Admob থেকে কিভাবে টাকা ইনকাম করতে হয়, শিখুন বাংলাতে | how to earn money from Admob in Bengali

    বিশ্বের সবথেকে বড় কোম্পানি গুগোল যতগুলো মাধ্যমে আমাদের টাকা ইনকাম করার ব্যবস্থা করেছে তার মধ্যে অন্যতম এডমোব / Admob। সাধারণত এডমোব এডসেন্স এর সঙ্গে জড়িত। অ্যাড মুখ দিয়ে খুব সহজেই টাকা ইনকাম করা সম্ভব। how to earn money from Admob in Bengali

    যখন আমরা স্মার্ট ফোন ব্যবহার করি তখন যদি কোন এপ্লিকেশন প্লে স্টোর থেকে ডাউনলোড করি সেখানে আমরা এডস দেখতে পাই। নিশ্চয়ই এই অ্যাড দেখে আপনার মনে প্রশ্ন জেগেছে কেন এবং কিভাবে এই অ্যাড দেখানো হয়।
Admob থেকে কিভাবে টাকা ইনকাম করতে হয়, শিখুন বাংলাতে | how to earn money from Admob in Bengali

    আপনি কি ঠিক এরকমই ads দেখিয়ে টাকা ইনকাম করতে পারবেন ? আর এই ads কোথা থেকে আসে এবং কীভাবেই বা দেখানো সম্ভব। how to earn money from Admob in Bengali

    এই ধরনের এমন অনেক প্রশ্ন আছে যার
 উত্তর গুলি আপনার জানার খুবই প্রয়োজন যদি আপনার প্রশ্ন হয়ে থাকে যেটি কোন কোম্পানি থেকে দেখানো হয় তবে তার উত্তর হবে গুগল এডমোব থেকে দেখানো হয়। 

    গুগল এডমোব এমন একটি প্লাটফর্ম যার মাধ্যমে গুগোল অ্যান্ড্রয়েড ও অ্যাপেল এর সমস্ত অ্যাপস এর উপর অ্যাড দেখিয়ে থাকে।

    যেকোনো মোবাইল অ্যাপস এর ডেভলপার গুগল এডমোব ব্যবহার করে তার অ্যাপস এর উপর এই অ্যাডগুলো প্রয়োগ করতে পারে। গুগল এডমোব এর অ্যাপস গুলি অ্যাপস এর উপর বসিয়ে তা থেকে এড দেখানো যায়। 

    এডমোব এর এই সমস্ত অ্যাড অ্যাপস এর উপর যত অ্যাট্রাক্টিভ ভাবে দেখানো সম্ভব এডমোব দেখিয়ে থাকে এবং সেখান থেকে ডেভলপারের ভালো টাকা ইনকাম করার ব্যবস্থা করে দেয়।

    আজ আমি এই আর্টিকেলে বোঝানোর চেষ্টা করব যে Admob থেকে কিভাবে টাকা ইনকাম করা সম্ভব। আপনি অ্যাপ এর মধ্যে এড বসিয়ে তা থেকে টাকা ইনকাম করতে পারবেন। how to earn money from Admob in Bengali

    এডমোব এর সাহায্যে নিজে একটি অ্যাপ বানিয়ে সেখানে এড বসিয়ে টাকা ইনকাম করা সম্ভব, তো চলুন আমরা দেখি নি কি করে আর মুখ থেকে এড বসিয়ে তা থেকে টাকা ইনকাম করা সম্ভব 



এডমোব কি ?

    Admob একটি গুগোল এর প্রোডাক্ট, যাকে গুগোল performance based marketing  করার জন্য তৈরি করেছে। এই প্লাটফর্ম আপনাকে ব্যানার এড, নেটিভ অ্যাড ও ভিডিও ads দেখিয়ে তা থেকে ইনকাম করতে সাহায্য করে। how to earn money from Admob in Bengali

    এডমোব এর এই প্ল্যাটফর্মটির তাদের জন্য যারা অতিরিক্ত ইনকাম এর সুযোগ খোঁজার জন্য অ্যান্ড্রয়েড ও ios এর এপ্লিকেশন তৈরী করে তা যথাক্রমে প্লে স্টোর ও apple অ্যাপ স্টোরে আপলোড করে। এডমোব এর এই সমস্ত এড গুলি রেস্পন্সিভ অ্যাড এই কারণে খুব সহজেই যেকোনো মোবাইল ফোনের উপর নিজের মত আকার নিয়ে নেয়, যার ফলে ইউজার ফ্রেন্ডলি তে পরিণত হয়।

    আপনি যদি Admob থেকে অতিরিক্ত টাকা ইনকাম করতে চান তবে আপনাকে যে কাজগুলি করতে হবে তা পরপর নিচে আলোচনা করা হলো। নিচের এই ধাপ গুলি পরপর পালন করলে খুব সহজেই এডমোব থেকে অতিরিক্ত টাকা ইনকাম করা সহজ।


Admob থেকে কিভাবে টাকা ইনকাম করতে হয় শিখুন বাংলাতে | how to earn money from Admob in Bengali



প্রথম ধাপ :

    যদি আপনি এডমোব থেকে টাকা ইনকাম করতে চান তবে অবশ্যই আপনার একটি এডমোব একাউন্ট থাকতে হবে। একটি এডমোব একাউন্ট তৈরি করতে গেলে আপনার একটি জিমেইল আইডি থাকলেই সম্ভব। 

    গুগোল থেকে অ্যাড মব এর ওয়েবসাইটে গিয়ে সেখানে আপনার জিমেইল আইডি দিয়ে সাইন আপ করলেই সঙ্গে সঙ্গে আপনার একটি এডমোব একাউন্ট তৈরি হয়ে যাবে। how to earn money from Admob in Bengali

    তবে এ ক্ষেত্রে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হলো আপনার ডেট অফ বার্থ এবং আপনার ঠিকানা। কারণ এগুলো যদি ভুল বা উল্টোপাল্টা হয়ে থাকে তবে অ্যাডসেন্স থেকে যে টাকা আসবে আপনি তুলতে পারবেন না।


 দ্বিতীয় ধাপ :

    গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে গেলে আপনাকে অবশ্যই একটি এপ্লিকেশন তৈরি করতে হবে ( অ্যাপ্লিকেশন কি করে তৈরি করতে হয় তা জানতে নিচে পড়ুন ) । how to earn money from Admob in Bengali

     একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে গেলে আপনি একজন ডেভলপারকে ভাড়া করতে পারেন বা যদি একটি অ্যাপ বানানোর অভিজ্ঞতা আপনার নিজের থেকে থাকে তবে আপনি নিজেই একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন।

   অ্যাপ্লিকেশনটি তৈরি করার সময়  অ্যাপ্লিকেশন এর নামে একটি অ্যাপ ক্রিয়েট করুন এবং তার জন্য যে যে অ্যাপস আপনি ব্যবহার করতে চান সেই গুলি ক্রিয়েট করে তার ইউনিট গুলি আপনার অ্যাপ এর উপর পেস্ট করুন। 



তৃতীয় ধাপ :

    একবার অ্যাপ্লিকেশনটি তৈরি হয়ে গেলে এডমোব থেকে সঙ্গে সঙ্গে তার উপর অ্যাড দেখানো শুরু করে দেয়। এখানে এডসেন্স এর মত ভেরিফিকেশনের কোন প্রসেস নেই বা এড দেখাতে এডমোব দেরি করে না।

   কিন্তু বর্তমানে গুগল প্লে স্টোর বা এডমোব তাদের অ্যাপস এর ব্যাপারে অনেক সক্রিয় তাই যতক্ষণ পর্যন্ত আপনার অ্যাপ্লিকেশনটি প্লে স্টোরে আপলোড না করবেন ততক্ষণ পর্যন্ত তাতে দেখাবেনা।

    সুতরাং এপ্লিকেশনটি থেকে এডমোব এর এড এর মাধ্যমে টাকা ইনকাম করতে গেলে অবশ্যই আপনাকে অ্যাপটি প্লে স্টোরে আপলোড করতে হবে। how to earn money from Admob in Bengali


চতুর্থ ধাপ :

    প্লে স্টোরে আপনার অ্যাপ্লিকেশনটি আপলোড হয়ে যাওয়ার পর তারা রিভিউ করে দেখবে যে আপনার অ্যাপ্লিকেশনটি কোনরকম পলিসিকে ভায়োলেশন করে কিনা। যদি না করে তবে 24 ঘন্টার মধ্যে প্লে স্টোরে আপলোড হয়ে যায়।

    প্লে স্টোর থেকে যত পরিমাণ আপনার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড হবে ও ব্যবহার কারীরা ব্যবহার করবে তত পরিমাণ অ্যাডস এখানে শো করবে। সুতরাং যত ব্যবহার হবে তত ইনকাম এখান থেকে বাড়বে।


পঞ্চম ধাপ :

    গুগল এডমোব থেকে টাকা ইনকাম করা adsense-এর থেকেও অনেক সহজ কারন একবার একটি অ্যাপ্লিকেশন তৈরি করে প্লে স্টোরে আপলোড করে দিলেই তা থেকে অটোমেটিক টাকা ইনকাম হতে থাকে।  how to earn money from Admob in Bengali

   কিন্তু এডসেন্স থেকে যতটা সহজ ততটা সমস্যা আমাদের পড়তে হয় কারণ ইচ্ছা করলেই আমরা আমাদের অ্যাপ্লিকেশনগুলি কে প্লেস্টোরে আপলোড করতে পারিনা।

    প্লে স্টোরে একটি অ্যাপ্লিকেশন আপলোড করতে গেলে আমাদের প্লে স্টোরের কনসোল কিনতে হয়। যার মূল্য 25 ডলার, এই 25 ডলার গুগোল কনসলে পে করে একটি একাউন্ট ক্রিয়েট করতে হবে। how to earn money from Admob in Bengali

    একবার 25 ডলার দিয়ে একটি একাউন্ট ক্রিয়েট করলেই তা সারা জীবনের জন্য বৈধ থাকবে এবং আপনি যত পরিমাণ অ্যাপ্লিকেশন আপলোড করতে চাইছেন ততগুলি অ্যাপ্লিকেশন আপলোড এখানে করতে পারবেন।

    সুতরাং এডমিট থেকে এডসেন্স এর অধিক টাকা ইনকাম করা সম্ভব কিন্তু তার জন্য আপনাকে প্রথমেই গুগল প্লে কনসোল কিনে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তবে একবার একাউন্ট কিনলেই সেখানে নিজের ইচ্ছা মত অ্যাপ্লিকেশন আপলোড করা সম্ভব।


ষষ্ঠ ধাপ :

    এমন কোন বিষয়ের অ্যাপ্লিকেশন নেই যা গুগল প্লে স্টোরে আমরা পাইনা। অর্থাৎ প্রতি মুহূর্তে কয়েক হাজার হাজার অ্যাপ্লিকেশন গুগোল প্লায় কনসলে আপলোড হয়।কিন্তু এর মধ্যে যদি আপনার অ্যাপ্লিকেশনটি সত্যি জনপ্রিয়তা অর্জন করতে পারে তবে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন থেকে কয়েক লক্ষ টাকা মাসে ইনকাম করা সম্ভব।

    তাহলে এডমোব থেকে টাকা ইনকাম করতে গেলে একটি এপ্লিকেশন তৈরি করতে হবে এবং অ্যাপ্লিকেশনটি যেন জনপ্রিয়তা অর্জন করার মত হয়। একবার জনপ্রিয়তা পেলে আপনাকে আর দ্বিতীয় কোন অ্যাপ তৈরি করার প্রয়োজন পড়বে না।


গুগল এডমোব থেকে প্রত্যেকদিন কিভাবে 10 ডলার ইনকাম করা যায় ?


    যখন আপনি গুগল এডমোব এ একটি একাউন্ট তৈরি করবেন তখন সাথে সাথে গুগোল অ্যাডসেন্সে অটোমেটিক আপনার একটি একাউন্ট তৈরি হয়ে যাবে। 

   গুগল অ্যাডসেন্সে একাউন্ট তৈরি হয়ে গেলে তাকে প্রথম ভেরিফাই করতে হয়। একাউন্টি ভেরিফাই হয়ে গেলে এডমোব থেকে এড কোড অ্যাপ্লিকেশনে বসানো সম্ভব। how to earn money from Admob in Bengali

    এটা আমাদের জানতে হবে যে গুগলের যতগুলি প্রোডাক্ট আমাদের টাকা ইনকাম করার সুবিধা দেয় তার সকল টাকা আসে এডসেন্স এর মাধ্যমে অর্থাৎ গুগল এডমোব থেকে বা আমাদের অ্যাপ্লিকেশন থেকে যে টাকা ইনকাম করব তা অ্যাডসেন্সের মাধ্যমে আমাদের ব্যাংকের একাউন্টে ঢুকবে।

    এই কারণে শুধুমাত্র গুগোল একটি এডসেন্স একাউন্ট কে এলাও করে।

   যদি আপনি একজন ডেভেলপার না হন বা কি করে একটি এপ্লিকেশন তৈরি করতে হয় না জানেন তবুও আপনি একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।শুধু তৈরি নয় সেটি তৈরি করে যথাক্রমে তাতে এডমোব এর এড বসিয়ে প্লে স্টোরে আপলোড করতে পারবেন।

    একবার যদি আপনি একটি অ্যাপ্লিকেশন তৈরি করে তা প্লে স্টোরে আপলোড করতে পারেন তা থেকে প্রতিদিন 10 ডলার পর্যন্ত টাকা ইনকাম করা সম্ভব। how to earn money from Admob in Bengali

এপ্লিকেশন বানানোর জন্য কিছু ফ্রী ওয়েবসাইট


     বর্তমানে ইন্টারনেটের জগতে আমরা সব প্রকার সাহায্য পেয়ে থাকি এই ধরুন আমাদের যদি অ্যাপ্লিকেশন তৈরি করার কোন অভিজ্ঞতা বাগান না থেকে থাকে তাহলে কি আমরা একটি এপ্লিকেশন তৈরি করতে পারব না ?

    অবশ্যই পারব তার জন্য আমাদের প্রয়োজন কিছু সামান্যতম জ্ঞান যে আমার অ্যাপ্লিকেশনটি কোন বিষয়ের পরে এবং কিভাবে তৈরি করব সেই বিষয়টি। how to earn money from Admob in Bengali

    ইন্টারনেটে এমন কিছু ওয়েব সাইট আছে যেখান থেকে আমরা খুব সহজে একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারি। এর জন্য আমাদের নিজস্ব কোন কোডিং বা ডেভলপারের নলেজ প্রয়োজন হয়না।

    এই সকল ওয়েবসাইট থেকে একটি এপ্লিকেশন বানানো খুবই সহজ শুধুমাত্র কয়েকটি ব্লক এর মাধ্যমে কাজ করেই একটি অ্যাপ্লিকেশন বানানো যায়। এবং এই সকল ওয়েবসাইট থেকে এডমোব এর কোড গুলি বসানো খুব সহজ।

    চলুন তাহলে দেখে নি কোন কোন ওয়েবসাইট থেকে আমরা অ্যাপ্লিকেশন তৈরি করতে পারব - 


  • www. Appsgeyser.com
  • Www.mobincube.com 
  • www.Andromo.com
  • www.appyet.com
  • www.appybuilder.com
  • www.thunkble.com

     এডমোব থেকে টাকা ইনকাম করার জন্য উপরে দেওয়া এই ছটি ওয়েবসাইটের যে কোন একটি থেকে খুব সহজেই আপনি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন বা আইওএস অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। how to earn money from Admob in Bengali

     এখানে অ্যাপ্লিকেশনগুলি বানানো খুবই সহজ শুধুমাত্র আপনাকে একটু খেয়াল রাখতে হবে যে অ্যাপ্লিকেশনটি কেমন করে তৈরি করবেন। ইন্টারনেটে এমন অ্যাপ্লিকেশনের অনেক প্রি ফাইল  পাওয়া যায় যেগুলি কে আপনি এখানে ব্যবহার করতে পারেন।

  • আপনার অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়ে গেলে আপনি এবার একটি প্লে স্টোরে কনসোল কিনে অ্যাকাউন্ট তৈরি করুন। অ্যাকাউন্ট তৈরি করার পর আপনার এপ্লিকেশনটির কিছু স্ক্রিনশট ও description সুন্দর করে লিখে এপ্লিকেশন টি কে প্লে স্টোরে আপলোড করে দিন।
  • একবার আপনার অ্যাপ্লিকেশনটি প্লেস্টোরে আপলোড হয়ে যাওয়ার পর ধীরে ধীরে তা ডাউনলোড সংখ্যা বাড়তে থাকবে। যখন প্রায় 1000 টি ডাউনলোড হয়ে যাবে তখন আপনি একটি এডমোব এর অ্যাকাউন্ট তৈরি করুন। এডমোব এর একাউন্ট কি করে তৈরি করতে হয় তা আমি আগেই দেখিয়েছি।
  • এডমোব এর অ্যাকাউন্ট তৈরি হয়ে যাওয়ার পর সেখান থেকে আপনার এই অ্যাপ্লিকেশনটির নামে কয়েকটি এড কোড তৈরি করুন। মনে রাখবেন প্রত্যেকটি অ্যাপ্লিকেশনে দুটি এড সবথেকে বেশি পরিমাণে দেখানো হয় একটি হল ব্যানার এড অন্যটি হল নেটিভ অ্যাড।
  • আপনিও আপনার অ্যাপ্লিকেশনের জন্য এই দুটি এড ব্যবহার করবেন ব্যানার এড অবশ্যই স্মার্ট ব্যানার হিসেবে রাখবেন কারণ এটিতে গুগল এডমোব সবথেকে বেশি পরিমাণে সিপিসি দিয়ে থাকে।
  • আর আপনার অ্যাপ্লিকেশন এর প্রয়োজন অনুযায়ী নেটিভ এড ব্যবহার করতে পারেন। তবে নেটিভ এড অবশ্যই কিছু সময় পরপর ব্যবহার করতে হবে যাতে ব্যবহারকারীর বিরক্ত না হয়ে যায়।
   আশাকরি একটি এপ্লিকেশন তৈরি করার পর আপনি যদি উপরের এই পর্যায়ে গুলি অনুসরণ করেন তবে অবশ্যই প্রায় প্রতিদিন 10 থেকে কোটি ডলার পর্যন্ত টাকা গুগল এডমোব থেকে ইনকাম করতে পারবেন। 


আমার মতামত :  আমি ব্যক্তিগত ভাবে গুগল এডমোব ব্যবহার করে আমার অ্যাপ্লিকেশন থেকে সর্বোচ্চ একদিনে 23 ডলার ইনকাম করতে পেরেছিলাম। সুতরাং যত টাকা দিয়ে আমি গুগল প্লে কনসোল কিনেছিলাম ততো টাকা প্রায় একদিনে ইনকাম করেছিলাম।

   এটা সঠিক তথ্য যে গুগোল সবথেকে বেশি পরিমাণ টাকা এডমোব এর মাধ্যমে দিয়ে থাকে অর্থাৎ অ্যাপ্লিকেশন থেকে সব থেকে বেশি পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব। how to earn money from Admob in Bengali

   এই কারণে যদি আপনার সামর্থ্য থাকে অবশ্যই একটি প্লে কনসোল কিনে সেখানে অ্যাপ্লিকেশন তৈরি করে আপলোড করে গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে পারেন।

    তবে আপনার তৈরি করা অ্যাপ্লিকেশনটি অবশ্যই যেন জনপ্রিয়তা পায় কারণ জনপ্রিয়তা না পেলে তা বেশি পরিমাণে ডাউনলোড হবে না আর যত বেশি ইনস্টল ডাউনলোড হবে ততো বেশি টাকা ইনকাম করার সুযোগ থাকবে।

   আমি আশা রাখি গুগল এডমোব থেকে কিভাবে টাকা ইনকাম করতে হয় তার সবটুকু আপনি জানতে পেরেছেন।এই আর্টিকেলটি আমি এমন ভাবে লিখেছি যাক যেখানে গুগল এডমোব এর অ্যাকাউন্ট তৈরি করা থেকে কি করে অ্যাপ্লিকেশন তৈরি করতে হয় এবং সেখানে কিভাবে ব্যবহার করতে হয় সবকিছু পরপর।

    সুতরাং গুগল এডমোব এর সম্পর্কে আশা করি অন্য কোথা থেকে আপনার আর জানার প্রয়োজন হবে না।যদি আমার দেওয়া সমস্ত তথ্য গুলি ভালো লেগে থাকে তবে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন এবং এই ধরনের আপডেট পেতে নিচের ইমেইল দিয়ে সাবস্ক্রাইভ করে রাখবেন। how to earn money from Admob in Bengali

    যদি তথ্যগুলি ভালো লাগে তবে অবশ্যই সোশ্যাল মিডিয়াতে হোয়াটসঅ্যাপ ফেসবুক টুইটার ইত্যাদি তে আমার এই তথ্যটি শেয়ার করতে পারেন ধন্যবাদ।