গুগল এডসেন্স এর সেরা বিকল্প | Best alternative of Google AdSense in Bengali 2020

    গুগল এডসেন্স বিষয়টি সঙ্গে আমরা কমবেশি জড়িত। আর যখন গুগল এডসেন্স এর সেরা বিকল্প বা best alternative of Google AdSense এর প্রসঙ্গটি আমাদের মাথায় আসে তখন ভাবতে হয় সত্যি কি গুগল এডসেন্স এর কোন বিকল্প আছে।

    চলুন আমরা জেনে নিই যে সত্যিই গুগল এডসেন্স এর সেরা কোন বিকল্প আছে কিনা। কিন্তু এর আগে আমাদের একটু জানতে হবে যে আসলে গুগল অ্যাডসেন্স কি বা সে কিভাবে কাজ করে যদি আমরা এটা না জানি তবে এর বিকল্প গুলি সম্পর্কে ভালো ধারণা নেওয়া সম্ভব নয়।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প | Best alternative of Google AdSense in Bengali 2020

    অনলাইন থেকে টাকা ইনকাম করার যতগুলি ভালো মাধ্যম আছে তার মধ্যে এক নম্বরে বেছে নেয়া হয় গুগল এডসেন্স কে।কারণ এডসেন্স হলো গুগলের একটি প্রোডাক্ট আর গুগলকে চোখ বন্ধ করে ভরসা করা যায় সেই কারণেই গুগল এডসেন্স কে আমরা সব সময় এক নম্বরে রাখি।

   আমরা যারা ইউটিউব ভিডিও তৈরি করি বা ওয়েবসাইট তৈরি করি অর্থাৎ ব্লগার তাদের সবারই প্রথম পছন্দ হয়ে থাকে এই গুগল এডসেন্স। কারণ এটি ইন্টারনেটে সবচেয়ে বড় এডভেটাইজ সংস্থা যে কিনা তার এডভারটাইস এর মাধ্যমে আমাদের টাকা দিয়ে থাকে।

   এর থেকেও বড় ব্যাপার হল গুগল এডসেন্স এমন একটি প্ল্যাটফর্ম যাকে আমরা নিজে থেকে দেখতে পেয়েছি বা এমন অনেক প্রমান আছে যার থেকে টাকা ইনকাম করা সম্ভব এটাও জানতে পেরেছি।

    গুগল এডসেন্স থেকে এমন অনেক ব্লগার বা ইউটিউবার আছে মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে। এবং তারা সব সময় ইউটিউবে বা ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স কে প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছে।

    গুগল এডসেন্স সাধারণত তার কি ওয়ার্ড এর উপর ভিত্তি করে আমাদের ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে টাকা দিয়ে থাকে। সব ক্ষেত্রে সমান টাকা এডসেন্স আমাদের দেয় না।

    ইন্টারনেটে এমন কয়েকটি সংস্থা বা সাইট আছে যারা গুগলের এডসেন্স এর মত কাজ করে অর্থাৎ আমাদের ওয়েবসাইটকে মনিটাইজ করে সেখানে এড চলতে সাহায্য করে ও তার থেকে আমাদের টাকা দিয়ে থাকে।

    এবার বলি এডসেন্স কিভাবে টাকা দেয় । এডসেন্স আসলে আমাদের ইউটিউব ভিডিও বা ওয়েবসাইটের উপর তার অ্যাড দেখিয়ে আমাদের টাকা দেয় তার মানে এটা নয় যে এডসেন্সের এড আমাদের ওয়েবসাইটের উপর দেখা গেলেই তার থেকে আমরা টাকা পাব।

   এডসেন্স যে অ্যাড গুলি আমাদের ওয়েবসাইটের উপর দেয় তাতে যখন ক্লিক হয় সেই হিসেবে আমাদের টাকা আসে বা আমরা সেই হিসাবে টাকা পাই। সুতরাং বোঝা যাচ্ছে যে এডসেন্স কিভাবে আমাদের টাকা দেয়।

   কিন্তু এডসেন্স থেকে টাকা ইনকাম করার জন্য সবথেকে বড় অসুবিধা হলো অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়া অর্থাৎ এডসেন্স থেকে আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল কে মনিটাইজ করানো বিষয়টি একদমই সহজ ব্যাপার নয়।

   প্রথমে আপনার গুগল এডসেন্স এর সমস্ত প্রোগ্রাম ও পলিসি গুলি সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে হবে তারপর আপনি যদি আপনার ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটকে অ্যাপ্রভাল নেওয়ার জন্য আবেদন করেন তখন এডসেন্স বা গুগল আপনার ওয়েবসাইটে এবং ইউটিউব চ্যানেল এর উপর ভিজিট করবে সেখানে যদি আপনি কোন রকম প্রোগ্রাম বা পলিসিকে ভায়োলেশন না করেন তবে আপনি অ্যাপ্রুভাল পেতে পারেন।

    যদিও ওয়েবসাইটে অ্যাপ্রভাল বিষয়টি সত্যিই খুব কষ্টকর যারা ব্লগ এর সঙ্গে যুক্ত বা কমবেশি ব্লগিং করেন তারা সবাই জানেন যে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ওয়েবসাইটে পেতে গেলে কতখানি কাঠ খড় পোড়াতে হয়।

    তবে কখনোই এমন নয় যে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়া যায় না আপনি যদি ভাল ভাবে আপনার ওয়েবসাইট তৈরি করেন এবং তাতে যদি এডসেন্স এর সমস্ত গাইডলাইন মেনে চলেন তবে অবশ্যই আপনি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাবেন।

    এডসেন্স এর সেরা বিকল্প আমরা কখন খুঁজি ? এডসেন্স এর সেরা বিকল্প আমরা তখন খুঁজি যখন অনেক কষ্ট করার পরেও আমরা আমাদের ওয়েবসাইটে গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাইনা।

    ধরুন অনেক কষ্ট করে আপনি ওয়েবসাইট তৈরি করে সেখানে কন্টিনিউ কাজ করে চলেছেন আপনার মনে হয় আপনার ওয়েবসাইটে কোনরকম ভায়োলেশন নেই তবুও আপনি যদি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল না পান তখন আপনাকে এডসেন্স এর সেরা বিকল্প পথ খুঁজতে হয়।

    চলুন দেখে নিই এমন কয়েকটি এডসেন্স এর সেরা বিকল্প যেগুলি আপনি যদি এডসেন্স থেকে অ্যাপ্রভাল না পান তখন এই প্লাটফর্ম গুলি ব্যবহার করে তা থেকে এডসেন্স এর মতই টাকা ইনকাম করতে পারেন। 


গুগল এডসেন্স এর সেরা বিকল্প | Best alternative of Google AdSense in Bengali 2020





     Adsterra হল অন্যতম একটি এডসেন্স এর সেরা বিকল্প।এমন নয় যে শুধু এটাই আমার পছন্দ হলে আমি এটা নিয়ে আলোচনা করতে চাইছি। এক্সট্রা একটি অন্যতম গুগল এডসেন্স এর সেরা বিকল্প হতে পারে আপনার ওয়েবসাইটের জন্য।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প

    যদি আপনার একটি ওয়েবসাইট থেকে থাকে বা ব্লক সাইট থেকে থাকে আর আপনি যদি সেখানে গুগল এডসেন্স এর থেকে অ্যাপ্রভাল না পেয়ে থাকেন তবে অবশ্যই প্রথমত আপনার জন্য আমি এক্সট্রা সাজেশন করব কারণ অ্যাপসটি রাতে আপনি খুব সহজেই অ্যাপ্রুভাল পেতে পারেন।

   Adsterra এমন একটি গুগল এডসেন্স এর সেরা বিকল্প যেখানে আপনি দুই থেকে তিন ঘন্টার মধ্যে আপনার ওয়েবসাইটের জন্য এপ্রোভাল পেয়ে যেতে পারেন।

    সবথেকে বড় বিষয় হলো এখানে আপনার ওয়েবসাইট কে অ্যাড লাগানোর জন্য কোনরকম ক্রাইটেরিয়া এখানে দেখা হয়না। প্রথম আপনাকে একটি একাউন্ট খুলতে হবে তা আপনি এখানে (Adsterra) ক্লিক করে করতে পারেন

   এখানে একটি একাউন্ট খুলতে গেলে এই ওয়েবসাইটে যাওয়ার পর আপনি সিলেক্ট করবেন একজন পাবলিশার হিসেবে, তারপর আপনাকে আপনার ইমেইল আইডি দিতে হবে,ওয়েবসাইট এবং আপনার ওয়েবসাইটে কি ধরনের এড লাগাতে চান সে বিষয়ে জানাতে হবে।

    সবকিছু হয়ে যাওয়ার পর দুই থেকে তিন ঘন্টার মধ্যে আপনার ওয়েবসাইটের জন্য এখান থেকে অ্যাপ্রভাল পেয়ে যাবেন তারপর যেকোনো ধরনের এড এখান থেকে এড কোড নিয়ে আপনার ব্লগে এবং প্রতিটি আর্টিকেল এ পেস্ট করতে পারেন।

    এক্সট্রা নিয়ে আমার ভালো লাগার কারণ হল এখানে আপনি ব্যাংক একাউন্ট এবং পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারেন।পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিলে আপনাকে 100 ডলার হতে হবে এবং এরা মাসে দুবার অর্থাৎ 15 দিন পর পর পেমেন্ট দিয়ে থাকে। যেটা খুবই ভালো বিষয়।

    এখানে আপনি নানান ধরনের এড ফরম্যাট পেয়ে যাবেন যেমন ব্যানার সাইট ব্যানার যেমন গুগল এডসেন্সের ক্ষেত্রে আছে ঠিক এরকম অ্যাড পেয়ে যাবেন।

    আপনার যদি পেজভিউ খুব বেশি আসে তাহলে এখান থেকে আপনি এডসেন্স এর থেকেও বেশি টাকা ইনকাম করতে পারেন কেননা এরা শুধু মাত্র ক্লিক এর উপর টাকা দেয় না এরা ইম্প্রেশন এরপরেও টাকা দেয়।

    Adsterraওয়েব সাইটটি আমার খুব ভালো লেগেছে এই কারণে কারণ এখান থেকে আমি আমার তিনটি ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল নিয়েছি শুধুমাত্র এক ঘণ্টার মধ্যে।

  এখান থেকে আপনি পেমেন্ট নেওয়ার জন্য আমার মত অনুযায়ী অবশ্যই পেপাল একাউন্ট ব্যবহার করবেন তবে একাউন্ট খুলতে গেলে যেকোনো ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারবেন এমন নয় যে শুধু পেপালের ইমেইল দিয়ে একাউন্ট খুলতে হবে।

    সুতরাং আপনার যদি একটি ওয়েবসাইট থেকে থাকে যা এখনো অ্যাপ্রভাল নিতে পারেননি এবং তা থেকে ইনকাম করতে চান তবে অবশ্যই আমি ফার্স্ট টাইম আপনাকে বলতে চাইবো আপনি এক্সট্রা থেকে অ্যাপ্রভাল নিয়ে ইনকাম শুরু করুন।



Media.Net


     আপনি যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য সত্যি কারের একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প খুঁজছেন তবে আপনার জন্য আছে media.net ।একমাত্র গুগল এডসেন্স কে টপকে দেওয়ার মতো রিলেভেন্ট যদি কোন নেটওয়ার্ক থেকে থাকে তাহলে media.net ।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প | Best alternative of Google AdSense in Bengali 2020

     এমন নয় যে একমাত্র media.net কে আমি বলছি গুগল এডসেন্স এর সেরা বিকল্প, ভারতবর্ষের সবচেয়ে বড় বড় যারা ব্লগিং করে তাদের ও মতামত হল media.net হলো গুগল এডসেন্স এর সেরা বিকল্প।

    যদি আপনি আপনার ওয়েবসাইটটিকে যথেষ্ট ভালো ভাবে তৈরি করেছেন গুগল এডসেন্স থেকে অ্যাপ্রভাল নেওয়ার জন্য কিন্তু যদি না পেয়ে থাকেন তার জন্য আপনার একমাত্র এবং গুগল এডসেন্স এর সেরা বিকল্পটি হবে media.net

     media.net এই অ্যাড নেটওয়ার্কটি ইয়াহু ও বিং দুটি বড় কোম্পানির দ্বারা ডেভলপ করা হয়েছে। অর্থাৎ আশা করি বুঝতে পারছেন যে এড নেটওয়ার্কটির পিছনে মাইক্রোসফট ও ইয়াহু ঈদের মতো কোম্পানি আছে তারা নিশ্চয়ই কখনো গুগল এডসেন্স এর কাছে হেরে যেতে পারে না।

     তবে একটি কথা ভুললে চলবে না যদিও এটি গুগল এডসেন্স এর সেরা বিকল্প, তবুও এডসেন্স এর মত এদের কিছু প্রোগ্রাম পলিসি আছে যেগুলিতে আপনার অবশ্যই মেনে চলতে হবে। তবে এখান থেকে আপনি পেপাল একাউন্ট এর মাধ্যমে টাকা তুলতে পারবেন।

    গুগল এডসেন্স এর মত media.net ও কিওয়ার্ড কে নির্ভর করে এড দিয়ে থাকে এই কারণে এদের সিপিসি এর মধ্যে পার্থক্য দেখা যায়।তবে আমার মতামত হলো আপনি যদি media.net এর ব্যবহার করতে চান তবে আপনার ওয়েবসাইটটি ইংলিশ এর উপর হলে সবথেকে সুবিধা হবে।

    গুগল এডসেন্স এর মত এই নেটওয়ার্কটির আমাদের 100 ডলার ন্যূনতম হলেই পেমেন্ট দিয়ে থাকেন। গুগল এডসেন্স আপনাকে আপনার ওয়েবসাইট অনুমোদন দেওয়ার ব্যাপারে সর্বাপেক্ষা এক থেকে দু মাস লাগিয়ে দিতে পারে কিন্তু এখানে আপনি দুই দিনের মধ্যে আপনার ওয়েবসাইটে অ্যাপ্রভাল পেতে পারেন।

    যদি আপনার ওয়েবসাইটে আমেরিকা থেকে ট্রাফিক এসে থাকে তবে এই এক নেটওয়ার্ক থেকে আপনি এডসেন্স থেকেও বেশি টাকা ইনকাম করতে পারবেন। সুতরাং সকলের মত অনুযায়ী আমি এটাই বলব এটি একটি অন্যতম গুগল এডসেন্স এর সেরা বিকল্প।


Facebook Audience Network


    যদি আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি গুগল এডসেন্স এর সেরা বিকল্প খুঁজতে চাইছেন তবে আমি আপনাকে রিকমেন্ড করব অবশ্যই একবার ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কে ব্যবহার করুন।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প | Best alternative of Google AdSense in Bengali 2020

    আমি ব্যক্তিগতভাবে বলতে পারি এটি একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প হতে পারে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য। হয়তো প্রথমবার শুনছেন যে ফেসবুক থেকে এখন এড দিয়ে ওয়েবসাইটকে মনিটাইজ করানো হয়।

    হ্যাঁ শুধুমাত্র ওয়েবসাইটের জন্য নয় ফেসবুক এখন অ্যাপ্লিকেশনকে মনিটাইজ করানোর জন্য এড দিয়ে থাকে বা অনুমতি দিয়ে থাকে। শুধু আপনাকে ফেইসবুক এডিএস নেটওয়ার্কে একবার সাইন আপ করতে হবে যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে সেই ইমেইল দিয়ে খুব সহজেই করতে পারবেন।

    গুগল এডসেন্স এর মত এই সেরা বিকল্প হতে পারে ফেইসবুক অডিয়েন্স নেটওয়ার্ক আপনার ওয়েবসাইটের জন্য। আমি ব্যক্তিগতভাবে ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক থেকে আমার অ্যাপ্লিকেশনগুলি কে মনিটাইজ করেছি। এখান থেকে ইনকাম হয়েছে তা এডমোব এর সমান।

    যদিও ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক ব্যবহার করতে গেলে আপনাকে অবশ্যই একটু জটিল পরিস্থিতিতে প্রথমদিকে পড়তে হতে পারে কারণ এটি এডসেন্স বা media.net এর মত এত সুবিধাজনক নয়।

    কিন্তু ফেসবুক অডিও নেটওয়ার্ক ব্যবহার করলে খুব ভালো ভাবে আপনার ওয়েবসাইট এর উপরে আপনি ইনকাম করতে পারবেন কারণ ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এমন একটি টপ লেভেল এর নেটওয়ার্ক যেখান থেকে ইম্প্রেশন এর জন্য টাকা পাওয়া যায়।

    গুগল এডসেন্স এর মত ফেসবুক অডিও নেটওয়ার্ক ন্যূনতম 100 ডলার হলেই তা আমাদের সরাসরি ব্যাংকে পেমেন্ট করে দেয় সুতরাং এখান থেকে টাকা ব্যাংকে পাওয়ার জন্য কোন রকম সমস্যার সম্মুখীন আপনাকে হতে হবে না।

    যদি আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য সত্যিই এমন একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প খুঁজছেন তবে অবশ্যই আমি যে কমেন্ট করব একবার ফেসবুক অডিও নেটওয়ার্ক ব্যবহার করুন।

    আপনার যদি একটি ফেসবুক পেজ থেকে থাকে এবং সেখানে যথেষ্ট পরিমান ভিজিটর বা ফলোয়ার থাকে তাহলেও আপনি সেখান থেকে ফেইসবুক অডিয়েন্স নেটওয়ার্কের ব্যবহার করে ইনকাম করতে পারেন।যদিও ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কের মাধ্যমে ফেসবুকের পেজ গুলি থেকে বর্তমানে অনেক জনপ্রিয় ফেসবুক পেজ কয়েক লক্ষ টাকা পর্যন্ত মাসে ইনকাম করতে শুরু করেছে।

    ফেসবুক অডিও সিলেট ওয়ার্কের মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগকে গুগল এডসেন্স এর মত সুন্দর করে মনিটাইজ করতে পারেন এবং সেখানে ব্যানার এড, নেটিভ অ্যাড ইত্যাদি যুক্ত করতে পারবেন।

    সুতরাং আপনি যদি সত্যিই গুগল এডসেন্স এর মত সেরা বিকল্প খুঁজছেন তবে অন্তত একবার ফেসবুক অডিয়াস নেটওয়ার্কে গিয়ে সাইন আপ করে সেখানে আপনার ওয়েবসাইটটিকে অ্যাপ্রভাল এর জন্য সাবমিট করুন।

    যদিও ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক শুধুমাত্র ওয়েবসাইটের উপর ভিজিটর আসলেই সেখানে এড দেখে টাকা দেয় এমন নয় প্রয়োজনে আপনার ওয়েবসাইট থেকে কোন আর্টিকেল তারা তুলে নিয়ে গিয়ে তাদের ফেসবুক অ্যাপ এর উপর দর্শক কে দেখাতে পারে।

    একে আমরা বলি ইনস্ট্যান্ট আর্টিকেল। এটি বর্তমানে একটি জনপ্রিয় মাধ্যম হয়েছে যেখান থেকে টাকা ইনকাম করা সম্ভব।আপনি আপনার ওয়েবসাইটটিকে ইনস্ট্যান্ট আর্টিকেল এর জন্য ফেসবুকের সঙ্গে যুক্ত করতে পারেন এবং ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কের মাধ্যমে যথেষ্ট বেশি টাকা ইনকাম করতে পারেন।

    ফেসবুকে অডিয়েন্স নেটওয়ার্ক এর একটি অন্যতম খারাপ দিক নীতি আমার মনে হয়েছে সেটি হলো এই এই নেটওয়ার্কের সঙ্গে অন্যকোন অ্যাড নেটওয়ার্কের এড আপনি আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন না।সুতরাং ফেইসবুক অডিয়েন্স নেটওয়ার্ক ব্যবহার করার আগে এই বিষয়টি ভালো করে বুঝে নেবেন।



Advertise.Com


    একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প ব্যবহার করার জন্য আপনি advertising.com ব্যবহার করতে পারেন। এটি আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য বেস্ট মাধ্যম হতে পারে।
Best alternative of Google AdSense in Bengali 2020

    এটি একটি অন্যতম গুগল এডসেন্স এর সেরা বিকল্প মাধ্যম শুধু এখানে আপনাকে ঠিক করতে হবে যে আপনি কি ধরনের এড লাগিয়ে আপনার ওয়েবসাইটকে মনিটাইজ করতে চান।কারণ এরা বিভিন্ন ধরনের এড প্রোভাইড করে ও সব হাই কোয়ালিটি যুক্ত এড দিয়ে থাকে।

    এখানে একটা কথা বলতে পারি যে advertising.com এদের এডমিন প্যানেল বোর্ড খুব সুন্দর যা ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কের মত এত জটিল নয়।

   এখানে গিয়ে প্রথম আপনি সাইন আপ করুন এবং আপনি যে ওয়েবসাইটের উপর মনিটাইজ করতে চাইছেন সেই লিঙ্কটি পেষ্ট করুন ও তারপর স্টেপ বাই স্টেপ ফলো করে সাইনআপ সম্পূর্ণ করুন।

    advertising.com এর সবচেয়ে ভালো লাগা বিষয়টি হলো এদের মিনিমাম পেআউট 25 ডলার।অর্থাৎ আপনার একাউন্টে 25 ডলার হলেই তা আপনি ডাইরেক্ট ব্যাংক একাউন্ট বা পেপ্যাল-এর মাধ্যমে ব্যাংকে নিয়ে নিতে পারেন।

   যদিও advertising.com কোন ওয়েবসাইটের উপর অ্যাপ্রভাল দিতে গেলে কিছুটা সময় নাই তবুও মনে করব যে একটু বিশ্বস্ত কোন এক নেটওয়ার্ক থেকে পেতে গেলে তাম ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল একটু দিতে দেরি করে।

    সুতরাং আমি বলতে পারি যদি সত্যিই আপনি একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প এড নেটওয়ার্ক করছেন তবে অবশ্যই advertising.com এগিয়ে সাইন আপ করুন ও আপনার ওয়েবসাইটকে মনিটাইজ করে দেখুন ও গুগল এডসেন্স এর সঙ্গে কমপেয়ার করুন।


Chitika


    অনেকের মতে এটি গুগল এডসেন্স এর বিকল্প।এমনকি অনেকে বলে থাকে চিতিকা অ্যাড নেটওয়ার্কটি গুগল এডসেন্স এর মতই এবং সবথেকে বড় বিষয় হলো গুগোল অ্যাডসেন্সে সঙ্গে চিতিকা কে ব্যবহার করা সম্ভব।

    আপনার ওয়েবসাইট বা ব্লগের বেশিরভাগ ভিজিটর যদি মোবাইল থেকে আসে তবে চিতিকা খুব সুবিধাজনক এবং আপনার জন্য উপযুক্ত একটি অ্যাড নেটওয়ার্ক। ( দুঃখিত এখন চিতিকা বন্ধ হয়ে গেছে )

   চিতিকা থেকে আপনি গুগল এডসেন্স এর মতই কী-ওয়ার্ড কে নির্ভর করে আপনার ব্লগ বা ওয়েবসাইটে অ্যাড বসাতে পারবেন এটি কোন কন্টাক চুয়াল কে সাপোর্ট করেনা।

    তবে চিতিকা থেকে আপনার ওয়েবসাইটকে অ্যাপ্রভাল করতে গেলে সর্বোচ্চ এক সপ্তাহ মতো লাগতে পারে। তবে আপনার ওয়েবসাইটে যথেষ্ট পরিমান ভিজিটর এবং রেসপনসিভ থিম যদি লাগিয়ে রাখেন খুব সহজে এবং তাড়াতাড়ি চিতিকা থেকে অ্যাপ্রভাল পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

    গুগল এডসেন্স এর মত চিতিকার এডমিন প্যানেল বা ড্যাশবোর্ড ব্যবহার করতে সহজ ও সরল। প্রতিমুহূর্তে কিভাবে ট্রাফিক আসে ও তাদের কমেন্টগুলো চিতিকা খুব ভালোভাবে আমাদের সামনে তুলে ধরে।

    চিতিকা সর্বনিম্ন 10 ডলার হলে তা আমাদের পেপাল দিয়ে পেমেন্ট করতে সক্ষম। আপনি যদি চিতিকা থেকে পেমেন্ট চেক দিয়ে নিতে চান তবে তা 50 ডলার হলেই সম্ভব। তবে এডসেন্স এর সেরা বিকল্প হিসেবে এটি অবশ্যই এডসেন্সের সারিতে অবস্থান করে কিন্তু ব্যবহারের আগে অবশ্যই টার্ম এন্ড কন্ডিশন দেখে নেবেন।



AdBlade


    AdBlade আপনার ওয়েবসাইটের জন্য একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প হতে পারে কারণ এটি খুব সহজ এবং সরল ব্যবহার করার জন্য।আপনার যদি অধিকাংশ ভিজিটর মোবাইল থেকে আসে তবে এটি আপনার যথেষ্ট বেশি পরিমাণ টাকা ইনকাম করে দিতে সক্ষম।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প ২০২০

    অ্যাড ব্লেড একটি অন্যতম নাম যজ্ঞ কোম্পানি যে ওয়েবসাইটকে বা ব্লগকে মনিটাইজ করে থাকে, কিন্তু পাবলিশারদের জন্য অবশ্যই কিছু বিধি নিষেধ আছে যেগুলি না মানলে আপনি কিন্তু এখান থেকে অ্যাপ্রভাল পাবেন না।

    AdBlade থেকে যদি আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটকে অ্যাপ্রভাল নিয়ে থাকেন তবে অবশ্যই এডসেন্স এর মত আপনি এখানে রিলেটেড টপিকের জন্য এড, এবং ডিসপ্লে ads, থাম্বেল ads, এগুলো পাবেন।

    তবে AdBladeথেকে যদি আপনার ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল নিতে হয় তবে অবশ্যই আপনার ওয়েবসাইটে যথেষ্ট পরিমান ভিজিটর থাকতে হবে কারণ এই এড নেটওয়ার্ক টি ভিজিটর এর উপর নির্ভর করে এড দিয়ে থাকে।

    AdBlade এর এডমিন প্যানেল বা ড্যাশবোর্ড সুন্দর এবং সহজ ভাবে ব্যবহার করা সক্ষম, প্রতি 15 মিনিট পর পর আপনি সমস্ত স্ট্রাকচার্ড এটা এখানে থেকে দেখতে পারবেন।

   গুগল এডসেন্স এর মত আপনি এখান থেকে 100 ডলার হলেই পেমেন্ট তুলে নিতে পারবেন এক্ষেত্রে অবশ্যই আপনার একটি পেপাল একাউন্ট থাকতে হবে।

     যদিও এই অ্যাড নেটওয়ার্কের সঙ্গে আমার তেমন কোনো যোগাযোগ বা আমি কোনদিন ব্যবহার করিনি তবে অবশ্যই বলবো যদি আপনি ব্যবহার করতে চান তবে একবার এদের টম এন্ড কন্ডিশন দেখে নিয়ে তবে আপনার ওয়েবসাইটের জন্য ব্যবহার করবেন।



Propeller Ads


    গুগল অ্যাডসেন্স এর বিকল্প হিসাবে প্রপেলার এডস একটি অন্যতম এড নেটওয়ার্ক। যখন আমি আমার অন্য একটি ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্স অ্যাপ্রুভাল না পেয়েছিলাম তখন প্রথম আমি প্রোপেলার এডস নেটওয়ার্ক ব্যবহার করে ছি।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প | Best alternative of Google AdSense in Bengali 2020


    যদি আপনি আপনার ওয়েবসাইটের জন্য এডসেন্স থেকে অ্যাপ্রভাল না পান তবে অবশ্যই এটি হবে সর্বপ্রথম নেটওয়ার্ক এবং গুগল এডসেন্স এর বিকল্প অ্যাপ্রভাল পাওয়ার জন্য।কারণ এটি সবচেয়ে কম সময়ে আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল দিতে পারে।

   এখান থেকে অ্যাপ্রভাল পাওয়ার জন্য প্রথম আপনাকে প্রোপেলার Ads ওয়েবসাইটে গিয়ে সেখানে আপনার ইমেইল আইডি দিয়ে সাইন আপ করতে হবে।সাইনআপ করার পর ওয়েবসাইট অপশনে গিয়ে আপনার ওয়েবসাইট লিংক করুন এবং সবচেয়ে কম সময়ে আপনার অ্যাপ্রভাল পেয়ে যান।

     প্রোপেলার এডস থেকে আপনি সর্বনিম্ন 25 ডলার হলেই তা তুলে নিতে পারেন। বিভিন্ন ধরনের এড আপনার ওয়েবসাইটের উপর আপনি প্রয়োগ করে তা মনিটাইজ করতে পারেন। আপনার রেভিনিউ আপনি বিভিন্ন অপশনের মাধ্যমে তুলে নিতে পারেন।



Amazon Ads


    অ্যাপলেট মার্কেটিং এর কথা শুনেছেন অনেকবার, হয়তো চেষ্টা করেছেন আরো কয়েকবার। সফল হতে পারেননি বা সফল হলেও খুব বেশি সফলতা পাননি।তবে যদি আপনার ওয়েবসাইটের উপর একইসঙ্গে এফিলিয়েট মার্কেটিং এবং এড নেটওয়ার্ক ব্যবহার করতে চান তার জন্য অ্যামাজন Ads অন্যতম।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প

    এটি গুগল এডসেন্স এর একটি সেরা বিকল্প হতে পারে, অ্যামাজন এডস এর জন্য অ্যামাজনের এডস অপশনে গিয়ে সেখানে মনিটাইজ অপশন সিলেক্ট করে আপনার ওয়েবসাইটটি ইনপুট করুন।

    একবার ওয়েবসাইটটি সাবমিট করা হয়ে গেলে অ্যামাজন থেকে তা ভেরিফাই করে আপনাকে দেওয়া হবে।যদি আপনি আপনার ওয়েবসাইটের জন্য এপ্রোভাল পেয়ে যান তবে এখান থেকে অ্যামাজন Ads, ব্যবহার করে ইনকাম করতে পারেন।

    অ্যামাজন ads এর একটি বড় সুবিধা হলো অ্যামাজন আসলে তাদের প্রোডাক্ট গুলির এড এই অ্যাড নেটওয়ার্কে ব্যবহার করে। সুতরাং আপনি যদি একবার অ্যামাজন থেকে এপ্রোভাল পেয়ে যান তবে অ্যামাজন এর ব্যানার এড গুলি আপনার ওয়েবসাইটের যুক্ত করে ইনকাম করতে পারেন।

    অ্যামাজন ads থেকে ইনকাম করা সমস্ত টাকা আপনি ব্যাংকের মাধ্যমে পাইওনিয়ার এর মাধ্যমে বা অ্যামাজন গিফট কার্ডের মাধ্যমে পেতে পারেন। অ্যামাজন শুধুমাত্র ডিসপ্লে এড দিয়ে থাকে ।

    সুতরাং আপনি যদি গুগল এডসেন্স থেকে আপনার ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল না পেয়ে থাকেন তবে অবশ্যই অ্যামাজন ডিসপ্লে অ্যাপস ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে মনিটাইজ করে তুলতে পারেন।এটি হতে পারে অন্যতম একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প আপনার ওয়েবসাইটের জন্য।



Yllix.Com


    যদি খুব সহজে আপনার ওয়েবসাইট বা ব্লগকে মনিটাইজ করতে চাইছেন তবে আপনি এই গুগল এডসেন্স এর সেরা বিকল্পটি দেখতে পারেন। হয়তো Yllix এই নামটি কোনদিন শোনেননি কিন্তু এটি একটি বিশ্বস্ত বড় এড নেটওয়ার্ক।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প

    এই অ্যাড নেটওয়ার্কটি তাদের প্রোগ্রাম পলিসি দিয়ে আপনাকে 100% সুরক্ষা দিতে প্রস্তুত। এই এড নেটওয়ার্ক থেকে আপনি হাই সিপিএম হাই সিপিসি যুক্ত অ্যাড পেতে পারেন।

    যদি আপনার ওয়েবসাইট বা ব্লগ থেকে খুব তাড়াতাড়ি আপনার ইনকাম তুলে নিতে চান তবে এটি Yllix অন্যতম গুগল এডসেন্স এর সেরা বিকল্প হতে পারে কারণ এই এড নেটওয়ার্ক আপনাকে এক ডলার হলেই পেমেন্ট দিয়ে দেয়।

    এই অ্যাড নেটওয়ার্কটি সাধারণত ডিসপ্লে এড এড দিয়ে থাকে যার মাধ্যমে ভিজিটররা খুব সহজেই এখানে ক্লিক করে ও আপনার ইনকাম হতে থাকে সুতরাং আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য এটি একটি গুগল অ্যাডসেন্স এর সেরা বিকল্প হতে পারে।



Taboola


    জানি আমরা যারা বাংলাতে ব্লগ বা ওয়েব সাইট তৈরী করেছি তারা কমবেশি অন্য কোন ব্লগ বা ওয়েবসাইটকে ফলো করলে কখনো কখনো এই Taboola সম্পর্কে দেখে থাকি। কারণ এটি একটি অন্যতম গুগল এডসেন্স এর সেরা বিকল্প।
গুগল এডসেন্স এর সেরা বিকল্প

     আসলে এই এড নেটওয়ার্ক টি আমরা তখনই ব্যবহার করি যখন গুগল এডসেন্স থেকে আমাদের ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল না পাই। এই অ্যাড নেটওয়ার্কটি খুব উন্নত এবং দামী অ্যাড প্রোভাইড করে।

     যদি আপনার ওয়েবসাইটটি নিউজ রিলেটেড হয়ে থাকে তবে এটি আপনার জন্য সবথেকে বড় গুগল এডসেন্স এর সেরা বিকল্প। আবার যদি আপনার ওয়েবসাইট এর বিষয় হেলথ বা স্বাস্থ্য সম্পর্কিত হয়ে থাকে তবুও এখান থেকে এই Ads মাধ্যমে, ব্লগ বা ওয়েবসাইট থেকে ভালো টাকা ইনকাম করতে পারেন।

    তবে তবলা / Taboola ডটকম থেকে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য অ্যাপ্রুভাল পেতে গেলে ন্যূনতম 50 হাজার ট্রাফিক আপনার ওয়েবসাইটে থাকা প্রয়োজন।

    তবে কখনো কখনো এর থেকে কম ভিজিটর যুক্ত ওয়েবসাইটে এই অ্যাড দেখা যায়। সুতরাং আপনি এক থেকে দুবার চেষ্টা করলেই এখান থেকে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য অ্যাপ্রভাল পেয়ে যেতে পারেন।



আমার মতামত :   আমরা যখন অনলাইনে কোন কাজ করে থাকি ধরুন ওয়েবসাইট বা ব্লগে ইউটিউব যা কিছু করি না কেন সব থেকে বিশ্বস্ত বিষয়টি আমাদের প্রথমেই নজর কাড়ে অর্থাৎ আমরা চাই আমাদের সে কাজটি যেন একটু বিশ্বস্তভাবে হয়ে থাকে।

    এই কারণে আমরা সর্বপ্রথম গুগোল কে বেছে নিয়ে থাকি। কিন্তু গুগল থেকে ওয়েবসাইটের জন্য অ্যাপ্রভাল পাওয়া বিষয়টি অনেক কষ্টকর এই জন্য আমরা বা আমাদের কখনো কখনো গুগল এডসেন্স এর সেরা বিকল্পগুলি খুঁজতে বাধ্য হতে হয়।

    সত্যি কথা বলতে কি গুগল এডসেন্স এর বিকল্প বলে তেমন কোন এড নেটওয়ার্ক এখনো পর্যন্ত ইন্টারনেটে আমি দেখিনি।ব্যক্তিগতভাবে আমি উপরে যে দশটি এড নেটওয়ার্ক সম্পর্কে আলোচনা করলাম তার মধ্যে চার থেকে পাঁচটি সঙ্গে আমি কাজ করেছি কিন্তু আজ পর্যন্ত সব থেকে ভালো লেগেছে গুগল এডসেন্স।

    গুগল এডসেন্স ব্যবহার করা সব থেকে সহজ ও সরল।তাই গুগল এডসেন্স এর সেরা বিকল্প কি হতে পারে সে বিষয়ে উপরের আলোচনাগুলো করেছি কিন্তু কোনটি সঠিক সেটি সম্পর্কে আমার কোন ধারণা আমি দিতে পারবো না।

    তবে কখনো কখনো আমরা একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করার পর যে সমস্যায় পড়ি তাহলে অ্যাপ্রভাল নেওয়া অ্যাপ্রভাল গুগল অ্যাডসেন্স থেকে নিতে গেলে কখনো কখনো সে সুযোগ আমাদের হারাতে হয়।

    এইজন্যে অবশ্যই আমি বলব যে গুগল এডসেন্স থেকে অ্যাপ্রভাল পেতে গেলে অবশ্যই কিছু বিষয়কে আমাদের নজরে রাখা উচিত সেগুলো আপনি এখান থেকে পড়তে পারেন।যদি এই বিষয়গুলি মেনে একটি ওয়েবসাইট বা ব্লগ আপনি তৈরি করেন তবে অবশ্যই আপনার গুগল এডসেন্স এর সেরা বিকল্প কখনো খুঁজতে হবে না।


    গুগল এডসেন্স এর সেরা বিকল্প বলে তেমন কিছু হতে পারে না শুধুমাত্র তার পিছনের দিকের কিছু এড নেটওয়ার্ক যেমন media.net Adsterra, Propeller Ads, ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক, গুলি হতে পারে।

    সুতরাং গুগল অ্যাডসেন্স এর বিকল্প হিসাবে যখন আপনি খুঁজছেন তখন হয়তো অনেক ওয়েবসাইটে বা অনেক আর্টিকেলে দেখবেন অনেক ভালোভাবে লেখা আছে কিন্তু বিষয়টি এটাই হল যে গুগল এডসেন্স এর সেরা বিকল্প বলে তেমন কিছু হতে পারেনা শুধু এর সঙ্গে সম্পর্কিত যে এড নেটওয়ার্ক গুলি আছে সেগুলি সম্পর্কে আপনি জেনে তা আপনার ব্লগ বা ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন।