Apple iOS 14 এর নতুন আপডেট আপনার আইফোনের এই পাঁচটি ফিচারস অবাক করে দেবে।

    পৃথিবীর মধ্যে অন্যতম বৃহৎ এবং দামী মোবাইল কোম্পানি হলো Apple / অ্যাপেল।অ্যাপেল প্রতি মুহূর্তে তাদের মোবাইল গ্রাহকদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়। গত 22 জুন অ্যাপেল তাদের মোবাইল গ্রাহকদের জন্য ios 14 এর উদ্বোধন করেছে। 

   22 শে জুনের WWDC 2020 ডেভলপার কনফারেন্স এর মধ্য দিয়ে তাদের মোবাইলের জন্য নতুন সফটওয়ারটি মোবাইল ব্যবহারকারীদের জন্য বাজারে নিয়ে এসেছে। বলা হচ্ছে যে অ্যাপেল কোম্পানি তাদের এই ios 14 নিয়ে বিশেষভাবে আগ্রহী ছিল।
Apple iOS 14 এর নতুন আপডেট আপনার আইফোনের এই পাঁচটি ফিচারস অবাক করে দেবে।

    তারা অন্য সকল অপারেটিং সিস্টেমের ওপর গুরুত্ব দিয়ে তাদের অপারেটিং সিস্টেমকে আরো শক্তিশালী করে গড়ে তুলেছে এটা অ্যাপেল এর ডেভলপারদের মতামত। iOS 14 এ যে সমস্ত বিষয়গুলি ডেভলপাররা দিয়েছেন সেগুলি হল - 

    iOS 14 আপডেটের সাথে সাথে তারা তাদের হোমস্ক্রিনে পরিবর্তন আনতে চলেছে, তারা এই আপডেটে পিকচার ইন পিকচার ভিডিও নতুন শ্রী ইন্টারফেস নতুন ট্রানসলেশন অ্যাপ এবং উইজেট এর পরিবর্তন করতে চলেছে।

   অ্যাপেল তাদের ios 14 আপডেটের সাথে সাথে দুরন্ত কয়েকটি ফিচারস মোবাইলে ব্যবহারকারীদের জন্য দিয়েছেন কিন্তু যেগুলি আপনি না জানলে আপনার মোবাইলে তা ব্যবহার করতে পারবেন না সুতরাং চলুন দেখে নিই আপডেট কি কি দিল -


iOS 14 আপডেটের নতুন ফিচারচ 

   অ্যাপেল তাদের মোবাইল ডিভাইসে ios 14 আপডেটের সাথে সাথে কয়েকটি ফিচারস দিয়েছে। যেগুলি সম্পর্কে নিচে আলোচনা করলাম


Headphone Accommodation :  সাধারণত অ্যাপেলের এই নতুন আপডেটটি  Airpods, AirPods pro, Earpods, Powerboats, Powerboats pro and Beats Solo pro  ডিভাইসের সঙ্গে কাজ করে থাকে।

     অ্যাপেল এই ফিচারটি দিয়েছে শুধুমাত্র যাদের শুনতে সমস্যা হয় তাদের জন্য। এই ফিচারটির মাধ্যমে সাউন্ড এর ফ্রিকোয়েন্সি রেসপন্স এডজাস্ট করে তা সাউন্ড কে বাড়িয়ে তোলে।সুতরাং আপনার শোনার কোন সমস্যা হলে তা এই আপডেটের মাধ্যমে সমাধান হতে চলেছে।



Back Tap :   Apple iOS 14 আপডেটের মাধ্যমে একটি হিডেন ফিচার দিয়েছে। যার মাধ্যমে আইফোনের পিছনের দিকে ট্যাপ করে অনেকগুলি কাজ একসাথে করতে পারবেন। এমনকি আইফোনের এই আপডেট একটি অ্যাক্সেসিবিলিটি সেটিংস আছে যার মাধ্যমে একটি অপশন এ জন্য আইফোনে দুই থেকে তিনবার ট্যাপ করলেই তা ব্যবহার করতে পারবেন।

    এই Back Tap এর মাধ্যমে আই ফোনের পিছনে দুই থেকে তিনবার টেপ করে অনেকগুলি একশন তৈরি করা যাবে যেমন স্ক্রীনশট ফোনের কন্ট্রোল সেন্টার ইত্যাদি ফাংশন এর মধ্য দিয়ে করা যাবে।


Recording Indicator : Apple  iOS 14 যারা আইফোন এ আপডেট করেছেন তারা হয়তো এই ফিচারটি ইতিমধ্যে দেখেছেন।এই আপডেটের মধ্য দিয়ে ক্যামেরা ও সাউন্ড রেকর্ডিং এর জন্য একটি নোটিফিকেশন দেয়া হয়েছে।

    এবার থেকে এই আপডেটের মধ্য দিয়ে আপনি যদি সাউন্ড বাক ক্যামেরা তে ভিডিও রেকর্ডিং করেন তবে আপনার নোটিফিকেশন বারের উপরে একটি অরেঞ্জ রঙের নোটিফিকেশন লাইট দেখা যাবে।

    এমনকি এই ইন্ডিকেটর থেকে ফোনের ক্যামেরা বা স্পিকার চলছে কিনা তাও জানা যাবে। সুতরাং এই ইন্ডিকেটর বা এই হিডেন ফিচার এর মধ্য দিয়ে আইফোন ব্যবহারকারীরা অনেক বেশি মোবাইলকে কন্ট্রোল করতে পারবে।


Emoji search field :   যদিও এই হিডেন ফিচারটি এতদিন অ্যাপেলের Mac অপারেটিং সিস্টেমে ছিল, কিন্তু ফোনের ফিচার ছিলনা। এখন Aplle ios 14 আপডেটের মধ্য দিয়ে এপেল মোবাইল ব্যবহার করার সুযোগ করে দিল।

    এর মাধ্যমে যে সমস্ত অ্যাপেল মোবাইল ব্যবহারকারীরা চ্যাট করতে ভালবাসে তাদের অনেক সুবিধা হল এই ইমোজি সার্চ ফিল্ড পেয়ে। মাধ্যমে যেকোনো ধরনের ইমোজি সার্চ করে তা কাউকে পাঠানো যাবে।


SMS Filtering :   Apple তাদের নতুন ios 14 আপডেটের সাথে সাথে মোবাইলে এসএমএস ফিল্টারিং বলে একটি অপশন জুড়ে দিয়েছে। এর মাধ্যমে আইফোন গুলি যখন কোন এসএমএস মোবাইলে পাবে তখন এসএমএস অ্যাপ্লিকেশনের মাধ্যমে আলাদা করে তা ব্যবহারকারীকে দেখাতে পারবে।

     এই আপডেটের মাধ্যমে আইফোন ব্যবহারকারী খুব সহজেজাঙ্ক হিডেন কোন ব্যক্তির থেকে পাঠানো এসএমএস খুব সহজেই আলাদা করে তুলে ধরতে পারে। এটি আসলে খুব ব্যাপক এবং জনপ্রিয় একটি আপডেট বাইডেন ফিচারস হতে চলেছে কারণ এখনো পর্যন্ত থার্ড পার্টি এপ্লিকেশন গুলিতে এই সুবিধা পাওয়া যেত।

    কিন্তু অ্যাপেল তাদের ব্যবহারকারীদের সুরক্ষার জন্য ios 14 আপডেটের মধ্য দিয়ে এই ব্যবস্থা করে দিয়েছে।