Neeva Search Engine কি কিভাবে গুগল সার্চ ইঞ্জিনকে পেছনে ফেলবে।

     সার্চ ইঞ্জিন / search engine এর কথা শুনলেই আমাদের প্রথমেই মনে আসে গুগল / google বা দ্বিতীয় পর্বে থাকে মাইক্রোসফট এর বিং / Bing search ইঞ্জিন। এই প্রসঙ্গে আমাদের Neeva Search Engine / নিভা সার্চ ইঞ্জিন সম্পর্কে কোন ধারণা নেই।

    বিগত কয়েক বছর ধরে সার্চ ইঞ্জিন এর পাল্লায় গুগোল সবার থেকে এগিয়ে আছে। যদিও বিশ্বের অন্যতম বড় ইনফরমেশন টেকনোলজি সংস্থা মাইক্রোসফট /Microsoft এর নিজস্ব সার্চ ইঞ্জিন Bing ও DuckDuckGo ইত্যাদি গুগলের সঙ্গে পাল্লা দিয়ে পিছনে পড়ে আছে।
What is Neeva search engine

    এমন নয় যে পৃথিবীতে শুধুমাত্র এই দুটি সার্চ ইঞ্জিন /search engine কোম্পানি বা সার্চ ইঞ্জিন আছে যা আমরা ব্যবহার করি। হয়তো অনেক পুরানো কিন্তু আমরা ভুলে গেছি যে ইয়াহু /yahoo.com নামে একটি সার্চ ইঞ্জিন আমরা প্রায়ই ব্যবহার করতাম। কিন্তু তা আজ আর আমরা সার্চ ইঞ্জিনের তালিকায় দেখতে পাই না।

    এমন নয় যে শুধুমাত্র এই কয়টি সার্চ ইঞ্জিন ইন্টারনেটে কাজ করে থাকে এরকম প্রায় কয়েক শ সার্চ ইঞ্জিন আছে কিন্তু সবই গুগোল / Google এবং Bing এদের কাছে হার মেনে আছে।মনে করা হচ্ছে এই নতুন নিভা সার্চ ইঞ্জিন (Neeva search engines) হয়তো গুগলকে কিছুটা পরিমাণেও আঘাত করতে পারে।

   কিন্তু এই মুহূর্তে নিভা সার্চ ইঞ্জিন / Neeva search engine সম্পর্কে অনেকের কাছে কোনো রকম কোনো তথ্য নেই। এই কারণে আমি এই আর্টিকেল এর মধ্য দিয়ে নিভা / Neeva সার্চ ইঞ্জিন সম্পর্কে কিছু বিষয় আপনাদের কাছে তুলে ধরব। এই নিভা সার্চ ইঞ্জিন শ্রীধর রামাস্বামী এবং তার টিম মিলে তৈরি করতে সক্ষম হয়েছে।

    তথ্য থেকে জানা গেছে এই শ্রীধর রামাস্বামি / Sridhar Ramaswamy নামের এই ব্যক্তি একজন গুগল কোম্পানির এক্সিকিউটিভ ছিলেন। তো আর দেরি না করে চলুন আমরা এই নতুন নিভা সার্চ ইঞ্জিন কোম্পানি সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নি।



নিভা সার্চ ইঞ্জিন কি - what is Neeva in Bengali


     Neeva একটি সার্চ ইঞ্জিন যা অন্য সকল সার্চ ইঞ্জিনের মত ইন্টারনেট ইউজারদের সার্চ করা কোনো তথ্য বা বিষয় খুঁজতে সাহায্য করে। নিভা সার্চ ইঞ্জিনের মাধ্যমে ব্যক্তিগত ফাইল এবং কোন প্রকার ইমেইল ও ডকুমেন্ট খুঁজতে সাহায্য করে।

    সার্চ ইঞ্জিন / search engine কি সে সম্পর্কে আমরা আগে পরে অনেক শুনেছি সার্চ ইঞ্জিন হলো এমন একটি ওয়েবসাইট যার মাধ্যমে আমরা বা বিভিন্ন ইন্টারনেট ভিজিটররা তাদের তথ্য কে খুঁজতে ব্যবহার করে।এবং সার্চ ইঞ্জিন গুলো আমাদের তথ্য কে আমাদের সামনে সার্চ রেজাল্টে দেখিয়ে দেয়।

     নিভা সার্চ ইঞ্জিন / Neeva search engine অন্য সকল সার্চ ইঞ্জিন থেকে আলাদা,কারণ এই সার্চ ইঞ্জিন এ কোন প্রকার অ্যাডভার্টাইজমেন্ট দেখতে পাওয়া যায় না। এমনকি নিভা / Neeva সার্চ ইঞ্জিন কোনরকম পার্সোনাল ডাটা কালেক্ট না করে আমাদের বিষয়গুলিকে সার্চ রেজাল্টে দেখিয়ে দেয়। 

    যেখানে গুগোল ( Google ) এর মত সার্চ ইঞ্জিন আমাদের কাছ থেকে অনেক তথ্য জমা রাখে সেখানে Neeva search engine / নিভা সার্চ ইঞ্জিন কোন প্রকার ব্যক্তিগত তথ্য জমা না রেখে কাজ করে। তবে জানা গেছে যে নিভা এর সার্ভিস বা পরিষেবা শুল্কের মাধ্যমে হতে পারে অর্থাৎ এর কিছু সাবসক্রিপশন প্যাকেজ থাকতে পারে।

    যদিও এটি অনুমানযোগ্য তবুও বলা যায় যদি নিভা সার্চ ইঞ্জিন এর ব্যবহার শুল্ক বা টাকা দিয়ে করতে হয় তবে নিশ্চয়ই এটি অনেক সুরক্ষিত হবে বলে মনে করা যায়।

    নিভা কে পুরোপুরি স্ক্রাচ এর মাধ্যমে তৈরি করা হয়েছে এবং এর সার্চ রেংকিং টি নেওয়া হয়েছে মাইক্রোসফ্ট Bing এর কাছ থেকে। এই সার্চ ইঞ্জিনে যে আবহাওয়া সংক্রান্ত বিষয় থাকবে তা নেওয়া হয়েছে weather.com এর কাছ থেকে। আর Stock data / স্টক ডাটা এর জন্য Intrinio এবং Maps / ম্যাপস নেওয়া হয়েছে Apple / অ্যাপেল থেকে।

    নিভা (neeva Search engine) খুব সহজেই খুঁজে বের করতে সক্ষম হবে আমাদের কন্টাক্ট আমাদের ব্যবসা এবং আমাদের অর্ডার করা ও সাথে সাথে কোনরকম খবর সংক্রান্ত বিষয়কে। আমাদের প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী তা ব্যক্তিগতভাবে নিভা আমাদের সামনে দেখাতে থাকবে।

    নিভা মাইক্রোসফট অফিস / Microsoft office বা ড্রপবক্স / Dropbox একাউন্ট এর সাথে লিংক থাকা বিষয়গুলিকে ইউজারের সঙ্গে লিংক করে ও তার সার্চ রেজাল্টে ইন্টারনেটের মাধ্যমে দেখাতে সক্ষম।

   


Neeva ও Google সার্চ ইঞ্জিনের মধ্যে পার্থক্য কি 

    

     গুগোল বিশ্বের সবথেকে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন এবং অন্যদিকে নতুন আসা সার্চ ইঞ্জিন হলো Neeva । এই দুটি সার্চ ইঞ্জিনের মধ্যে সবথেকে বড় যে পার্থক্য তা হলো Neeva সার্চইঞ্জিনে আপনি কখনো Ads / অ্যাড দেখতে পাবেন না। কেননা এই সার্চ ইঞ্জিনটি পুরো Ads ফ্রী হবে তা এর প্রতিষ্ঠাতা শ্রীধর রামস্বামী জানিয়েছেন।
Neeva search engine

   নিভা সার্চ ইঞ্জিনের ( Neeva search engine) সার্ভিসটি Ads ফ্রি হবে এবং সাথে সাথে তা কিছু শুল্ক বা টাকার বিনিময়েও নিতে হবে বলে জানা গেছে। গুগোল সার্চ ইঞ্জিন এর মত এটি কোন ব্যক্তিগত তথ্য গ্রহণ করবে না এবং অনেকটা ব্যক্তিগতভাবে কাজ করবে। 

    আর এই সার্চ ইঞ্জিনটির ( Neeva search engine) যে পার্সোনালাইজেশন প্রক্রিয়া থাকবে তা কোন প্রকার এটাকে চুরি না করেই তৈরি করবে, সাথে সাথে এই সার্চ ইঞ্জিন এ কোন প্রকার সাধারণ কাজ হবে না অর্থাৎ এর এটা কি কখনো Reinvent করা যাবে না ও এর সার্চ ক্ষমতা দিয়ে কোন প্রকার পরিবর্তন আনা যাবে না।

   এটি চালানোর জন্য প্রথম থেকে সঞ্চিত ডেটা বা কনটেন্ট কে ব্যবহার করা হবে যেমন কি বিং সার্চ ইঞ্জিন (bing search engine), weather.com, অ্যাপেল ম্যাপস (Apple maps),  থাকা তথ্যগুলি। তবে এই সার্চ ইঞ্জিন এই সকল তথ্যের সঙ্গে সঙ্গে ও কিছু ব্যক্তিগত তথ্য ইমেইল ও লোকাল ডকুমেন্টস কেউ সার্চ করবে।

    গুগোল সার্চ ইঞ্জিন সাধারণত তার সার্চ রেজাল্টে ads/এডস প্রদান করা ওয়েবসাইট বা প্রোডাক্ট গুলি কে প্রথমে অবস্থান করায় এর ফলে প্রকৃত ভালো উন্নত মানের কনটেন্ট যুক্ত ওয়েবসাইটগুলি অনেক পরে সার্চ রেজাল্টে অবস্থান করে। এর জন্য এই সকল ওয়েবসাইটগুলি খুব কম পরিমাণে ভিজিটর দেখতে পারে। জানা গেছে Neeva সার্চইঞ্জিনে এই প্রকার কোন Ads চলবে না যার ফলে স্মার্টফোন ইউজাররা উপকৃত হবে।

    

Neeva search Engine শুরু করার কারণ 

    পৃথিবীতে এত বড় একটি সার্চ ইঞ্জিন যা প্রায় সমস্ত ইন্টারনেট ব্যবহারকারী ব্যবহার করে তবুও কেন এই নিভা সার্চ ইঞ্জিন ( নিভা search engine) তৈরি করতে হল। এর উত্তরে এর প্রতিষ্ঠাতা রামস্বামী জানিয়েছেন যে -গুগোল এর ব্যবহারে তিনি অসন্তুষ্ট হয়ে চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন। ও এই সার্চ ইঞ্জিন তৈরি করেছেন।

   গুগোল নিজের ব্যবসা কে বাড়ানোর জন্য তার কর্মচারীদের উপর যেভাবে ব্যবহার করত তাতে রামস্বামী খুশি নন। গুগলের কায়দাকানুন এ রমাস্বামি খারাপ লাগতে শুরু করে এজন্য তিনি গুগোল ছাড়তে বাধ্য হন। গুগল তার ব্যবসার খাতিরে সার্চ ইঞ্জিনের প্রথমদিকে বিজ্ঞাপনগুলো কে গুরুত্ব দিয়ে থাকে।

    এই সমস্ত বিষয়গুলি তার ধীরে ধীরে খারাপ লাগতে শুরু করে। এমনকি এসব ছাড়াও গুগলের ব্যবহারকারীর ব্যক্তিগত প্রাইভেসি গুলি নিয়েও তিনি খুব বেশি সন্তুষ্ট ছিলেন না। ইউজারদের প্রাইভেসি গুগলের দ্বারা তার কাছে খুব একটা ভালো লাগেনি।

    Ramaswamy  মত অনুযায়ী যেকোনো সার্চ ইঞ্জিনের গুণগতমান হবে তা বিভিন্ন ওয়েবসাইট ও তথ্য কে সামনে নিয়ে আসা, কখনোই এড রেভিনিউ থেকে ইনকাম করার জন্য বিজ্ঞাপনগুলো কে সামনে নিয়ে আসা নয়। বিজ্ঞাপনগুলো কে সামনে নিয়ে আসা সেটি একটি অন্য ব্যাপার।

    ধীরে ধীরে তার টিম এই সম্পর্কে জানতে ও বুঝতে শেখে এবং ইউজারদের থেকে নানান রকম তথ্য নিয়ে তিনি বুঝতে পারে যে গুগোল এটা ঠিক করছে না। আর এইভাবে চললে গুগোল এর দ্বারা ইউজারদের নানারকম অসুবিধা হতে পারে। 

    এরপর থেকেই তিনি এক নতুন সার্চ ইঞ্জিন ( Neeva search engine) বানানোর পরিকল্পনা করতে থাকেন যা ব্যবহারকারীদের খুব তাড়াতাড়ি এবং সব থেকে ভালো মানের রেজাল্ট কে সামনে প্রকাশ করে দিতে পারে। ও কোন রকম সমস্যা ছাড়াই ব্যবহারকারীরা তাকে ব্যবহার করতে পারে।



Neeva Search Engine কি বিনামূল্যে পাওয়া যাবে 

    Neeva সার্চ ইঞ্জিন এর প্রতিষ্ঠাতা থেকে জানা গেছে যে প্রথমদিকে নিভা সার্চ ইঞ্জিন ( neeva search engine) বিনামূল্যে দেওয়া হবে কিন্তু পরে এর জন্য নির্দিষ্ট শুল্ক বা টাকা ধার্য করা হবে। হতে পারে তা প্রতিমাসে 10 ডলারের মত।

    কিন্তু যদি ধীরে ধীরে নিভা সার্চ ইঞ্জিন (neeva search engine) এর ব্যবহারকারীর সংখ্যা বাড়তে থাকে তবে এই শুল্ক বা নির্ধারিত টাকার পরিমান ধীরে ধীরে কমবে বলে তিনি জানিয়েছেন।


Neeva সার্চ ইঞ্জিন কি সফলতা পাবে

     আজ পর্যন্ত ইন্টারনেটের জগতে যত পরিমাণ সার্চ ইঞ্জিন তৈরি করা হয়েছে তা কমবেশি গুগোল এর কাছে পিছিয়ে পড়েছে। তারপর এই নিভা সার্চ ইঞ্জিন (neeva search engine) যেহেতু সাবস্ক্রিপশন মডেলে তৈরি করা হয়েছে তাই আন্দাজ করে বলা যায় আজ পর্যন্ত কোন সাবস্ক্রিপশন যুক্ত সার্চইঞ্জিন সফলতা পায়নি।

     যেহেতু নির্দিষ্ট টাকার দিয়ে এই সার্চ ইঞ্জিন ব্যবহার করতে হয় তাই বেশি পরিমাণ ইন্টারনেট ইউজারদের কাছে এটি গ্রহণযোগ্য হয়ে ওঠেনা। অন্যদিকে বড় বড় কিছু সার্চ ইঞ্জিন যেখানে বিনামূল্যে গ্রাহককে তাদের পরিষেবা দিয়ে থাকে সেখানে দাঁড়িয়ে যদি Neeva সার্চ ইঞ্জিন মাসিক শুল্ক যুক্ত হয় তবে তা অনেক ব্যবহারকারী ব্যবহার করতে পারবে না।

    এই কারণে অতীতের কিছু সার্চ ইঞ্জিনের ইতিহাস দেখলে বোঝা যায় শুল্ক যুক্ত কোন সার্চইঞ্জিন আজ পর্যন্ত জনপ্রিয়তা পায়নি। সুতরাং ভবিষ্যতে আশা এই নিভা সার্চইঞ্জিন ( Neeva search engine) যে সফলতা পাবে সে আশা অনেক কম।


Neeva কত ইনকাম করেছে 

      Neeva search Engine ( নিভা সার্চ ইঞ্জিন) যেহেতু ইন্টারনেটের জগতে নতুন আসা একটি সার্চ ইঞ্জিন তাই এটি এখনো পর্যন্ত  37.5 মিলিয়ন ডলার বিনিয়োগ করতে সমর্থ হয়েছে।Neeva আজ পর্যন্ত যে সকল কোম্পানি থেকে ইনভেস্টমেন্ট নিয়েছে তা হল - Greylock, ও Sequoia Capital থেকে যারা আগে গুগলে ইনভেস্ট করত।

    যেহেতু নিভা সার্চ ইঞ্জিন (neeva search engine) কোম্পানিটি এখনো তেমন জনপ্রিয়তা পায়নি তাই এর ইঞ্জিনিয়ার বা এমপ্লয়ি সংখ্যা অনেক কম। এখনো পর্যন্ত মাত্র 25 জন এমপ্লয়ি নিয়ে এ কোম্পানিটি কাজ চালিয়ে যাচ্ছে।



Neeva প্রতিষ্ঠাতার ভবিষ্যৎ পরিকল্পনা 

     যদি নিভা সার্চ ইঞ্জিন ( নিভা search engine) কোম্পানিটি জনপ্রিয়তা পায় তবে এর প্রতিষ্ঠা তার ভবিষ্যতে অনেক বড় আরো কিছু পরিকল্পনা আছে। বর্তমানে নিভা সার্চ ইঞ্জিন নিয়ে তাদের সবচেয়ে বড় আশা ব্যবহারকারীদের এমন একটি সার্চ রেজাল্ট প্রদান করা যা তারা এখনো পর্যন্ত কথা দিয়ে এসেছে।

    তিনি এটাও পরিকল্পনা করেছেন যে বর্তমানে বিশ্বের সবথেকে বেশি ব্যবহারযোগ্য সার্চ ইঞ্জিন গুগল যা দিতে পারেনি তা তিনি এই নিভা সার্চ ইঞ্জিনের ( neeva search engine) মাধ্যমে ব্যবহারের কাছে পৌঁছে দেবে। তিনি এই সার্চ ইঞ্জিনে এমন কিছু যুক্ত করতে চান যা অন্য কোন সার্চ ইঞ্জিনে তা দেখা যাবে না।

     প্রতিষ্ঠাতা রামাস্বামী অনেক বেশি আশাবাদী তার এই সার্চ ইঞ্জিনটি নিয়ে যা তাকে ধীরে ধীরে তাকে একটি নতুন প্রযুক্তি বিদ্যার জগতে সফলতা এনে দেবে। এমনকি তিনি এই সার্চ ইঞ্জিন ( Neeva search engine) থেকে ধীরে ধীরে প্রমোট করতে চাইছেন।

   যেহেতু তার আবিষ্কার করা সার্চ ইঞ্জিনটি একটি সাবস্ক্রিপশন মডেলের উপর তৈরি করা তাই তিনি প্রথমে ইন্টারনেট ব্যবহারকারীদের এটুকু বোঝাতে চেষ্টা করবেন যে এর মাধ্যমে কি ধরনের সুযোগ সুবিধা পেতে পারে। 

    যদিও বর্তমান সময়ে নিভা / Neeva এর কাছে কোন বড় মার্কেট শেয়ার নেই যা তাদের সফলতা এনে দেবে এই কারণে তিনি একটি ব্যবহারকারীদের ওপর ভিত্তি করে এঁকে বিকাশ ঘটাতে চাইছেন যার মাধ্যমে তিনি নিজেই আত্মনির্ভর হয়ে উঠতে পারে। যদিও এটি এক প্রকার মার্কেটিং এর প্রসেস বা পদ্ধতি।



আমার মতামত :   Neeva search engine ( নিভা সার্চ ইঞ্জিনের) এর প্রতিষ্ঠাতা রামস্বামী যেহেতু গুগল কোম্পানির ads বিষয়ের একজন বিশেষ এক্সিকিউটিভ ছিলেন সেহেতু গুগোল সার্চ ইঞ্জিন সম্পর্কে তার বিশদ ধারণা আছে।

    তার ভালো না লাগা বিষয়গুলি তিনি তার নিজস্ব নিভা সার্চ ইঞ্জিনের মধ্যে প্রয়োগ করতে চাইছেন। এটি অবশ্যই একটি ভালো উদ্যোগ কিন্তু বর্তমানে যেখানে বেশিরভাগ সার্চ ইঞ্জিন গুলি বিনাশুল্কে পরিষেবা দিয়ে থাকে সেখানে এই নতুন সার্চ ইঞ্জিন কিভাবে মানুষ গ্রহণ করবে তা এখনও ধোঁয়াশা।

    যদিও অনেক পার্সোনাল ভাবে ডেটা ব্যবহারকারীগণ এই নিভা সার্চ ইঞ্জিন নিয়ে অনেকটা আগ্রহী কারণ তারা তাদের নিজস্ব ডেটাকে বা গুগলের এই বিজ্ঞাপনকে না দেখেই ইন্টারনেট ব্যবহার করতে পারবে সেই কারণে তারা চাইছে ভারতের মতো এই কোম্পানি যেন জনপ্রিয়তা পায়।

    নিজস্ব মতামত, আজ পর্যন্ত যে সমস্ত সার্চ ইঞ্জিন গুলি ইন্টারনেটে দেখা গেছে তাদের বেশিরভাগই বিনামূল্যে পরিষেবা দিয়ে থাকে, আর যারা শুল্ক নিয়ে পরিষেবা দিয়ে থাকে তাদের জনপ্রিয়তা খুব বেশি বাজারে দেখা যায় না। সুতরাং কেমন হবে এই নিভা সার্চ ইঞ্জিন তা আমরা এখনো জানিনা বা ভবিষ্যতে কেমন ভাবে চলবে সেটা আমাদের কাছে অজানা।