ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় শিখুন বাংলাতে | Earn money from Instagram in Bengali

   How to earn money from Instagram in Bengali ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় প্রশিক্ষণ বাংলাতে - আমরা সচরাচর দেখি বিভিন্ন রকম সোশ্যাল মিডিয়াতে ফটো আপলোড করে থাকি আর একটি ফটো আপলোড করার পর আমরা অপেক্ষা কোথায় থাকি সেখানে কখন লাইক বা কমেন্ট আসবে।

    যদি বলি নানান রকম সোশ্যাল মিডিয়া থেকে এই ধরনের ফটো আপলোড বা পোস্ট করে তা থেকে টাকা ইনকাম করা সম্ভব তাহলে কথাটি ভুল বলা হবে না। কারণ একই রকম ভাবে আমরা ফেসবুকে একটি পেজ বানিয়ে তা থেকে টাকা ইনকাম করতে পারি।

    যদিও ফেসবুকে পেজ বানিয়ে তা থেকে টাকা ইনকাম করার বিষয়টি আগে আমি আলোচনা করেছি তবে আজ আমরা এই আর্টিকেলটিতে দেখব ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। Earn money from Instagram in Bengali 

    ফেসবুক বা হোয়াটসঅ্যাপ এর মত ইনস্টাগ্রাম বর্তমানে একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। আমাদের যাদের হাতে স্মার্টফোন আছে বা যারা স্মার্টফোন ব্যাবহার করি তারা প্রায় সকলেই ইন্সটাগ্রাম এর সঙ্গে সম্পর্কিত।
ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় শিখুন বাংলাতে | Earn money from Instagram in Bengali

    ইনস্টাগ্রাম আমরা সাধারণত ব্যবহার করি নিজের পার্সোনাল স্টাইল বা লাইফস্টাইল কে ইন্টারনেটে তুলে ধরার জন্য। কিন্তু এটা কি আপনি জানেন এই সকল পার্সোনাল লাইফ বা অ্যাক্টিভিটি কে হাতিয়ার করে এমন অনেক জনপ্রিয় ইনস্টাগ্রাম একাউন্ট আছে যারা মাসে কয়েক কোটি টাকা পর্যন্ত ইনকাম করে।

    যদি কেউ ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করা যায় এই বিষয়টি জেনে থাকেন তিনি বিশ্বাস করবেন কিন্তু যারা জানেন না তারা পাবেন এটা কখনো সম্ভব নয়। কিন্তু যদি এই আর্টিকেলটি আপনি শেষ পর্যন্ত দেখেন তবে আপনিও বলবেন হ্যাঁ সম্ভব।

    তবে বর্তমানে ইন্টারনেট থেকে টাকা ইনকাম করা বিষয়টি যেমন আকর্ষণীয় ও অন্যতম মাধ্যম ঠিক তেমনি একটুখানি ভুল হলে ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করা সম্ভব নয়। Earn money from Instagram in Bengali 

    অর্থাৎ ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করতে গেলে আপনাকে অবশ্যই কিছু বিষয়কে ভালোভাবে জানতে হবে যদি বিষয়গুলো ভালভাবে আপনি জানেন বা বুঝেন তবে আপনার দ্বারা ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করা সম্ভব।

    এই কারণে আজ এই পোষ্টটির মাধ্যমে আমি আপনাদের এটুকু বোঝানোর চেষ্টা করব যে ইন্সটাগ্রাম এর মাধ্যমে কিভাবে আপনি প্রতিমাসে ন্যূনতম 10 থেকে 30 হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

    আর এই ইন্টারনেট থেকে টাকা ইনকাম করার মাধ্যমে টির জন্য আপনার যে সমস্ত অভিজ্ঞতা গুলি লাগবে সেগুলো সম্পর্কেও আমি নিচে আলোচনা করব চলুন শুরু করি। Earn money from Instagram in Bengali 


ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় শিখুন বাংলাতে | Earn money from Instagram in Bengali 


    Earn money from Instagram in Bengali, আজকাল হয়তো আপনি দেখে থাকবেন যে সমস্ত পৃথিবীকে ডিজিটাল মার্কেটিং ধীরে ধীরে বেড়ে চলেছে, আর এই ডিজিটাল মার্কেটিং এর একটি ছোট তম মাধ্যম হলো আমাদের ইনস্টাগ্রাম। যাকে কেন্দ্র করে পৃথিবীতে অনেক লোক তারা টাকা ইনকাম করছে।

    আজ আমি এখানে ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার জন্য যে সকল মাধ্যমগুলি আছে সেগুলি আলোচনা করব সাথে সাথে যে সমস্ত বিষয়গুলি আমি আলোচনা করব তা থেকে বর্তমানে অল্প সংখ্যক ফলোয়ার বিশিষ্ট ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে টাকা ইনকাম করা যাবে।

    ইন্সটাগ্রাম যেহেতু একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সেই কারণে আপনার ইনস্টাগ্রাম একাউন্ট এ যত বেশি ফলোয়ার সংখ্যা থাকবে আপনার ইনকামের চান্স বা সুযোগ তত বেশি বৃদ্ধি পাবে। Earn money from Instagram in Bengali 

    সুতরাং আমরা বলতে পারি ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করতে গেলে আপনার প্রথমে একটি ইনস্টাগ্রাম বেজ ফলোয়ার সংখ্যা বাড়াতে হবে। একবার আপনার ফলোয়ার সংখ্যা বেড়ে গেলে সেখানে আপনি আপনার অভিজ্ঞতা থেকে তাদের সঙ্গে শেয়ার করে বিক্রি করতে পারবেন।

   আপনি হয়তো এবার ভাবছেন যে আমি যদি ইনস্টাগ্রামে আমার ফটো বা অ্যাক্টিভিটি আপলোড করি এবং সেগুলি যদি লাইক বা শেয়ার হয় তবে হয়তো আমার ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করা শুরু হবে, যদি এটা ভেবে থাকেন তাহলে বলবো , না।

   ইনস্টাগ্রাম থেকে পয়সা ইনকাম করার জন্য আপনাকে ইনস্টাগ্রামে কনটেন্ট আপলোড করতে হবে। এবং মনে রাখেন যে কনটেন্ট গুলো যেন অবশ্যই ইনফরমেটিভ হয়ে থাকে। Earn money from Instagram in Bengali 

    যেমন IGTV তে কোন ইনফরমেটিভ বা তথ্যমূলক ভিডিও আপলোড করে সেখান থেকে টাকা ইনকাম করাও সম্ভব। যদিও ইনস্টাগ্রামে কোন ভিডিও সরাসরি এই আইজিটিভি এর সঙ্গে যুক্ত।

    চলুন এবার দেখে নিই কিভাবে আমরা ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করতে পারব -


আপনার বিষয় সিলেক্ট করুন :  

     বিষয় এমন একটি জিনিস যা প্রতিটি মানুষের কাছে আলাদা আলাদা রূপ নেই সুতরাং আপনাকে প্রথম এমন একটি বিষয় খুঁজে বের করতে হবে যে বিষয়ের উপর ইনস্টাগ্রামে অনেক চাহিদা আছে কিন্তু সেই সমস্ত পোস্ট গুলি অনেক কম আছে।

    যেমন আমরা কোন একটি ওয়েবসাইটকে তৈরি করতে গেলে আগে কিওয়ার্ড রিসার্চ করে নি ঠিক একই রকম ভাবে ইনস্টাগ্রামে একটি অ্যাকাউন্ট বা পেজ তৈরি করতে গেলে আমাদের আগে বিষয়কে ঠিক করে নিতে হবে।

    এই বিষয়ে নির্বাচনের উপর আপনার অ্যাকাউন্ট বা পেজের ফলোয়ার সংখ্যা নির্ভর করবে। যে সমস্ত বিষয়ে জনপ্রিয়তা বেশি সেই সকল বিষয়ে পেজ ক্রিয়েট করা উচিত তাহলে ফলোয়ার সংখ্যা খুব তাড়াতাড়ি বাড়তে পারে।

    আমি এখানে একটু ধারণা দিয়ে দিতে পারি ধরুন আপনি কোনো নির্দিষ্ট এক্ট্রেস বা অভিনেতার উপরে প্রোফাইল তৈরী করতে পারেন বা আপনি ফটোশুট ছবি তোলার উপর একটি বিষয় ঠিক করতে পারেন।

    এখানে আমি এটা বলতে চাইনি যে আপনি এ দুটোর যেকোনো একটিকে ঠিক করুন আমি জাস্ট আপনাদের বোঝানোর জন্য এই দুটির কথা বলেছি। Earn money from Instagram in Bengali 

    আপনার ইনস্টাগ্রাম পেজ এর বিষয় নির্বাচন করার পর আপনি একটি পেস্ট তৈরি করুন এবং এই পেজের সঙ্গে যাবতীয় যে বিষয়গুলি প্রয়োজন সেগুলি ঠিক আপনার বিষয়ের সঙ্গে সম্পর্কিত রেখে লিখুন।

    মনে রাখবেন আপনার ইনস্টাগ্রাম পেজ টি যে সংক্রান্ত বাজে বিষয়ের উপর তৈরি করেছেন তাছাড়া অন্য কোন বিষয় নিয়ে কোন পোস্ট এখানে করবেন না। Earn money from Instagram in Bengali 

    একটি পেজ তৈরি করার পর থেকে প্রতিদিন আপনি এখানে আপনার বিষয় সম্পর্কিত পোস্ট পাবলিশ করতে শুরু করুণ। মনে রাখবেন কোন কাজ একদিনে বা কয়েক দিনে সম্পন্ন হয় না।

    অর্থাৎ ধীরে ধীরে আপনার ইনস্টাগ্রাম পেজে ফলোয়ার সংখ্যা বাড়াতে গেলে তা অনেকদিন ধরে কাজ করতে হবে এবং কাজটি যেন আকর্ষণীয় হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। Earn money from Instagram in Bengali 

    একটি ইনস্টাগ্রাম পেজ বানিয়ে সেখানে প্রতিদিন আপনি পোস্ট করতে থাকুন বিষয় সম্পর্কিত এবং একটানা এইভাবে তিন মাস যাবত পোস্ট করুন নিয়মিত। যখন আপনার প্রোফাইল বা পেজে পোস্ট এর সংখ্যা অধিক হবে তখন ফলোয়ার সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকবে।

     ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার জন্য আপনার প্রথম যে লক্ষ্য ছিল সেটি আমি বুঝিয়ে দিয়েছি এবং কি করে করতে হবে সেটাও আমি বোঝানোর চেষ্টা করেছি অর্থাৎ ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার জন্য প্রথম লক্ষ্য হবে আমাদের ফলোয়ার সংখ্যাকে বাড়ানো।


ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার বিভিন্ন মাধ্যম 


     একবার আপনার ইন্সটাগ্রাম পেজে ফলোয়ার সংখ্যা বেড়ে গেলে সেই ফলোয়ার দিয়ে আপনি যথেষ্ট পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন, কিন্তু তার জন্য নির্দিষ্ট কিছু পদ্ধতি আছে সেগুলি নিয়ে আলোচনা করলাম এর যেকোনো একটি নিয়ে আপনি ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করতে পারবেন।


অ্যাফিলিয়েট মার্কেটিং :  যদিও ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার অনেক মাধ্যম আছে তার মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং অন্যতম। অ্যাফিলিয়েট মার্কেটিং কথাটি আমরা অনেক শুনেছি এবং কি করে করতে হয় তা অনেক জেনেছি।

    এফিলিয়েট মার্কেটিং যেমন ওয়েবসাইট বা ফেসবুক পেজের ক্ষেত্রে ব্যবহার করা যায় ঠিক একই রকম ভাবে একটি ইন্সটাগ্রাম পেজে আপনি এফিলিয়েট মার্কেটিং করতে পারেন। Earn money from Instagram in Bengali 

    হয়তো ভাবছেন কি করে ইনস্টাগ্রামে অ্যাফিলিয়েট মার্কেটিং করবো তাই না ! ধরুন আপনার ইনস্টাগ্রাম পেজ টির বিষয় বেবি ফুড বা বেবি ডল। সেখানে এই সম্পর্কে আপনি নানান ধরনের পোস্ট করেন এবং আপনার পেজটিতে ন্যূনতম সংখ্যা পাঁচ হাজার।

     এই 5 হাজার ফলোয়ার সংখ্যা নিয়ে আপনি ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করতে পারেন, কারণ আপনি যে বেবি ফুড বা বেবি ডল সম্পর্কে পোস্ট করেন সেই সম্পর্কিত অ্যামাজন বা অন্য কোনো ইকমার্স ওয়েবসাইট থেকে অ্যাফিলিয়েট লিংক যদি আপনার ইনস্টাগ্রামে পোস্ট করেন, তবে আপনার ফলোয়ারদের মধ্যে থেকে অবশ্যই কিছু শতাংশ মানুষ সেটি কিনবে।

    কারণ বেবি ফুড বেবি প্রোডাক্ট বিষয়টি শুধু দেখার কোনো বিষয় নয়। সুতরাং আপনি যে পোস্ট গুলি আপনার ইনস্টাগ্রামে করতেন বা করেন সেগুলি শুধুমাত্র লাইক বা কমেন্ট এর জন্য নয় কারণ আপনার লক্ষ্য থাকবে এমন একটি বিষয়কে আপনি বেছে নিয়েছেন যার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

    ধীরে ধীরে যদি আপনার ইনস্টাগ্রাম পেজে ফলোয়ার সংখ্যা বাড়তে থাকে তবে সেখান থেকে আপনার অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য কনভার্সেশন রেট বাড়তে থাকবে। Earn money from Instagram in Bengali 

    বিভিন্ন ইকমার্স ওয়েবসাইট আছে যারা এফিলিয়েট লিংক এর মাধ্যমে বিক্রি করে এবং আমাদের টাকা দিয়ে থাকে। সুতরাং আপনি না ভেবে যদি একটি সুন্দর প্রয়োজনীয় বিষয় নিয়ে ইনস্টাগ্রামে পেজ তৈরি করেন এবং তাতে যদি কনটিনিউ পোস্ট করতে থাকেন আপনার ফ্যান বাড়বে।


     আর আপনার ইনস্টাগ্রামে ফ্যান পারলে তা থেকে আপনার ইনকাম করার সুযোগটা বাড়বে। সুতরাং কিভাবে ইনস্টাগ্রাম থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা যায় তা আশা করি এবার বুঝেছেন।


স্পন্সর পোস্ট :   কথাটি মনে হয় এর আগে পরে কখনো তেমনভাবে ভাবেননি যে স্পন্সর পোস্ট বা পোস্টকে স্পন্সর করে তা থেকে টাকা ইনকাম করা সম্ভব। 

     এটি শুধুমাত্র ইনস্টাগ্রাম থেকে নয় ফেসবুক পেজ বা ওয়েবসাইট অর্থাৎ ব্লগিং থেকেও স্পন্সর করে পোস্ট থেকে টাকা ইনকাম করা সম্ভব। এর জন্য আপনার দরকার একটি পরিচয় বা বেশি সংখ্যক ফ্যান ফলোয়ার।

    বিষয়টি একটু খুলে বোঝানোর চেষ্টা করি, ধরুন আপনার যে ইনস্টাগ্রাম পেজটি আছে সেখানে ফলোয়ারের সংখ্যা 50 হাজার, আর আমি একটি নতুন ইনস্টাগ্রাম পেজ তৈরি করতে চাইছি অর্থাৎ আমার কাছে কোন ফলোয়ার নেই।

     আমার বিষয়টি আপনার বিষয়ে সঙ্গে পুরোপুরি সম্পর্কিত বা এক না হলেও কিছুটা মিল আছে এই কারণে আমি চাইছি আপনার থেকে যদি কিছু ভিজিটর বা ফলোয়ার আমি পেয়ে যাই তবে আমার ফ্যান বা ফলোয়ার বাড়তে থাকবে।

     এই কারণে আমি চাইব আপনার সঙ্গে যুক্ত হয়ে আপনার পেজ এর উপর আমার পেজ সম্পর্কিত একটি পোস্ট পাবলিশ করার জন্য। আপনি হয়তো এবার ভাববেন এর থেকে আবার টাকা ইনকাম করা সম্ভব। Earn money from Instagram in Bengali 

    সেই বিষয়টি বলছি আপনি যদি আমার ইন্সটাগ্রাম এর পেজ এর একটি পোস্ট আপনার ইনস্টাগ্রাম পেজে আপলোড করেন সেখানে ন্যূনতম আপনি আমাকে কুড়ি থেকে 50 ডলার পর্যন্ত চার্জ করতে পারেন।


    আশাকরি বুঝতে পারলেন একটু হিসাব করে দেখুন কুড়ি থেকে 50 ডলার অর্থাৎ কোটি ডলার যদি একটি ফটো পাবলিশ করার জন্য চার্জ করেন তবে এটাই বর্তমান বাজারের পনেরশো টাকা। একটি ফটো স্পন্সর করে আপনি পনেরশো টাকা ইনকাম করতে পারেন।

    অবশ্যই আমি এখানে আপনার ন্যূনতম বা সবচেয়ে কম ধারণাটি দিলাম একটি স্পন্সর পোস্ট এর জন্য বেশি ফলোয়ার সংখ্যক ইনস্টাগ্রাম মালিকেরা 200 থেকে 300 ডলার পর্যন্ত চার্জ করে। Earn money from Instagram in Bengali 

     এবার একটু হিসাব করে দেখুন তো কত টাকা দিয়ে দাড়াই। সুতরাং আপনিও এরকম ভাবে টাকা ইনকাম করতে পারেন শুধু তার জন্য আপনার দরকার একটি ভালো পরিমাণের ফলোয়ার সংখ্যা। 


    তাহলে আশা করি বুঝতে পারলেন যে একটি স্পন্সর পোস্ট এর মাধ্যমে আমরা ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করতে পারি।
শুধু আমরা না সমস্ত বিশ্বে এইভাবে ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করছে হাজার হাজার মানুষ।

    তাই আমার মতামত হবে শুধুমাত্র ইনস্টাগ্রামে একটি প্রোফাইল তৈরি করে সেখানে নিজের ছবি দিলাম আর লাইক ফলোয়ার সংখ্যা বাড়লেও তা থেকে আমাদের ইনকাম করা সম্ভব নয় সুতরাং এমন একটি বিষয়কে নির্বাচন করুন যেখান থেকে আপনার ফ্যান ফলোয়ার বাড়বে সঙ্গে সঙ্গে আপনার টাকা ইনকাম শুরু হবে।


নিজের প্রোডাক্ট বিক্রি করুন :   যেমনভাবে ইনস্টাগ্রামে আমরা একটি প্রোফাইল বা পেজ তৈরি করে সেখানে এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারি ঠিক একই রকম ভাবে আমরা নিজেদের তৈরি করা কোন প্রোডাক্ট বিক্রি করে টাকা ইনকাম করতে পারি।

     ধরুন আপনি ইনস্টাগ্রামে একটি পেজ তৈরি করেছেন এডুকেশন বা শিক্ষা বিষয় নিয়ে। যেখানে আপনি তথ্যমূলক ভিডিও আপলোড করেন অর্থাৎ সেখানে বিভিন্ন পড়াশোনার বিষয় গুলি তুলে ধরার চেষ্টা করেন। Earn money from Instagram in Bengali 

    ধীরে-ধীরে সেখানে আপনার ফলোয়ার সংখ্যা বেশ বেড়ে গেছে এবার আপনি যে বিষয়গুলি নিয়ে ভিডিও আপলোড করেন বা যে সকল তথ্য গুলি আলোচনা করেন সেই তথ্যগুলি যদি একটি পিডিএফ আকারে সেখানে লিংক দিয়ে কিনতে বলেন ভাবুন তো কেউ কিনবে কিনা।

    অবশ্যই সেখান থেকে বিক্রি হওয়া শুরু হবে কারণ যে বিষয়গুলি আমরা ভিডিও আকারে দেখে বুঝতে পারি সেই বিষয়গুলোকে আমাদের হাতের কাছে পাওয়ার একটা আকাঙ্ক্ষা থাকে। এই কারণে যদি আপনি নিজে তৈরি করা এই প্রোডাক্ট বিক্রি করতে পারেন তবে ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করা সম্ভব।


     আমি একটু উদাহরণ দিয়ে ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার কথা বোঝানোর চেষ্টা করি। বর্তমানে এফিলিয়েট মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর কথা আমি প্রথমেই বলেছি, আমরা অনেকেই জানি না যে এফিলিয়েট মার্কেটিং বাজেট ডিজিটাল মার্কেটিং কি।

    কিন্তু আমাদের জানার একটি ইচ্ছা আছে এই ইচ্ছা দরুন অবশ্যই আমরা এমন কোন ভিডিও দেখব জাতিকে শিখতে পারি। বা এমন কোনো বই খুজবো যা পড়ে বুঝতে পারি। Earn money from Instagram in Bengali 

    ধরুন ডিজিটাল মার্কেটিং করে মাসে 50 হাজার টাকা ইনকাম করা সম্ভব এই সংক্রান্ত একটি বই যদি আমি বাজারে 1000 টাকায় পেয়ে যাই তবে অবশ্যই তা কিনবো। এই বিষয়টিকে মাথায় রেখে কিছু ডিজিটাল মার্কেটার তারা ইনস্টাগ্রামে ব্যবসা করছে।

    সুতরাং আপনার যদি এমন কোন বিষয়ে অভিজ্ঞতা থাকে যে নিজে আপনি একটি প্রোডাক্ট তৈরি করতে পারেন সে ক্ষেত্রে আপনি ও ইনস্টাগ্রাম থেকে এই ভাবে টাকা ইনকাম করতে পারবেন।



আমার মতামত :   বন্ধুরা আমি সবসময় চেষ্টা করি কিভাবে আপনি সঠিক পথ অবলম্বন করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন, সেই বিষয়টি কে বোঝানোর।

    ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার সঠিক যতগুলি মাধ্যম আমার কাছে মনে হয়েছে আমি সেরকম তিনটি বিষয় নিয়ে এখানে আলোচনা করেছি এবং কিভাবে টাকা ইনকাম করা সম্ভব সেটি আপনাদের বোঝানোর চেষ্টা করেছি।

    সুতরাং আশা করি অবশ্যই আপনি বুঝেছেন যে ইনস্টাগ্রাম থেকে বর্তমানে কিভাবে টাকা ইনকাম করা যায়। আশা করি আপনিও ধীরে ধীরে আপনার ইনস্টাগ্রামে ফলোয়ার সংখ্যা বাড়িয়ে সেখান থেকে টাকা ইনকাম করার জন্য তৈরি হবেন।

    কিন্তু এখানে আমার একান্ত মতামত থাকবে যে কখনো আপনার ফলোয়ার দেরকে ঠকানোর চেষ্টা করবেন না কারণ তারা আপনাকে বিশ্বাস করে আপনাকে ফলো করেছে সুতরাং আপনি যদি তাদের ঢুকিয়ে ফেলেন তবে কিন্তু তারা আপনার প্রতি বিশ্বাস হারাবে।

    আবার তারা যখন আপনার কাছ থেকে কোন বিষয়ে কিনবে বা আপনার প্রোফাইল থেকে কোন বিষয় কিনবে তখন কিন্তু তারা আপনাকে বিশ্বাস করে কিনবে তাই বিশ্বাস যদি একবার ভেঙে ফেলেন তবে আপনাকে তারা কখনোই ফলো করবে না।

     প্রতিমুহূর্তে পৃথিবীতে ইনস্টাগ্রাম থেকে কয়েক কোটি টাকা করে মানুষ ইনকাম করছে আমি আশা করি আপনিও এর মধ্যে একজন হতে পারেন শুধুমাত্র আপনার অদম্য চেষ্টা এবং বিষয়ের প্রতি মনোযোগী হতে হবে।

    আপনার যে বিষয়টি ভালো লাগে আপনি সেই বিষয় নিয়ে ইনস্টাগ্রামে পেজ তৈরি করুন যে বিষয়ে ভালো লাগেনা বাজে বিষয়ে আপনার দক্ষতা নেই সে বিষয় নিয়ে পেজ তৈরি করবেন না। Earn money from Instagram in Bengali 

    আমার জানা বিষয়গুলি অভিজ্ঞতা গুলি এখানে আমি শেয়ার করলাম যদি এ সম্পর্কে আরো কোন কিছু জানার বা এই আর্টিকেলটি ভালো লেগে থাকে অবশ্যই নিচে কমেন্ট করবেন, ধন্যবাদ।