SILO Structure কি। সাইলো স্ট্রাকচার ব্যাবহার করে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার সুবিধা।

   SILO Structure বা সাইলো স্ট্রাকচার হলো এক ধরনের হোয়াইট হ্যাট এসইও যাকে প্রয়োগ করে আমাদের ওয়েবসাইট বা আর্টিকেলকে আমরা সার্চ ইঞ্জিনের সঙ্গে খুব সহজে অপটিমাইজ করতে পারি।

    একটি আর্টিকেল বা ওয়েবসাইট তৈরি করার পর আমাদের সব থেকে বড় চেষ্টা বা আকাঙ্ক্ষা থাকে কি করে আমরা আমাদের এই আর্টিকেলটি বা ওয়েব সাইট টিকে কোন সার্চ ইঞ্জিনের ফাস্ট পেজে নিয়ে আসতে পারবো।
SILO Structure কি

    সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও এর মাধ্যমে আমরা কোন ওয়েব সাইট বা আর্টিকেল কে খুব সহজে যে কোন সার্চ ইঞ্জিন এর সাথে যুক্ত করতে পারি। পৃথিবীতে সবথেকে বেশি পরিমাণে ব্যবহৃত হওয়া সার্চ ইঞ্জিনটি হলো গুগোল সার্চ ইঞ্জিন।

    সকল পৃথিবীতে সবথেকে বেশি পরিমাণে ব্যবহৃত হওয়া সার্চ ইঞ্জিনটি হলো গুগোল সার্চ ইঞ্জিন। কারণ পৃথিবীর সবথেকে বেশি পরিমান ভিজিটর এখানে ভিজিট করে যা প্রায় 92 শতাংশ। এই কারণে আমাদের সর্বপ্রথম চেষ্টা থাকে কিভাবে আমরা গুগল সার্চ ইঞ্জিনে আমাদের ওয়েবসাইট বা আর্টিকেল কে রাঙ্ক করাতে পারবো।

     যেকোনো সার্চ ইঞ্জিনের উপযোগী করে তোলার যে বিশেষ প্রক্রিয়ায় অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / SEO করার জন্য আমরা অনেক ধরনের কৌশল অবলম্বন করে থাকি।

     এরমধ্যে উল্লেখযোগ্য অন পেজ এসইও, অফ পেজ এসইও, ইমেজ অপটিমিজেশন, কী-ওয়ার্ড অপটিমাইজেশন, সাইটম্যাপ সাবমিট ইত্যাদি। আসলে এগুলি সবই এস ই ও / SEO এর একটি প্রক্রিয়া। একটু টেকনিকাল ভাষায় বললে যা কে বোঝানো হয় গুগোল আলগরিদম।

    গুগল সার্চ ইঞ্জিনের সঙ্গে অপটিমাইজ করতে গেলে এই অ্যালগরিদম গুলিকে আমাদের ওয়েবসাইট বা আর্টিকেল এর সঙ্গে যুক্ত করতে হয়। এই সকল অ্যালগরিদম গুলির মধ্যে একটি আধুনিক ও উল্লেখযোগ্য গুগল বট অ্যালগরিদম  হলো সাইলো স্ট্রাকচার এস ই ও


SILO Structure SEO কি 


     সাইলো স্ট্রাকচার এসইও হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার একটি প্রক্রিয়া যার মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইট বা আর্টিকেলকে খুব সহজে যেকোন সার্চ ইঞ্জিনের সঙ্গে অপটিমাইজ করতে পারি।

    প্রায় প্রতিবছর গুগল সার্চ ইঞ্জিন তার অ্যালগোরিদম গুলি পরিবর্তন করতে থাকে। এর ফলে প্রতি বছর সার্চ ইঞ্জিন অপটিমাইজ করার ক্ষেত্রে কিছু কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। এই পরিবর্তনের জন্য গুগল সার্চ পেজে আমাদের ওয়েবসাইটগুলি পরিবর্তিত হয়ে অবস্থান করে।

    আসলে গুগলের এই অ্যালগরিদম গুলি বোঝা একটু কঠিন বিষয়। তবুও স্বাভাবিক কয়েকটি অ্যালগোরিদমের মত সাইলো স্ট্রাকচার একটি অন্যতম ও আধুনিক অপ্টিমাইজ করার প্রক্রিয়া।

     আমরা যদি একে একটু বিস্তারিতভাবে দেখি তবে এটি একটি হোয়াইট হ্যাট এসইও এর প্রক্রিয়া। কারণ এই প্রক্রিয়াকে গুগোল সমর্থন করে। লিংক বিল্ডিং বা ব্যাকলিংক সংক্রান্ত যে অপ্টিমাইজ করার পদ্ধতি তার একটু উন্নত পদ্ধতি হল সাইলো স্ট্রাকচার SEO

    সাইলো স্ট্রাকচার এসইও সাধারণত আমাদের সমস্ত ওয়েবসাইট কে নিয়ে তৈরি করা হয়। বলতে পারি এই এসইও প্রক্রিয়াটি সমস্ত ওয়েবসাইট এবং সকল পেজ ও সকল সাবডোমেন সকল ক্যাটাগরি এবং সকল আর্টিকেল গুলি নিয়ে যুক্ত থাকে।

    সাইলো স্ট্রাকচার আসলে একটি ওয়েবসাইটের মধ্যে সকল ক্যাটাগরি মূল পেজ ও বিভিন্ন পোস্ট গুলির মধ্যে যোগাযোগ করার মাধ্যম বা জাল বিন্যাস।

    সাইলো স্ট্রাকচার এসইও এর মাধ্যমে কোন ওয়েবসাইট এর সকল পেজ বা আর্টিকেল গুলি একে অপরকে নির্দেশ করে এমনকি কোন কোন পেজ বা আর্টিকেল সাইটকে নির্দেশ করার জন্য প্রয়োগ করা হয়।



কেন সাইলো স্ট্রাকচার ব্যবহার করব


     গুগল সার্চ ইঞ্জিন প্রায় 200 ধরনের অ্যালগরিদম নিয়ে কাজ করে এর ফলে গুগোল এর কোন অ্যালগরিদম টি আমাদের ওয়েবসাইট বা আর্টিকেলকে তার সার্চ ইঞ্জিনে দেখানোর জন্য ব্যবহার করেছে তা বোঝা অনেক কঠিন।

    এই কারণে যে সমস্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রক্রিয়া গুলি আমাদের করা প্রয়োজন তা আর্টিকেল বা ওয়েবসাইট এর উপর প্রয়োগ করা উচিত। এর ফলে সার্চ ইঞ্জিন আমাদের ওয়েবসাইট বা আর্টিকেলকে খুব সহজে চিনতে পারে।

    সাইলো স্ট্রাকচার হল আধুনিক একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রক্রিয়া সুতরাং এ কে ব্যবহার করে অনেক সহজে হয়তো সেই সকল আর্টিকেল বা ওয়েবসাইটকে পিছনে ফেলা সম্ভব যারা এটি ব্যবহার করেনি।

    কেন সাইলো স্ট্রাকচার ব্যবহার করব তার অন্যতম প্রধান কারণ হলো, এই এস ই ও প্রক্রিয়া টির মাধ্যমে আমাদের ওয়েবসাইটের সমস্ত পেজ বা ক্যাটাগরি এবং মূল ডোমেন সকলে সকলকে নির্দেশ করে।এর ফলে যেকোনো সার্চ ইঞ্জিন যখন একটি পেজ কে তার রেজাল্টে দেখাবে তখন সেই পেজে থাকা অন্যান্য পেজের লিংক বা ওয়েবসাইটকে খুব সহজেই পড়তে পারে বা ক্রল করতে পারে।

    সাইলো স্ট্রাকচার প্রক্রিয়ার মাধ্যমে আমাদের ওয়েব সাইটের প্রতিটি আর্টিকেল ও ক্যাটাগরি এর মধ্যে এক ধরনের জুস তৈরি করা সম্ভব হয়।এই লিংক জুস গুলি যখন কোন সার্চ ইঞ্জিন অপটিমাইজ করে তখন খুব সহজেই আমাদের আর্টিকেল গুলি রেঙ্ক করার সুযোগ পায়।

     সাইলো স্ট্রাকচার ব্যবহার করার অন্যতম একটি কারণ হলো যদি আমাদের ওয়েব সাইটের যেকোন একটি পেজ কখনো রাঙ্ক করে থাকে তবে সেই পেজ বা আর্টিকেল থেকে লিংক জুস অনান্য আর্টিকেল বা মূল ওয়েবসাইট পেয়ে থাকে। এর ফলে ওই পেজটি যতবার ক্রোল হয় ততবার অন্যান্য আর্টিকেল গুলি রাঙ্ক করার সুযোগ পায়।

     সুতরাং কেন এই সাইলো স্ট্রাকচার আমরা ব্যবহার করব আশা করি সেটা বোঝাতে পেরেছি। এবার বলবো কিভাবে আমরা এই সাইলো স্ট্রাকচার আমাদের ওয়েবসাইটে ব্যবহার করতে পারি।




কিভাবে সাইলো স্ট্রাকচার ব্যবহার করব


      সাইলো স্ট্রাকচার একটি আধুনিক সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার প্রক্রিয়া।আমরা অনেকে এই নামটির সঙ্গে পরিচিত নই বা পরিচিত হলেও এই সম্পর্কে ধারণা খুব বেশি নেই। এই কারণে কিভাবে আমাদের ওয়েবসাইটে এই সাইলো স্ট্রাকচার প্রক্রিয়াটি ব্যবহার করা যায় তা আমাদের জানা নেই।

     আমি এটাই বলতে চাই যারা কমবেশি হোয়াইট হ্যাট এসইও এর সঙ্গে পরিচিত তারা খুব সহজেই এই সাইলো স্ট্রাকচার তাদের ওয়েবসাইট এর উপর প্রয়োগ করতে পারবে।

    সাইলো স্ট্রাকচার প্রক্রিয়াটি ওয়াডপ্রেস ও ব্লগার এই দুটি ক্ষেত্রেই ব্যবহার করা সম্ভব। কিন্তু ওয়ার্ডপ্রেস এর ক্ষেত্রে সাইলো স্ট্রাকচার ব্যবহার করা অনেকটা সহজ এবং এর থেকে অনেক সুবিধা পাওয়া যায়।

    কিছু বড় বড় ওয়েবসাইটগুলির সাবডোমেইন থাকে, সেই ক্ষেত্রে সাইলো স্ট্রাকচার ব্যবহার করা খুব সুবিধাজনক। এটি ব্লগার এর উপর কাজ করে। কিন্তু ওয়ার্ডপ্রেস এর উপর আলাদা আলাদা ক্যাটাগরি তৈরি করা সম্ভব এবং এই ক্যাটাগরি গুলি দিয়ে আলাদা আলাদা ছোট সাইট তৈরি করা যায়।

    এই কারণে ওয়ার্ডপ্রেসে সাইলো স্ট্রাকচার ব্যবহার করে এই ছোট ছোট ক্যাটাগরি গুলি কে খুব সহজে সার্চ ইঞ্জিনের রেজাল্ট এ নিয়ে আসা যায়। অর্থাৎ ওয়ার্ডপ্রেসে সুবিধা হলেও ব্লগার এর ক্ষেত্রেও সাইলো স্ট্রাকচার ব্যবহার করা সম্ভব।

    আমাদের ওয়েবসাইটের একটি নির্দিষ্ট হোমপেজ থাকে এবং কিছু নির্দিষ্ট পেজ থাকে যেমন এবাউট আস, contact-us, ডিসক্লেইমার ইত্যাদি। আবার ওয়েবসাইটে অনেক আর্টিকেল বা ব্লগ পোস্ট থাকে। এই বিষয়গুলির মধ্যে একটি ইন্টার লিংকিং এর প্রক্রিয়া হল সাইলো স্ট্রাকচার।

    ধরুন আমার ওয়েবসাইট এর যেকোনো একটি পেজ, সে গুগোল সার্চ ইঞ্জিনে ফাস্ট পেজে অবস্থান করে এবং সাথে সাথে প্রচুর ট্রাফিক এনে দেয়। এক্ষেত্রে আমার সকল ওয়েবসাইট এর মধ্যে শুধুমাত্র ওই পেজটি সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্ব পায়। কিন্তু যদি আমার ওই পেজটাতে অন্যান্য পেজের লিঙ্ক এমনকি মূল ওয়েবসাইটের লিঙ্ক যুক্ত করা থাকে তবে সার্চ ইঞ্জিন ওই লিঙ্কগুলি সম্পর্কে সচেতন হয়।

     আর একবার সার্চ ইঞ্জিন লিঙ্কগুলি সম্পর্কে সচেতন হলে তা থেকে ভিজিটর আসতে শুরু করে। অর্থাৎ ওই পেজ থেকে ভিজিটর অন্য পেজে আসতে শুরু করে এমনকি কখনো কখনো মূল ওয়েবসাইটে প্রবেশ করে।এক্ষেত্রে শুধুমাত্র ওই ফাস্ট পেজে অবস্থান করা আর্টিকেলটি গুরুত্ব পায় না অন্যান্য আর্টিকেল এবং মূল ওয়েবসাইটটিও গুরুত্ব পায়।


  

কোথায় সাইলো স্ট্রাকচার ব্যবহার করব


      ধরুন আমাদের ওয়েবসাইটে প্রায় 200 টি আর্টিকেল আছে এই 200 টি আর্টিকেলের জন্য ব্যাক লিঙ্ক ক্রিয়েট করা অনেক কঠিন কাজ। এই কঠিন কাজটি কে সহজ করে দেয় এই সাইলো স্ট্রাকচার প্রক্রিয়া।

     ওয়েবসাইটে থাকা এই 200 টি আর্টিকেল এর মধ্যে হয়তো একটি বা পাঁচটি আর্টিকেল অন্য কোন ওয়েবসাইট থেকে ব্যাকলিংক পেতে পারে সে ক্ষেত্রে শুধুমাত্র ওই পাঁচটি বা দশটি আর্টিকেল রেঙ্ক করার সুযোগ পাবে। কিন্তু এটা আমাদের কাম্য নয়।

     আমরা চাইব আমাদের ওয়েবসাইটে থাকা সকল আর্টিকেল গুলি যেন যেকোনো সার্চ ইঞ্জিনের পেজে রাঙ্ক করতে পারে। আর এর জন্য আমাদের এই সাইলো স্ট্রাকচার এসইও ব্যবহার করতে হবে।

    কিন্তু এই সাইলো স্ট্রাকচার কোথায় ব্যবহার করব। সাইলো স্ট্রাকচার সমস্ত ওয়েবসাইটকে যুক্ত করার জন্য যেসকল আর্টিকেল বা পেজ সার্চ ইঞ্জিনে রাঙ্ক করছে তাদের থেকে লিংক তৈরি করতে হবে। এর ফলে এই লিঙ্ক গুলি থেকে একটি লিঙ্ক জুস তৈরি হবে আমার ওয়েবসাইটের জন্য।

    যখন আমাদের ওয়েবসাইট একটু ট্রাফিক পেতে শুরু করে বা একটি ব্র্যান্ডিং লাভ করে তখন আমরা অন্য কোন ওয়েবসাইট থেকে শুধুমাত্র আমাদের মূল ওয়েবসাইটে ব্যাকলিংক পেয়ে থাকি।এই কারণে আমাদের মূল সাইটটি অথরিটি পাই কিন্তু অন্যান্য পেজগুলি অথরিটি না পাওয়ার জন্য তা সার্চ ইঞ্জিনে গুরুত্ব পায় না।

    কিন্তু যদি এই সার্চ ইঞ্জিনে সুযোগ পাওয়া মূল সাইট বা ক্যাটাগরি বা পেজ গুলি থেকে কোনরকম লিংক জুস অন্য কোন পেজ বা মূল সাইট এ পাঠানো যায় তবে তা সাইলো স্ট্রাকচার গঠন করে। এবং ধীরে ধীরে অন্য পেজ গুলি ট্রাফিক পেতে শুরু করে।

    আসলে সাইলো স্ট্রাকচার এর মাধ্যমে ওয়েবসাইটে থাকা সমস্ত আর্টিকেল পর্যন্ত লিংক জুস তৈরি করা সম্ভব। ধরুন যে আর্টিকেলটি অন্য কোন ডোমেইন থেকে ব্যাকলিংক পেয়েছে সেই আর্টিকেলটি থেকে যদি আমার অন্য কোন আর্টিকেল এ লিংক জুস তৈরি করতে পারি তবে সেই আর্টিকেলটি ও অথরিটি পাবে।

     আর সার্চ ইঞ্জিনে অবস্থান করার জন্য এই ধরনের অথরিটি কিভাবে গুরুত্ব পায় তা আপনারা সবাই জানেন। এই সাইলো স্ট্রাকচার যতো মজবুত হবে ততো ওয়েব সাইটের পেজ অথরিটি গুরুত্ব পাবে।



SILO Structure এর A to Z


     ধরুন আমার website কিভাবে ডট ইন, এর চারটি ক্যাটাগরি আছে  - 

  • ব্লগিং
  • অনলাইন ইনকাম
  • নতুন প্রযুক্তি
  • কিভাবে
        এবার এই চারটি ক্যাটাগরির মধ্যে বিভিন্ন বিষয়ে আর্টিকেল লেখা আছে যেমন, ব্লগিং বিষয়ের মধ্যে আছে -

  • ব্লগারে কিভাবে পোস্ট লিখতে হয়
  • ব্লগারে website কি করে বানাতে হয়
  • ব্লগার থেকে টাকা ইনকাম করার নিওম।
  • ব্লগারের seo কিকরে করতে হয়। 
     আবার অনলাইন ইনকাম ক্যাটাগরির মধ্যে লেখা আছে, - 

  • অনলাইন থেকে টাকা ইনকাম করার পদ্ধতি।
  • এডসেন্স থেকে টাকা ইনকাম
  • এফিলেট মার্কেটিং থেকে টাকা ইনকাম।
        আবার কিভাবে ক্যাটাগরির মধ্যে আছে বিভিন্ন বিষয়ের আর্টিকেল যেমন - 

  • কিভাবে গুগল এর পেজে রাঙ্ক করা যায়।
  • কিভাবে ফেসবুক আইডি তৈরি করতে হয়
  • কিভাবে ইউটিউবে ভিডিও ডাউনলোড করতে হয় ইত্যাদি।
    কিভাবে সাইলো স্ট্রাকচার ব্যবহার করব


      এবার এই আর্টিকেল গুলোর মধ্যে ধরুন এডসেন্স থেকে টাকা ইনকাম করার পদ্ধতি এই আর্টিকেল টি গুগলের 1st পেজে রাঙ্ক করলো, তা থেকে অনেক ভিজিটর আসতে শুরু করলো, এমনি কি অন্য website থেকে ১০ টা ব্যাকলিংক পেলো। 

    এর ফলে ওই আর্টিকেল টির পেজ অথরিটি বেড়ে গেলো, এবং কেউ এই বিষয়ে সার্চ করলে গুগল সাথে সাথে আমার ওই পেজ টিকে সামনে নিয়ে আসতে শুরু করবে। কিন্তু এর ফলে আমার অন্য সকল পোষ্ট বা website  এর  কি সুবিধা হবে।

     বা ধরুন আমার website এর চারটি ক্যাটাগরির মধ্যে শুধু মাত্র অনলাইন income বিষয় টি ভালো রাঙ্ক করে ট্রাফিক পাচ্ছে, তো তার ফলে সমস্ত website এর কোনো লাভ নেই।

     অথবা হতে পারে যে ব্র্যান্ডিং এর কারণে আপনার website এর এর হোম পেজ টি ভালো রাঙ্ক করেছে। কিন্তু অন্যান্য পেজ তার কোনো ফল পাচ্ছে না। আর অন্যান্য পেজ বা আর্টিকেল যদি ট্রাফিক না পায় তবে আমার বা আপনার ইনকাম কিন্তু হবে না।

     এই কারণে আপনার সাইলো স্ট্রাকচার করা প্রয়োজন। তাহলে কিভাবে আমি আমার এই website এ সাইলো স্ট্রাকচার করবো ? 

     এক্ষেত্রে website এর সাইলো স্ট্রাকচার করতে হলে দেখতে হবে বা জানতে হবে কোন বিষয় বা কোন ক্যাটাগরি বেশি পরিমাণ ট্রাফিক পাচ্ছে। যে ক্যাটাগরি বা পেজ বেশি ট্রাফিক পাবে, তার থেকে অন্য পেজ এমন কি home পেজ এর ও লিঙ্ক করতে হবে।

     আমরা আর্টিকেল লেখার বা seo করার সময় কিন্তু এই বিষয় টিকে ধ্যান না দিয়েই পাবলিশ করে দি। কিন্তু ভালো ভাবে বুঝে যদি সাধারণ আর্টিকেলের পেজ থেকে website এর হোম পেজে লিংক দিয়ে সাইলো স্ট্রাকচার তৈরি করা যায়, তাহলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে তা গুরুত্ব পায়।

    সুতরাং সাইলো স্ট্রাকচার এর ক্ষেত্রে লিংক টি কিন্তু শুধু মাত্র উপর থেকে নিচের দিকে আসে না। প্রয়োজনে তা নিচের দিক থেকে উপর দিকে ব্যাবহার হতে পারে। কিন্তু সমান্তরাল ভাবে সাইলো স্ট্রাকচার এর ব্যাবহার বেশি দেখা যায়। 

    সাইলো স্ট্রাকচার আমাদের ওয়েবসাইটে একটি জালের মতন বিস্তার করে লিংক জুস গঠন করে, যার ফলে যে কোনো ক্যাটাগরি, বা আর্টিকেল, বা হোম পেজে ভিজিটর এলেই তা লিংক জুস এর ফলে অন্যান্য লিঙ্কের মাধ্যমে সমস্ত website এ ভিজিট করতে পারে।

     আশা করি আপনি বুঝতে পেরেছেন যে সাইলো স্ট্রাকচার কি এবং কিভাবে, কোথায় তাকে ইউজ করা যাবে। এবার আপনি খুব সহজেই আপনার website  বা আর্টিকেল টি রাঙ্ক করতে পারবেন, আসা করি।



আমার মতামত :    গুগল সার্চ ইঞ্জিনের সাথে seo করার জন্য যে সকল প্রক্রিয়া আছে তার মধ্যে সাইলো স্ট্রাকচার হলো নতুন একটি পদ্ধতি, এবং এটি অবশ্য একটি হোয়াইট হ্যাট seo এর অংশ।

    অর্থাৎ আমি বলতে চাইবো যে এটি প্রকৃত পক্ষে একটি লিংক বিল্ডিং প্রসেস, সুতরাং এই ভাবে লিংক বিল্ডিং করলে তা খুব সহজেই আমাদের সমস্ত website এর মধ্যে ভিজিটর কে পাঠাতে সক্ষম।

    সাইলো স্ট্রাকচার আপনি অবশ্য আপনার ব্লগ বা ওয়েসাইটের মধ্যে ব্যাবহার করবেন। যদি আপনার website এ সামান্য ট্রাফিক আসে তবুও গুগল ক্রলারের মাধ্যমে আপনার সমস্ত website এর মধ্যে লিংক জুস তৈরি হলে তা থেকে সুবিধা পাবেন, এমন কি ranking factor বেড়ে যাবার চাঞ্চ থাকে। 

     যদি ভালো লাগে ও এই সাইলো স্ট্রাকচার seo বিষয় টি একটুও বুঝতে পারেন তবে নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ :)