল নেওয়া ওয়েবসাইটগুলি থেকে আমি যথেষ্ট পরিমাণে টাকা ইনকাম করি। আর এই অ্যাপ্রভাল নিতে গিয়ে সমস্যা প্রথমদিকে হলেও এখন আর অ্যাপ্রভাল নিয়ে কোন রকম সমস্যা সৃষ্টি হয় না।

    আমার বর্ণনা করা এই টিপসগুলি যদি আপনি মেনে একটি ওয়েবসাইট তৈরি করেন এবং তারপর অ্যাপ্রভাল নেওয়ার জন্য আবেদন করেন আমি বলতে পারি আপনার ওয়েবসাইটটি 99 শতাংশ অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পেয়ে যাবে।

    এডসেন্স হলো গুগলের একটি বিশ্বস্ত এর থেকে অ্যাপ্রভাল নেওয়া একটু সমস্যা হলেও পরবর্তী সময় গুলোতে তা অনেকটা শেখর ব্যাপার হয়ে দাঁড়ায়। যদি প্রথম থেকে আমি অ্যাডসেন্স অ্যাপ্রুভাল নিতে গিয়ে সমস্যার সম্মুখীন না হতাম তবে এই শিক্ষাগুলো আমার ভিতর আসতো না।

     সমস্যা সৃষ্টি হলে তার সমাধান থেকে বেরিয়ে আসতে পারলে তবেই প্রকৃত শিক্ষা লঘটে এইজন্য আপনি যখন আপনার ওয়েবসাইটটি তৈরি করার পর অ্যাডসেন্সে অ্যাপ্রভাল এর জন্য আবেদন করবেন তখন আপনার সমস্যা সৃষ্টি হতেই পারে কোন রকম সমস্যা সৃষ্টি হলে আপনি সেটাকে সুকৌশলে সমাধান চেষ্টা করবেন।

    যদি আমার এই আর্টিকেলটি পড়ে আপনি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল কি করে খুব সহজে ওয়েবসাইটের জন্য পাওয়া যায় বিষয়টি বুঝতে পারেন তবে অবশ্যই নিচে একটি কমেন্ট করে জানাবেন আর এরকম কোন বিষয়ে জানতে চাইলে আমাদের ফেসবুক পেজে লাইক করে এবং নিচে ইমেইল সাবস্ক্রিপশন করে রাখতে পারেন।