ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায় | কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

   কিভাব ডট ইন এ আপনাকে স্বাগতম আজ এই আর্টিকেল টি তে আপনাদের বলব যে আপনার মোবাইল ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়, যদি আপনিও আপনার মোবাইল ইন্টারনেটের স্লো স্পিড নিয়ে বিরক্ত হয়ে থাকেন তবে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

  কারণ এটিতে আমি আপনাকে বলব যে কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

বর্তমানে অনেক লোক ভাল দামী মোবাইল চালাচ্ছেন, তবুও খুব কম লোকই ইন্টারনেট চালানোর সময় ভাল গতি পেতে পারে। যাইহোক, আমাদের মোবাইলে 4 জি ইন্টারনেট একটি ভাল গতিতে চলতে না পারার অনেকগুলি কারণ রয়েছে। 
ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায় | কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

   কখনও কখনও এটি ক্ষেত্রেও দেখা যায় যে দুটি অনুরূপ মোবাইল একই সংস্থার সিমত তবুও উভয়ের ইন্টারনেট গতির মধ্যে পার্থক্য রয়েছে। এর পিছনে অনেক গুলি কারণ থাকে যার কারণে স্পিডের মধ্যে এই পার্থক্য দেখা যায়।

এখনকার দিনে ইন্টারনেট সংযোগ অনেকগুলি মোবাইল ফোনে পাওয়া যায়। তবে হাই স্পিডের মোবাইল ইন্টারনেট সংযোগ এখনও লোকদের জন্য একটি বড় সমস্যা। এই কারণে আজ এখানে আলোচনা করবো কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

আজ লোকেরা একই সমস্যায় জড়িয়ে পড়েছে যে কীভাবে আমরা আমাদের মোবাইল ইন্টারনেট কি স্পিড ফাস্ট বা দ্রুত গতির করতে পড়ি, এবং আমাদের প্রিয় ভিডিও এবং চলচ্চিত্রগুলি আমাদের মোবাইলে দ্রুত ডাউনলোড করতে পারি।

আপনি যদি নিজের মোবাইল ইন্টারনেটের গতি বাড়াতে এবং কোনও চিত্র, ভিডিও বা ফিল্ম  দ্রুত ডাউনলোড করতে চান তবে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আজ আমরা আপনাকে বলব কীভাবে আপনি আপনার মোবাইলে ইন্টারনেট কি স্পিড বাড়াতে পারেন।




কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো


    নীচে আপনি কিভাবে মোবাইল ইন্টারনেট স্পিড বাড়াবেন ও কি কি কাজ করলে আপনার মোবাইলের ইন্টারনেট এর গতি বাড়বে তার বিভিন্ন পদ্ধতি জানিয়েছি। এই পদ্ধতিগুলি ব্যবহার করে আপনি আপনার মোবাইলের ইন্টারনেট গতি বাড়াতে পারেন



ক্যাশে ( Cache ) পরিষ্কার করুন :


আপনি যখন মোবাইলে ব্রাউজারে কোনও কিছুর সন্ধান করেন, তখন সেই ওয়েব পেজের ঠিকানাটি মোবাইলের ক্যাশে মেমোরিতে জমা হয়ে যায় এবং যখন এই ডেটা আরও বেশি হয়ে যায় তখন এটি আপনার মোবাইলের ইন্টারনেট গতির উপর প্রভাব ফেলে এবং ধীরে ধীরে- ধীরে ধীরে আপনার মোবাইল ইন্টারনেটের গতি কমতে শুরু হয়।

তাই আপনার সময়ে সময়ে আপনার মোবাইলের ক্যাশে মেমোরি পরিষ্কার করা উচিত। এটি একটি মোবাইলের ইন্টারনেট স্পিড বাড়ানোর অন্যতম উপায়। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়


বিনা দরকারী অ্যাপস ডিলিট করুন :


অনেক লোক তাদের মোবাইলে এমন অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করে যা সেগুলির খুব কম ব্যবহার হয়, বা তাদের খুব কম ব্যবহার হয়। আপনার মোবাইলে যদি  অনুরূপ অ্যাপ থাকে যেটি আপনি বর্তমানে ব্যাবহার করছেন না বা ব্যাবহার করেন না তাহলে সেটিকে ডিলিট বা uninstall করে দেবেন।

তারপরে আপনি সেই সকল অ্যাপ সাথে সাথে মুছুন বা আনইনস্টল করুন। যার কারণে আপনার মোবাইলের মেমরির স্থানও বাড়বে এবং কাজ না করা আপনার মোবাইল এর কুকিজ মেমোরি ক্লিয়ার হলে ইন্টারনেট স্পিড বাড়বে। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়


ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করুন :


আপনার মোবাইলে এমন কিছু অ্যাপ রয়েছে যা আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চলে। এই অ্যাপসটি ইন্টারনেট ব্যবহার করে, যার কারণে ইন্টারনেটের গতি হ্রাস পায়। ব্যাকগ্রাউন্ডে চলার কারণে আপনি জানতে পারবেন না যে অ্যাপগুলি সেই সময়ে ইন্টারনেট ব্যবহার করছে।

অতএব, আপনার মোবাইল সেটিংসে গিয়ে এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করা উচিত, যাতে আপনি ইন্টারনেটের ভাল গতি পাবেন এবং আপনার ডেটাও কম খরচ হবে।



ডেটা ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করুন :


আমরা আমাদের প্রতিদিনের কাজগুলিতে যেমন প্রয়োজন মত করে পরিচালনা করে থাকি তেমনিভাবে আমরা আমাদের মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য ইন্টারনেট ডেটা পরিচালনা করতে পারি। বর্তমানে এমন অনেক অ্যাপ্লিকেশন আছে যাকে ব্যাবহার করে ডাটা ম্যানেজ করা যায়। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়

যার সাহায্যে আপনি সনাক্ত করতে পারবেন কোন মোবাইল অ্যাপ্লিকেশনগুলি আপনার ইন্টারনেট ডেটা ব্যবহার করছে। যদি কোনও অ্যাপ্লিকেশন বেশি ডেটা ব্যবহার করে তবে আপনি তার ডেটা ব্যবহার সীমাবদ্ধ করতে পারেন অর্থাৎ তার ডেটা ব্যাবহার বন্ধ করতে পারেন। এবং আপনি তাদের ইন্টারনেট ডেটা ব্যবহার বন্ধ করতে পারেন।



ইন্টারনেট ব্রাউজার আপডেট করুন :


আপনার মোবাইলটিতে ইন্টারনেট চালানোর জন্য আপনি যে কোনও ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করেন। আপনি যদি তার নতুন আপডেট পান তবে তাকে উপেক্ষা করবেন না। আপনার তাড়াতাড়ি আপডেট করা উচিত।

কারণ আপডেট করার মাধ্যমে আপনি নতুন সুরক্ষা বৈশিষ্ট্যযুক্ত এমন বৈশিষ্ট্যগুলিও পাবেন যা দ্রুত ওয়েব পেজ লোড করবে এবং আপনি মোবাইলের ইন্টারনেট গতির উন্নতি দেখতে পাবেন। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়



র‌্যাম এবং ইন্টারনাল মেমরি ফ্রি করুন :


আপনার মোবাইলের র‌্যাম এবং অভ্যন্তরীণ মেমরিটি যথাসম্ভব খালি রাখার চেষ্টা করা উচিত। যখন কোনও মোবাইলের র‌্যাম এবং অভ্যন্তরীণ মেমরি বেশি ব্যবহৃত হয়, তখন মোবাইল একই ধীর গতির কাজ করে।

এখন যদি আপনার মোবাইলটি ধীরে ধীরে চলতে থাকে তবে ইন্টারনেটও আপনার মোবাইলে ধীরে ধীরে চলতে সক্ষম হবে। তাই আপনার মোবাইল র‌্যাম এবং ইন্টারনাল মেমরি দুটোই খালি রাখার চেষ্টা করুন। যাতে আপনার মোবাইল এবং ইন্টারনেট উভয়ই ভাল চলতে পারে। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়


অ্যাড-ব্লকার ( Ad-Block ) ব্যবহার করুন :


আপনার মোবাইলের মধ্যে ইন্টারনেট স্পিড বাড়ানোর অন্যতম উপায় অ্যাড-ব্লকার ব্যবহার করা। আপনি প্রায়শই দেখেছেন যে আপনি যখন ইন্টারনেটে কিছু সার্চ করেন, তখন আপনাকে কিছু চিত্র বা ভিডিও আকারে কোনও কিছুর বিজ্ঞাপন দেখতে পাবেন।

এই জাতীয় বিজ্ঞাপনগুলি আপনার মোবাইলের ইন্টারনেট ডেটাও ব্যবহার করে, যা লোডের কারণে ইন্টারনেটের গতিতে কিছুটা প্রভাব ফেলে। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়

আপনি যদি আপনার মোবাইলে অ্যাড-ব্লকার ব্যবহার করেন তবে ইন্টারনেট চালানোর সময় আপনি মোবাইলে এ জাতীয় বিজ্ঞাপনগুলি দেখতে পাবেন না এবং আপনি একটি পরিষ্কার এবং দ্রুত ইন্টারনেট চালানোর অভিজ্ঞতা পাবেন।


আপনার মোবাইলে দ্রুত ব্রাউজার ব্যবহার করুন :


কিছু ওয়েব পৃষ্ঠা খুব উচ্চ আকারের মানে বেশি এম বি যুক্ত। এবং তাই তারা লোড করতে আরও সময় নেয়। এমন পরিস্থিতিতে, আপনি সেই ব্রাউজারগুলি ব্যবহার করতে পারেন, যা ওয়েব পৃষ্ঠাটি লোড হওয়ার জন্য ছোট করে, যা কেবল আপনার ইন্টারনেট ডেটা সংরক্ষণ করে না, পাশাপাশি ওয়েব পৃষ্ঠা দ্রুত লোড হওয়ার কারণে গতিও ভাল প্রদান করে।

বর্তমানে এই জাতীয় ব্রাউজারগুলি পাওয়া যায় যা ওয়েব পৃষ্ঠাটি সংকোচনের মাধ্যমে আপনার ইন্টারনেটকে দ্রুততর করতে সহায়তা করে। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়



নেটওয়ার্ক ভালোভাবে সিলেক্ট করুন :


আমরা যদি শহরের বাইরে কোথাও যখন ভ্রমণ করি, তখন আমাদের মোবাইল নেটওয়ার্ক সিগন্যাল 4 জি থেকে 3 জি এবং 3 জি থেকে 2 জি পর্যন্ত পরিবর্তিত হয়। নেটওয়ার্ক সিগন্যাল পরিবর্তন করা ইন্টারনেটের গতিকেও প্রভাবিত করে।

সুতরাং আপনি যে জায়গায় শক্তিশালী সিগন্যাল পাচ্ছেন, আপনি এটি নির্বাচন করুন। এইভাবে, আপনার মোবাইল অন্য কোনও সিগন্যাল অনুসন্ধান করবে না এবং আপনার ইন্টারনেট একই চলবে।

উপরে আমি  আপনাকে বোঝানোর চেষ্টা করলাম কীভাবে স্লো ইন্টারনেট সংযোগের সমস্যাটি সমাধান করা যায় এবং কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো এবং আমাদের মোবাইলে কোনও সমস্যা ছাড়াই দ্রুত ইন্টারনেট চালাতে পারবেন।


মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়ানোর ভিডিও :







আমার মতামত :    বন্ধুরা, আপনি আমাদের আজকের আর্টিকেল টি আশাকরি পছন্দ করেছেন, আজ আমরা আপনাকে জানিয়েছি যে কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো ও কোনো সমস্যা ছাড়াই দ্রুত গতির ইন্টারনেট উপভোগ করা যায় ।

 কোনও ঝামেলা ছাড়াই কীভাবে আপনার মোবাইলে হাই স্পিড ইন্টারনেট উপভোগ করা যায়, আমরা আজকের পোস্টেও শিখেছি।আসা করি বিষয় টি বুঝতেও পেরেছেন।।

আমি এখানে আপনাকে সহজ ভাষায় নতুন এবং আপডেট তথ্য বলেছি, যা আপনার জন্য দরকারী এবং গুরুত্বপূর্ণ। আমরা আশা করি আপনি আজ এখানে আপনার অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়

আপনার মনে যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি কমেন্ট বাক্সে মন্তব্য করে আমাদের জিজ্ঞাসা করতে পারেন, আমি আপনাকে সাহায্য করার চেষ্টা করব। অন্যান্য বিভিন্ন তথ্যের জন্য আপনি আমাদের ওয়েবসাইট kivabe.in সাবস্ক্রাইব করতে পারেন যাতে আপনি আমাদের নতুন পোস্ট সম্পর্কে তথ্য পেতে পারেন।