পার্মালিঙ্ক ( Parmalink ) কি ? কিভাবে পার্মালিঙ্ক বানাতে হয় ?

  পার্মালিঙ্ক আপনার ব্লগের এসইওর জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান, কিন্তু বেশিরভাগ নতুন ব্লগার পার্মালিঙ্ক এর বিষয়ে মনোযোগ দেয় না। ব্লগস্পট ব্লগের ও ওয়ার্ডপ্রেসের জন্য কীভাবে পার্মালিংকটি তৈরি করলে সার্চ ইঞ্জিনে আমরা আরও ভাল ফলাফল পেতে পারি সেই সম্পর্কেে আলোচনা করব।

    যে কোন আর্টিকেল বা পোষ্টের জন্য এই পার্মালিনক সার্চ ইঞ্জিনের কাছে যথেষ্ট গুরুত্ব রাখে যদি একটি আর্টিকেল বা পোষ্টের পার্মালিনক যথাযথভাবে তৈরি করা না হয় তবে তা সার্চ ইঞ্জিন এর কাছে গুরুত্ব পায় না। 
পার্মালিঙ্ক ( Parmalink ) কি ? কিভাবে  পার্মালিঙ্ক বানাতে হয় ?

    এই কারণে আমাদের উচিত একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যুক্ত পার্মালিনক তৈরি করা যা খুব সহজে আমাদের সেই আর্টিকেলটি কে যেকোনো সার্চ ইঞ্জিনের কাছে বুঝতে সাহায্য করে যে আমি কোন বিষয় নিয়ে আর্টিকেলটি লিখেছি।

    কিন্তু প্রায় সকল নতুন ব্লগার এই বিষয়টি সম্পর্কে গুরুত্ব না দেওয়ার ফলে তাদের আর্টিকেলগুলো উপযুক্ত লেখা বা বর্ণনা থাকা সত্ত্বেও সার্চ ইঞ্জিনের প্রথম দিকে উঠে আসতে পারে না। এই কারণে আমাদের একটি ব্লগ বা ওয়েবসাইট লিখতে গেলে প্রথমেই এই সকল বিষয়গুলি জেনে নেওয়া প্রয়োজন।


পার্মালিঙ্ক কী?


পারমালিঙ্ক হ'ল URL বা কোনও ওয়েব page লিঙ্ক বা অন্য কথায়, পারমালিঙ্ক হ'ল আপনার ব্লগ বা ওয়েবসাইটের পেজ বা পোস্টের ঠিকানা যা সময়ের সাথে পরিবর্তিত হয় না। 

আপনি বিশ্বের যে কোনও দেশেই কোনও সার্চ ইঞ্জিন থেকে পার্মালিঙ্ক ব্যবহার করে আপনার পোস্ট / পৃষ্ঠাটি খুলতে পারেন।

উদাহরণ: আমার এই পোস্টটি তে  পার্মালিঙ্ক,

https://www.kivabe.in/2020/07/permalink-Bengali.html



ব্লগস্পট এবং ওয়ার্ডপ্রেসে পারমালিঙ্কের কাঠামো আলাদা 
ব্লগস্পটের পোস্টে, পারমালিঙ্কের কাঠামোটি অনেকটা এই ধরনের হয়ে থাকে - 

https://www.kivabe.in/year/month/post-name.html

 যদিও এটি সেরা পার্মালিঙ্ক স্ট্রাকচার নয় তবে আপনি যদি ব্লগস্পটের ব্যবহারকারী হন তবে আপনার অন্য কোনও বিকল্প নেই।
তবে আপনি ওয়ার্ডপ্রেসে অনেক ধরণের পার্মালিঙ্ক স্ট্রাকচার ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেস এর ক্ষেত্রে পার্মালিনক গুলি তৈরি করার নিজস্বতা থাকে যেমন - 

  https://www.kivabe.in/?p=123
  https://www.kivabe.in/2015/06/30/post-name/
  https://www.kivabe.in/2015/06/sample-post/
  https://www.kivabe.in/archives/abc/
  https://www.kivabe.in/sample-post/

     অর্থাৎ উপরে দেওয়া এই পাঁচ প্রকারের পার্মালিনক আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য বা আর্টিকেলের জন্য ব্যবহার করতে পারেন এবং সেটি অবশ্যই কিভাবে ব্যবহার করবেন তা আপনার উপর নির্ভর করে। তবে একটি ভালোমানের পার্মালিনক তৈরি করার জন্য অবশ্যই পঞ্চম নম্বর একটি সিলেক্ট করা উচিত বলে আমি মনে করি।

আমরা এখন ব্লগস্পটের পারমিলিংক সম্পর্কে কয়েকটি বিষয় জেনে নেব। কীভাবে ব্লগস্পটে কাস্টম পারমালিঙ্ক সেট করবেন এবং কীভাবে এটি সার্চ ইঞ্জিন এর জন্য  বন্ধুত্বপূর্ণ করা যায়।


ব্লগস্পট ব্লগের জন্য পারমালিঙ্ক

ব্লগস্পট ব্লগে আপনি 2 ধরণের পার্মালিংক, স্বয়ংক্রিয় পার্মালিঙ্ক / বা আটোমেটিক পার্মালিনক এবং কাস্টম পার্মালিঙ্ক সেট করতে পারেন।

আপনি যখনই অটোমেটিক পারমালিঙ্কে একটি নতুন পোস্ট লেখেন, স্বয়ংক্রিয়ভাবে আপনার দেওয়া শিরোনাম বা পোস্টের প্রথম লাইন থেকে পার্মালিঙ্ক নির্বাচন করে, নেই ব্লগার। 

অটোমেটিক পারমিলিংক এসইও-র পক্ষে মোটেও ভাল নয় কারণ আমাদের আর্টিকেল বা বিষয়ের সঙ্গে  সম্পর্কিত নয় এমন শব্দ আসে যা আপনার ব্লগে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।


কাস্টম পারমালিঙ্কে আপনি নিজের বিষয় অনুযায়ী পারমালিঙ্ক সেট করতে পারেন, এখানে আপনার পারমিলিংকে থাকা শব্দের বিষয়গুলি আপনি নিজেই কাস্টমাইজ করতে পারেন।

   কাস্টম পার্মালিনক একটি আর্টিকেল বা ব্লগ পোষ্ট এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এর মাধ্যমে আপনি আপনার পার্মালিনক এ বিষয় সম্পর্কিত শব্দ গুলি প্রবেশ করাতে পারেন যেমন আমি আমার এই পার্মালিনক টিতে পার্মালিনক সম্পর্কের শব্দটি যুক্ত করেছি।

   ব্লগস্পটের পারমালিঙ্কে কিছু অংশ স্থির থাকে এবং কিছু অংশ আপনি আপনার পোস্টের শিরোনাম অনুযায়ী কাস্টমাইজ করতে পারেন। যেমন ব্লগস্পটের ক্ষেত্রে সাল ও মাস দেওয়া থাকে যেটি আপনি কাস্টমাইজ করতে পারবেন না।

  যেমন - https://www.kivabe.in/2020/07/permalink-Bengali.html  এই পার্মালিংক টির 2020/07 এই স্থানে আপনি কাস্টমাইজ করতে পারবেন না আসলে এটি ব্লগার বা ব্লগস্পটে একটি সীমাবদ্ধতা।

নীচে সেরা এসইও অপ্টিমাইজড পারমালিঙ্ক নির্বাচন করার জন্য গুরুত্বপূর্ণ টিপস রয়েছে। আপনার পার্মালিংক টিকে অবশ্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যুক্ত করে তুলতে হলে এই পদ্ধতি গুলি অনুসরণ করুন - 



কীভাবে সিইও ফ্রেন্ডলি পার্মালিংক তৈরি করবেন?


সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করার জন্য, পোস্টের বিষয়বস্তু, শিরোনাম এবং মেটা ট্যাগ যতটা গুরুত্বপূর্ণ, পারমালিঙ্কেরও ঠিক ততটা গুরুত্ব রয়েছে। এসইও অপ্টিমাইজড পারমালিংকের সাহায্যে পোস্টের সার্চ রেজাল্ট এ প্রথম দিকের ফলাফলগুলিতে উঠে আসার আরও বেশি সম্ভাবনা থাকে।


 Permalink সহজ রাখুন :


পার্মালিঙ্কে আপনার পোস্টের মূল কীওয়ার্ডটি ব্যবহার করুন।
 যেমন : আপনার পোস্টের শিরোনামটি যদি হয় -  Earn Mone online। সুতরাং আপনার পারমিলিংকটি এমন কিছু হবে, Earn-money-online

    অর্থাৎ পার্মালিনক এমন কোনো অতিরিক্ত শব্দ ব্যবহার করা উচিত নয় যাতে পার্মালিনক কঠিন হয়ে পড়ে। সাধারণত পার্মালিংক কে সহজ রাখতে পার্মালিনক এ কোন স্টপ ওয়ার্ড ব্যবহার করা যাবে না।

পার্মালিঙ্ক এ Stop Word ব্যবহার না করা :


    আমাদের ব্লগ পোস্ট বা আর্টিকেলে পার্মালিনক টি অবশ্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজ যুক্ত তৈরি করতে হবে এবং তার জন্য মূল শব্দের ব্যবহার পার্মালিনক অত্যন্ত জরুরী। কিন্তু এই মূল শব্দগুলি ব্যবহার করার সময় খেয়াল রাখতে হবে যাতে স্টপ ওয়ার্ড গুলি ব্যবহার না হয়।

   সাধারণত আমরা একটি পারমানিক কে স্টপ ওয়ার্ড বলতে বুঝি - in, is, on, of, the ইত্যাদি শব্দগুলিকে। এই সকল শব্দ format কে ব্যবহার থেকে বিরত থাকতে হবে।


দুটি শব্দের মধ্যে ড্যাশ (-) ব্যবহার করুন :


    কোন ব্লগ পোস্ট বা পার্মালিনক এর দৈর্ঘ্য কখনোই বেশি বড় করা উচিত নয়। পারমিলিংকের দৈর্ঘ্য 2-শব্দ থেকে 4 শব্দের মধ্যে হওয়া উচিত। এই কারণে যতগুলি শব্দ আপনি ব্যবহার করতে চান তার প্রত্যেকটির মধ্যে হাইফেন ড্যাশ চিহ্ন ব্যবহার করুন।

    যদি একটি পার্মালিনক এর শব্দ গুলির মধ্যে ড্যাশ চিহ্ন ব্যবহার না করেন তবে সমস্ত শব্দগুলি এক সঙ্গে যুক্ত হয় তার অর্থ আলাদা হয়ে পড়ে যা সার্চ ইঞ্জিন এর কাছে মূল্য পায় না।


সর্বদা ইংরেজিতে পারমালিঙ্ক লিখুন:


    আপনার ব্লগ বা ওয়েব সাইটটি যেকোন ভাষার উপর নির্ভর করে গঠিত হতে পারে ইংরেজি হিন্দি বা বাংলা হোক না কেন পার্মালিনক তৈরি করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে শব্দগুলি ইংরেজিতে লেখা হয়।

    যদি ইংরেজিতে না লেখা হয় তখন অন্য কোন ভাষার শব্দ গুলিকে তা কোডিংয়ের মাধ্যমে ভেঙে দিলে অনেক বড় আকারের একটি পার্মানেন্ট গঠিত হয় যা সার্চ ইঞ্জিন এর কাছে খারাপ প্রভাব ফেলে।

    এই কারণে একটি পার্মালিনক এ অপটিমাইজ করে তুলতে গেলে অবশ্যই তাকে ইংরেজি ওয়ার্ড গুলির মাধ্যমে লিখুন।


পার্মালিনক এর দৈর্ঘ্য ছোট করুন :


    একটি বিশিষ্ট সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কিত ওয়েবসাইট থেকে আমরা এটা জানতে পেরেছি যে একটি পার্মালিংক এর বর্ণ সংখ্যা যত কম রাখা যায় তার সার্চ ইঞ্জিনের কাছে তত বেশি গুরুত্ব পায়।

   তাদের মতে একটি পার্মালিনক এর সর্বোচ্চ বর্ণ সংখ্যা হওয়া উচিত 50 থেকে 60 টির মধ্যে। যদি আপনার পার্মালিংক এর দৈর্ঘ্য সাতটি বর্ণের বেশি হয়ে যায় তবে তা রেংক এর দিকে ধীরে ধীরে নীচে নামতে শুরু করে।

   অর্থাৎ সকল সময় আপনার ভাবতে হবে যে একটি অপ্টিমাইজ যুক্ত পার্মালিনক তৈরি করতে হলে তা অল্পসংখ্যক ওয়ার্ড ব্যবহার করে করা উচিত।


পার্মালিনক সম্পর্কিত ভিডিও :




আমার মতামত :   পার্মালিনক কি ওপার পার্মালিঙ্ক  সম্পর্কিত যে সকল বিষয় গুলি আপনাদের জানা উচিত সে সকল বিষয় নিয়ে আমি বিস্তারিত ভাবে আলোচনা করলাম যদি এই আলোচনা আপনাদের ভালো লাগে অবশ্যই কমেন্টে জানাবেন ও সবার সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

    যে কোন ব্লগ বা ওয়েবসাইটের আর্টিকেল কে ভালোভাবে সার্চ ইঞ্জিনে রেঙ্ক করানোর জন্য পার্মালিনক অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং যে সম্পর্কে আমাদের বিশেষভাবে জানা প্রয়োজন তাই এখানে সেই উদ্দেশ্যে আমি আর্টিকেলটি লিখেছি।

   এবং এই আর্টিকেল এর মধ্য দিয়ে আমরা জানতে পারলাম যে আসলে পার্মালিনক কি এবং ব্লগ বা ওয়ার্ডপ্রেসের জন্য পারবে লিঙ্কগুলি কিভাবে সিলেক্ট করা যায়। আর কিভাবে সিলেক্ট করলে তা সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্ব পায়।

    আশা করি পার্মালিনক সম্পর্কিত এই সকল বিষয়গুলি জানার পর আপনিও একটি সুন্দর ভাবে পার্মালিঙ্ক আপনার ব্লগ বা ওয়েবসাইটের আর্টিকেলের সঙ্গে যুক্ত করতে পারবেন :)