Bengali Youtube channel idea | বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া ২০২০

     অনলাইন থেকে ইনকাম করার জন্য যতগুলি মাধ্যম আছে তার মধ্যে ইউটিউব আমাদের কাছে সবথেকে বেশি গ্রহণযোগ্য।কিন্তু একটি ইউটিউব চ্যানেল খুলতে গেলে প্রথমে দরকার যে আমি কোন বিষয় নিয়ে ইউটিউব চ্যানেল খুলবো সেটি জানার। আমি এখানে বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া নিয়ে আলোচনা করব, যার মধ্যে যেকোনো একটি নিয়ে আপনি আপনার ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন।

    আমাদের একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে গেলে প্রথমে কোন কিছু না ভেবে আমরা হঠাৎ করে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে দিতে পারি কিন্তু এভাবে ইউটিউব চ্যানেল তৈরি করে আমাদের কোন উপকার বা লাভ হবে না। তা আমরা ইউটিউব চ্যানেল তৈরি করার পরেই জানতে পারি বা বুঝতে পারি।
Bengali Youtube channel idea | বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া ২০২০

    যখন ইউটিউব চ্যানেল তৈরি করার পর একটা দুটো বা পাঁচটা ভিডিও আপলোড করি কিন্তু দেখি সেখানে কোনো রকম ভিউ আসছে না তখন আমরা আবার ডি মোটিভেটেড হয়ে পড়ি এবং ইউটিউব চ্যানেল থেকে সরে আসি। Bengali Youtube channel idea | বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া ২০২০

    একটি ইউটিউব চ্যানেল তৈরি করে সেখান থেকে টাকা ইনকাম করতে গেলে প্রথমে যে বিষয়গুলি আমাদের জানতে হবে সেগুলি হল যে আমি কোন বিষয় নিয়ে ইউটিউব চ্যানেল তৈরি করলে তা আমার এবং দর্শকদের কাছে সুবিধাজনক হবে।

     আপনি কি ইউটিউব চ্যানেল তৈরি করেছেন যদি সেখানে ভিজিটর না আসে বা আপনার ভিডিও যদি কেউ না দেখে তবে আপনার ইউটিউব চ্যানেল তৈরি করা বা না করা দুটোই সমান। এই কারণে আপনাকে এমন একটি টপিক বা বিষয় খুঁজতে হবে যে বিষয় নিয়ে ইউটিউব চ্যানেল করলে তা খুব সহজেই মানুষের কাছে পৌঁছাবে ও মানুষ দেখবে।

    ইন্টারনেটে এমন অনেক বিষয় আছে যে বিষয়গুলি মানুষ সার্চ করে খুঁজে কিন্তু সেই বিষয়গুলো নিয়ে কোন ভিডিও তারা ইউটিউবে পায় না বা পেলেও খুব উন্নত মানের ভিডিও পায়না। এই কারণে আপনাকে প্রথম খুঁজতে হবে যে এই ধরনের বিষয় কোন গুলি।

    আপনি যদি একবার এই সমস্ত বিষয়গুলি খুঁজে বের করে নিয়ে সেই সম্পর্কে একটি ইউটিউব চ্যানেল তৈরি করেন তবে অবশ্যই আপনার ইউটিউব ভিডিওগুলি খুব জনপ্রিয়তা লাভ করবে ও খুব শীঘ্রই আপনি একটি বড় মাপের ইউটিউবার হয়ে পড়তে পারেন।

    তবে একথাও মনে রাখতে হবে যে ইন্টারনেটে নেই এমন কোনো বিষয় বা ঘটনা নিয়ে ইউটিউব চ্যানেল নেই সুতরাং এদের মধ্যে থেকে আপনাকে খুঁজে বের করতে হবে সবথেকে জনপ্রিয়তা এবং বেশি পরিমাণে মানুষ কোন ইউটিউব চ্যানেল গুলি দেখছে।

    আবার একটি ইউটিউব চ্যানেল খোলার মুখ্য উদ্দেশ্য হচ্ছে ইউটিউব থেকে টাকা ইনকাম করা সুতরাং টাকা ইনকাম করতে গেলে আপনাকে দেখতে হবে কোন ধরনের ইউটিউব চ্যানেল খুলে তারপরে গুগল থেকে যে অ্যাপ গুলি আমাদের চ্যানেলের উপর দেবে তার মূল্য কেমন।

     অর্থাৎ কোন বিষয়ের উপর নির্ভর করে আমরা ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারি কেননা ইউটিউব যে টাকাগুলি আমাদের দেয় তা নির্দিষ্ট বিষয়ের উপর নির্ভর করে কম বা বেশি পরিমাণে ইনকাম করা হয়।


     এমন অনেক বিষয় এর ভিডিও বা বিষয় আছে যেগুলোর ওপর ইউটিউব গুগল এডসেন্স খুব কম পরিমাণে টাকা দেয় আবার এমন অনেকগুলো বিষয় আছে যে বিষয়গুলির ভিডিও বা বিষয়ের উপর ইউটিউব এডসেন্স খুব বেশি পরিমাণে টাকা দিয়ে থাকে।

     তাহলে আমরা এটা বুঝলাম যে একটি ইউটিউব চ্যানেল খুলতে গেলে আমাদের অনেকগুলি বিষয়কে খেয়াল রাখতে হবে - প্রথমত এমন একটি বিষয় খুঁজতে হবে যাতে আমার অভিজ্ঞতা আছে এবং দর্শক ভালো হবে সেটা দেখতে চাই, আর দ্বিতীয়তঃ আমি যে বিষয়টি নিয়ে কাজ করব সেই বিষয়ের উপর ইউটিউব গুগল এডসেন্স যথেষ্ট পরিমাণে সিপিসি দিয়ে থাকে।


    উপরের এই বিষয়গুলি মাথায় রেখে আমি এখানে এমন কয়েকটি ইউটিউব চ্যানেলের আইডিয়া আপনাদের দেব যেগুলি সম্পর্কে একটি ইউটিউব চ্যানেল খুলে আপনি খুব সহজেই ভালো টাকা ইনকাম করতে পারবেন।

     চলুন তাহলে দেখে নেয়া যাক কোন ধরনের ইউটিউব চ্যানেল খুললে খুব সহজেই জনপ্রিয়তা লাভ করে আপনি অনেক পরিমান টাকা ইনকাম করতে পারবেন - 

Bengali Youtube channel idea | বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া ২০২০




নিউজ ইউটিউব চ্যানেল আইডিয়া : 

     বর্তমানে সকলের হাতে হাতে স্মার্টফোন থাকার জন্য সবসময় মানুষ নিউজ চ্যানেলে সঙ্গে যুক্ত থাকে এ কারণে যদি একটি ইউটিউবে নিউজ চ্যানেল খোলা যায় তবে খুব সহজেই তার ভিউ পাওয়া সম্ভব।

    আপনি হয়তো ভাবতে পারেন যে দেশে এত বড় বড় সব ইউটিউব চ্যানেলে নিউজ চ্যানেলগুলো থাকা সত্ত্বেও আমরা কি করে তাদের সঙ্গে পাল্লা দিয়ে মানুষের কাছে জনপ্রিয় হতে পারব।

    তবে একটা কথা মনে রাখবেন যে দেখুন নিউজ চ্যানেল গুলি যত বড় হোক না কেন তারা লোকাল এমন কোন নিউজ প্রভাট করতে অক্ষম থাকে হয়তো আমার কথা বিশ্বাস না হলে এমন অনেক ইউটিউব চ্যানেল আমাদের বাংলা ভাষায় আছে যাদের কোন নাম আমরা টিভিতে দেখি না কিন্তু তারা প্রচুর পরিমাণে টাকা ইনকাম করছে ইউটিউব চ্যানেল থেকে।

     অবশ্যই আপনাকে এমন কোন নিউজ চ্যানেল তৈরি করতে হবে না যা জি নিউজ এবিপি আনন্দের মতো চ্যানেলকে টক্কর দিতে পারে আপনি একটি সাধারণ নিউজ চ্যানেল বাড়াবেন যেখানে খবরগুলি সাধারণভাবে বলতে হবে।

    আপনি যদি একটু ইউটিউব থেকে দেখেন দেখবেন অবশ্যই এমন কিছু ছোট বড় নিউজ চ্যানেল আছে যারা খুব তাড়াতাড়ি এবং অল্প কিছু পরিমাণ ভিডিও তৈরি করে জনপ্রিয়তা পেয়েছে।

    আবার ইউটিউব এ নিউজ চ্যানেলগুলি তে যেহেতু খুব বেশি পরিমান ভালোবাসে তাই এর উপরে যে সকল অ্যাড গুলি অ্যাডসেন্সে দিয়ে থাকে তা বেশি দামের হয়ে থাকে সাথে সাথে বেশি পরিমাণ ভাষার জন্য কিছু কম দামি এরপর হলেও তা থেকে খুব বেশি টাকা ইনকাম করা সম্ভব।

     সুতরাং আমার মতে যদি আপনি কি ইউটিউব চ্যানেল খুলে তা থেকে টাকা ইনকাম করতে চাইছেন এবং খুব শীঘ্রই জনপ্রিয়তা পেতে চাইছেন তবে অবশ্যই একটি নিউজ চ্যানেলে সংক্রান্ত ইউটিউব চ্যানেল খুলতে পারেন।

    দেখুন হয়তো বিশ্বাস হবেনা কিন্তু এই বিষয়ে ইউটিউবে চ্যানেল খুলে তার স্কুটি অনেক বেশি কারণ এই সকল চ্যানেলে বেশি পরিমাণ ভিডিও আপলোড হয় আর বেশি পরিমাণ ভিডিও আপলোড হওয়ার জন্য youtube-এ এর ফ্রিকোয়েন্সি প্রচন্ড পরিমাণে বৃদ্ধি পায়।




Study YouTube Channel idea  :

     আপনি তখন একটি ইউটিউব চ্যানেল খুলবেন যখন আপনার কোন বিষয় নিয়ে অভিজ্ঞতা থাকবে সুতরাং যদি আপনার লেখাপড়ার কোন বিষয় নিয়ে অভিজ্ঞতা থাকে তবে এখনো পর্যন্ত আমাদের বাংলা ভাষায় এমন কোন ইউটিউব চ্যানেল নেই যেখানে স্টাডি অনলাইন ক্লাস করানো হয়।

     যদি একটু হিন্দি মাধ্যমে দেখেন তবে ওয়াইফাই স্টাডি, এক্সাম্পুর, ইত্যাদির মতো বড়-বড় চ্যানেলগুলি একসময় কেউ নামে জানতো না কিন্তু বর্তমানে তারা একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে।

    সুতরাং আপনার যদি কোন শিক্ষণীয় বিষয় সম্পর্কে ধারণা থাকে তবে একটি সেই সম্পর্কে ইউটিউব চ্যানেল খুলুন এবং প্রতিনিয়ত তাতে ভিডিও আপলোড করুন আপনার অভিজ্ঞতার বিষয়গুলি সেখানে এমনভাবে বোঝাবেন যাতে শিক্ষার্থীরা খুব সহজেই বিষয়টি বুঝতে পারেন।

     আশাকরি আপনার অভিজ্ঞতা যদি খুব ভালো হয় এবং আপনার বোঝানোর বিষয়টি যদি খুব ভালো হয় তবে আপনার চ্যানেল টি খুব সহজেই মানুষের কাছে জনপ্রিয়তা অর্জন করবে। ও সাথে সাথে আপনি সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

     এডুকেশন সম্পর্কে ইউটিউব চ্যানেল খুলে সেখান থেকে যেমন এডসেন্স থেকে টাকা ইনকাম করতে পারবেন তেমনি তার থেকেও বেশি টাকা ইনকাম করতে পারবেন আপনার notes.pdf বিক্রি করে।

    ব্যক্তিগতভাবে আমার একটি ইউটিউব চ্যানেল আছে আর সেই সম্পর্কে একটি ওয়েব সাইট আছে যেখান থেকে আমি আমি সাজেশন পিডিএফ বিক্রি করে ভালো টাকা ইনকাম করি।

    বিশেষ করে এই মুহূর্তে সকল ছাত্র ছাত্রীরা বাড়িতে অবস্থান করছে তাই আপনি যদি যে কোন ক্লাসের বিষয়গুলো নিয়ে আলোচনা শুরু করেন একটি ইউটিউব চ্যানেল খুলে সেখান থেকে খুব শীঘ্রই আপনি জনপ্রিয়তা পাবেন আমি আশা করি।

     একবার জনপ্রিয়তা পাওয়ার পর সেখান থেকে আপনি প্রতিটি ক্লাসের পিডিএফ নোটস তৈরি করে নিচে লিঙ্ক দিয়ে দেবেন এবং সেখান থেকে ক্লিক করে কিনলে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

     সুতরাং আপনি যদি ইউটিউবে নতুন চ্যানেল খুলে তা থেকে টাকা ইনকাম করতে চাইছেন তবে আপনার জন্য সবথেকে ভালো হবে যদি আপনার সেই বিষয়ে অভিজ্ঞতা থাকে তবে একটি এডুকেশন স্টাডি সম্পর্কে চ্যানেল খুলে।


Book Summary YouTube channel idea :

     বর্তমানে একটি ইউটিউব চ্যানেল খুলে সেটিকে রেঙ্ক করানো খুবই কষ্টকর এই কারণে এমন একটি টপিক আপনাকে বাঁচতে হবে যে বিষয়ের মধ্য দিয়ে একটি ইউটিউব চ্যানেল করলে খুব সহজেই আপনি তার মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠতে পারবেন।

    বর্তমানে ইউটিউবে বাংলা বিষয়ে বুক রিভিউ সম্পর্কে ইউটিউব চ্যানেল খুব কম আছে। বুক রিভিউ চ্যানেলগুলি সাধারণত নানান ধরনের বই এর গুণমান বিচার করা হয়।

    এই বিষয়টিও এর আগের কোন শিক্ষণীয় বিষয় সম্পর্কে একটি ইউটিউব চ্যানেল খোলার মত।যদি আপনি যেকোন বইয়ের বিষয় গুলি ভালোভাবে বোঝেন বা একটি কোন বিষয়গুলি থাকলে বা কিভাবে লেখা থাকলে সে বইগুলি জনপ্রিয়তা পাবে বাজার গুণবান উন্নত মানের হয়,এগুলি বুঝতে সক্ষম হন তাহলে সেই বিষয়গুলো নিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করতে পারেন।

    ধরুন বুক সামারি নিয়ে ভিডিও তৈরি করতে গেলে আপনি মাধ্যমিকের ইতিহাস মাধ্যমিকের ভূগোল এর যে সমস্ত রাইটারদের বা প্রকাশনীর বই গুলি বাজারে পাওয়া যায় সেগুলি থেকে যদি আপনি কোন একটি বেছে নিয়ে ভিডিও তৈরি করেন এবং সেই বইয়ের গুণমান বিচার করেন তাহলে তা থেকে যথেষ্ট পরিমাণ ভিউ আসবে।

    ধীরে ধীরে যদি বুক রিভিউ করে আপনার চ্যানেল টি এক টুকরো করে যায় তবে আপনি নানান পাবলিকেশন বুক প্রিন্ট কোম্পানি থেকে রিভিউ করার জন্য প্রচুর পরিমাণে টাকা পেতে পারেন।

    যখন আপনার চ্যানেলটি একটু জনপ্রিয়তা পাবে তখন বিভিন্ন প্রকাশনী আপনার কাছে এসে তাদের বুক রিভিউ করার জন্য বলবে এবং সত্যি যদি সেই বইয়ের গুণমান ভাল হয় আপনি যদি রিকমান্ড করেন তাহলে আপনার ছাত্ররা সেখান থেকে বই কিনলে পাবলিকেশনের লাভ হবে।

    এই কারণে যেমন টেকনোলজি সম্পর্কিত ইউটিউব চ্যানেল গুলো প্রচুর পরিমাণে রিভিউ করার জন্য গ্যাজেট পেয়ে থাকে ঠিক বুক রিভিউ করার জন্য আপনিও প্রচুর পরিমাণে বই পাবেন। সাথে সাথে অনেক টাকা ও পেতে পারেন।

     একটি বুক রিভিউ করার জন্য বিশেষ ধরনের পদ্ধতি আছে সেই পদ্ধতি গুলি যদি কোন বই মেনে চলে তবে সেই বই ভালো বলে আমরা বিবেচনা করি এরকম অনেক বিষয়ে আপনি ইউটিউবে ভিডিও পেয়ে যাবেন।

    যেকোনো একটি ভিডিও দেখে সেখান থেকে আপনি আন্দাজ করে নিয়ে যেকোন বইয়ের গুণমান বিচার করতে পারবেন বিষয়টি তেমন কোনো কঠিন নয় কিন্তু একদমই নতুন একটি আইডিয়া। সুতরাং এই বিষয় নিয়ে একটি ইউটিউব চ্যানেল আপনি খুলে দেখতে পারেন অবশ্যই তা বাজারে চলবে।



Bengali Youtube channel idea 2020



Interview YouTube channel idea :

     আমরা বিভিন্ন সময় ইউটিউবে বিভিন্ন ব্যক্তির ইন্টারভিউ বা সাক্ষাতকার দেখতে ভালোবাসি।যদি আপনার পার্সোনালিটি এমন থেকে থাকে যে আপনি অন্য সকল প্রতিভাবান কিছু ছাত্র বা কিছু ব্যক্তির সঙ্গে যোগাযোগ রাখতে সক্ষম তবে অবশ্যই একটি ইউটিউব চ্যানেল খুলুন যেখানে আপনি তাদের সঙ্গে ইন্টারভিউ করতে পারবেন।

    বর্তমানে ইন্টারভিউ বা সাক্ষাতকার মূলক ইউটিউব চ্যানেল গুলি খুব জনপ্রিয় হয়েছে। জোশ টক বলে একটি ইউটিউব চ্যানেল আছে হয়তো আপনারা দেখে থাকবেন এই চ্যানেলটি মূলত একটি ইন্টারভিউ মূলক চ্যানেল।

    হিন্দিতে এমন বহু ইউটিউব চ্যানেল আছে যেখানে কিছু ফিল্মস্টার কিছু খেলোয়ার দের নিয়ে এসে ইন্টারভিউ করা হয় তাদের ভালোলাগা বিষয়গুলি তাদের হ্যাবিট লাইফস্টাইল সেখানে আলোচনা করা হয় আর এই সকল চ্যানেলগুলি প্রচুর পরিমাণে ভিউ থাকে।

    আসলে ইন্টারভিউ বা সাক্ষাৎকারমূলক চ্যানেল গুলির মাধ্যমে কিছু মোটিভেশন থাকে যাদের ইন্টারভিউ নেয়া হয় তাদের লাইফস্টাইল সম্পর্কে যা দেখে দর্শকরা নিজেদেরকে সেই ভাবে তুলে ধরতে চেষ্টা করে।

    হয়তো হিন্দিতে দেখে থাকবেন কয়েকটি এমন ইউটিউব চ্যানেল আছে যারা সাক্ষাৎকারের মাধ্যমে তাদের জনপ্রিয়তাকে বাড়িয়ে তুলেছে যেমন আমার ভালো লাগা একটি ইন্টারভিউ চ্যানেল হলো সতীশ কে ভিডিওস নামের এই চ্যানেলটি।

    যদি আপনার একটি সোশ্যাল নেটওয়ার্কিং থেকে থাকে অর্থাৎ ভালো কিছু সাকসেসফুল মানুষের সঙ্গে মেলামেশা থেকে থাকে তবে আপনি তাদের মাধ্যমে এই চ্যানেলটি শুরু করতে পারেন।

    যেমন ধরুন যারা তাদের জীবনে দুই থেকে তিনটা চাকরি পেয়েছে সরকারি চাকরি যেভাবে পেতে হয় কিভাবে পেয়েছে বাকি পরিস্থিতির মধ্য দিয়ে সে পড়াশোনা করে জীবনে দাঁড়িয়েছে এই সমস্ত মানুষগুলোকে নিয়ে যদি আপনি ভিডিও তৈরি করেন অবশ্যই তার জনপ্রিয়তা পাবে।

     সুতরাং যদি আপনি ভেবে থাকেন একটি ইউটিউব চ্যানেল খুলে সেখান থেকে টাকা ইনকাম করবেন তবে তার জন্য আমি মনে করি অবশ্য একটি ভাল মাধ্যম হলো ইন্টারভিউ বা সাক্ষাৎকারমূলক ইউটিউব চ্যানেল।


Online Work YouTube channel idea :

     বর্তমান দিনে সবার কাছে স্মার্টফোনের বাড়াবাড়ি তাই কেনা চাই এই স্মার্টফোনের মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করতে। আসল কথা আমিও চাই আর এটাও আসল কথা আপনিও চান।আপনিও চান বলে আপনি এই আর্টিকেলটি পড়তে এসেছেন সুতরাং আপনাকে এমন কিছু করতে হবে যার মাধ্যমে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারেন।

    অর্থাৎ বলতে পারি অনলাইন থেকে টাকা ইনকাম নিয়ে আপনি যদি একটি ইউটিউব চ্যানেল খোলেন অবশ্যই আপনি পাবেন কারণ প্রতিটি মানুষ তারা প্রতি মুহূর্তে চাইছে অনলাইন থেকে টাকা ইনকাম করতে।

    কিন্তু হাতের কাছে তাদের জানা নেই যে কি কাজ করলে অনলাইন থেকে টাকা ইনকাম করা যাবে কারণ অনলাইনে যেমন টাকা ইনকাম করার সহজ রাস্তা আছে তেমনি অনলাইন থেকে টাকা ইনকাম করার অনেক ফাঁদ আছে যেগুলিতে পা দিলে সহসা তাদের সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র গুলি হারাতে হতে পারে।

    সুতরাং অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য যদি এক ইউটিউব চ্যানেল খুলেন তাহলে সেখান থেকে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব কেননা অনলাইন থেকে টাকা ইনকাম এই বিষয়টির উপরে গুগল এডসেন্স প্রচুর পরিমাণে টাকা দিয়ে থাকে।

     যতগুলি বিষয় নিয়ে ইউটিউব ভিডিও তৈরি করে টাকা ইনকাম করা যায় তার মধ্যে অনলাইন ওয়াচ অনলাইন থেকে টাকা ইনকাম বিষয়টি অত্যন্ত জনপ্রিয় এবং সবচেয়ে বেশি পরিমাণ টাকা ইনকাম করার একটি অন্যতম মাধ্যম।

    এখানে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে কিভাবে টাকা ইনকাম করতে হয় বা কোন কোন এপ্লিকেশন এর মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব কোন গেম খেলে টাকা ইনকাম করা সম্ভব সেই সম্পর্কে ভিডিও তৈরি করে আপলোড করতে পারবেন।

    ধরুন কোনো একটি এপ্লিকেশন থেকে টাকা ইনকাম করা সম্ভব তাহলে সেখানে আপনি রেফারাল লিঙ্ক বলে একটি অপশন পাবেন যদি আপনি সেই অফ রেফারেল লিঙ্কটি শেয়ার করেন আপনার দর্শকদের সঙ্গে তাহলে সেখান থেকে যারা লিঙ্কটিতে ক্লিক করে ওই অ্যাপ্লিকেশনটি ইন্সটল করবে তার জন্য আপনি টাকা পাবেন।

    অতি সামান্য এবং ছোটখাটো বুদ্ধিসম্পন্ন ছেলেরা আজকাল এই ধরনের ইউটিউব চ্যানেল খুলে প্রচুর টাকা ইনকাম করছে সুতরাং এটি কোন কঠিন কাজ নয় আমরা প্রতি মুহূর্তে দেখি অনলাইনে এপ্লিকেশন থেকে টাকা পাওয়া যায় গেম খেলে টাকা পাওয়া যায় সুতরাং আপনারা যদি এই ধরনের ভিডিও তৈরি করে ইউটিউবে চ্যানেল খুলে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।


বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া ২০২০



Animation Video YouTube channel idea :

     এনিমেশন ভিডিও কথাটিকে না শুনেছে, যদি আপনি এই ধরনের কাজ করতে সক্ষম অর্থাৎ কোন কার্টুন বা কোন অ্যানিমেশন দিয়ে ভিডিও তৈরি করতে সক্ষম তবে এটি আপনার জন্য সবথেকে বড় একটি অপরচুনিটি।

    হিন্দিতে মেক জোক অফ নামের একটি ইউটিউব চ্যানেল মাত্র এক মাসে কয়েক মিলিয়ন সাবস্ক্রাইবার বাড়াতে সক্ষম হয়েছিল শুধু এনিমেশন ভিডিও তৈরি করে। হয়তো এই চ্যানেলটি আপনিও দু-একবার দেখে থেকেছেন।

     আমরা বাঙালিরা এমনি একটু রসিকতা করতে বেশি পছন্দ করি তাই আপনি যদি সেই রসিকতা এর বিষয়গুলি নিয়ে একটি অ্যানিমেশন চ্যানেল খোলেন তবে অবশ্যই থাকতে পারবেন না কেমন পরিমাণে আপনার কেউ আসতে পারে। কারণ এই ধরনের হাসি ঠাট্টা মূলক ভিডিওগুলি বেশি পরিমাণে শেয়ার হয়ে থাকে।

     আর যত পরিমাণে আপনার ভিডিও শেয়ার হবে সোশ্যাল মিডিয়ায় কত পরিমাণে আপনার ভিউ বাড়বে।এনিমেশন ভিডিও দিয়ে আপনি শুধু কমেডি মূলক ভিডিও বানাতে পারবেন এমন কোনো বিষয় নয় আপনি এনিমেশন ভিডিও দিয়ে নানা রকম তর্ক বিতর্ক মূলক ভিডিও তৈরি করতে পারবেন।

    শুধু একটি এনিমেশন ভিডিও দিয়ে চ্যানেল খুলতে গেলে আপনাকে প্রথমে বিষয়টি শিখতে হবে একবার বিষয়টি শেখা হয়ে গেলে তা দিয়ে খুব সহজেই ভিডিও তৈরি করা সম্ভব।

    অনলাইনে এমন অনেক টুলস আছে বা কম্পিউটারের জন্য এমন অনেক সফটওয়্যার আছে যেগুলো দিয়ে এনিমেশন ভিডিও বানানো অত্যন্ত সহজ।এমনকি অনেক ইউটিউবার এইসকল এনিমেশন সফটওয়্যার দিয়ে এনিমেশন ভিডিও তৈরি করে তা তাদের চ্যানেলে আপলোড করে থাকে।

    আমি মনে করি বাংলা ভাষায় ইউটিউব চ্যানেল খুলতে গেলে এটি অন্যতম একটি ভাল আইডিয়া আপনার জন্য হতে পারে কারণ এখনো পর্যন্ত খুব ভালো বাংলা ভাষায় এমন কোন চ্যানেল নেই যা এনিমেশন ভিডিও প্রোভাইড করে।


Gardening YouTube channel idea :

    গার্ডেনিং হয়তো কথাটা শুনে অবাক হবেন যে গার্ডেনিং করে আবার ইউটিউব ভিডিও তৈরি করে তা থেকে টাকা ইনকাম করা সম্ভব। যদি বিষয়টি আপনার কাছে অবাক লাগে আপনি এটিকে পুশ করে ইউটিউবে গিয়ে একবার সার্চ করুন গার্ডেনিং।

    দেখবেন সামান্য দুই থেকে পাঁচ মিনিটের একটি ভিডিও কয়েক লক্ষ ভিউ পেয়েছে তার কারণ মানুষ আরামপ্রিয় ও সৌন্দর্যপ্রিয় এই কারণে তারা গার্ডেনিং করতে পছন্দ করে।

    গার্ডেনিং একটি সৌন্দর্যের ব্যাপার আপনি যদি নিজে একটি গার্ডেন তৈরি করে তার প্রতিদিনের পরিচর্যা গুলি একটি ভিডিও করে আপলোড করেন তবে দেখবেন কেমন ভালোবাসে দর্শক।

     আমাদের বাংলা ভাষা তে এরকম চ্যানেল বেশ কয়েকটি আছে কিন্তু তারা খুব বেশি জনপ্রিয়তা অর্জন করতে না পারলেও বেশ ভালোই চলে আমি নিজেই কয়েকটি কে সাবস্ক্রাইব করে রেখেছি কারণ আমার ভালো লাগে তাই।

    এই ধরনের ইউটিউব চ্যানেল গুলোতে কি করে একটি গার্ডেন তৈরি করা যায় তা তারা দেখায় এবং কিভাবে একটি গাছকে যত্ন করতে হয় বা কি করলে ফুলগুলি ভালো ফোটে এসব বিষয়গুলো দেখায় যা আমাদের দেখার বা জানার বিষয়।

    সুতরাং আমি মনে করি আপনার যদি এই বিষয়ে সত্যি দক্ষতা বা অভিজ্ঞতা থেকে থাকে তবে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে সেখানে আপনার গার্ডেনিং এর বিষয়গুলি গার্ডেনিং করতে কি কি লাগে সেগুলো ভালো করে দর্শকদের কাছে তুলে ধরুন।

     এই বিষয় নিয়ে একটি ইউটিউব চ্যানেল খুললে যদি আপনি ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করতে পারেন তবে আপনার ব্যক্তিগত প্রোডাক্ট গুলি আপনি অনলাইনে সেল করতে পারবেন আপনাদের দর্শকদের কাছে।


Agricultur / চাষবাস YouTube channel idea :

     বন্ধুরা আমি আগেই বলেছি আমি এমন কয়েকটি বিষয় আপনাদের কাছে তুলে ধরব যেগুলি দিয়ে বর্তমানে যদি আপনি ইউটিউব চ্যানেল খোলেন তবে জনপ্রিয়তা পাবেন।

    জনপ্রিয়তা যদি আপনি না পান তবে আপনি যত ভালো ভিডিও তৈরি করেন না কেন আপনার তাতে কোন লাভ হবেনা।সেই কারণে জনপ্রিয়তা বা ইউটিউবে নেই এমন বিষয়গুলো নিয়ে আপনাকে ভিডিও তৈরি করতে হবে, বা চ্যানেল খুলতে হবে তবে আপনি তা থেকে যথেষ্ট ইনকাম করতে পারবেন।

    এই কারণে আমি এই বিষয়টি নিয়ে আলোচনা করছি যাতে আপনি এগ্রিকালচার বাচ্চার বয়স নিয়ে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন। যদি আমার এই লেখা টি কোন বাংলাদেশী বন্ধু পড়ে থাকেন তবে অবশ্যই সে বিষয়টি ভালোভাবে জানবে।

     কারণ এগ্রিকালচার চাষবাস নিয়ে সব থেকে বেশি পরিমাণ বাংলা ভাষায় ইউটিউব চ্যানেল আছে বাংলাদেশে। এই সকল ইউটিউব চ্যানেল গুলির মাধ্যমে কি করে কোন বিশেষ চাষ আমরা করতে পারি সে গুলিকে বোঝানো হয়।

    যেমন ইউটিউব থেকে আমরা জানতে পেরেছি ড্রাগন নামে এক ধরনের ফলের চাষ বাংলাদেশে খুব হয় সেখান থেকে ধীরে ধীরে আমাদের পশ্চিমবঙ্গে এখন ড্রাগন ফলের চাষ শুরু হয়েছে।কিন্তু কি করে এই ড্রাগন ফলের চাষ করতে হয় আপনি যদি না জানেন তবে কিন্তু চাষ করতে পারবেন না।

    কি কারণে আপনাকে প্রথমে জানতে হবে আর জানতে গেলে ইউটিউব ভিডিও দেখা সবথেকে বড় এক মাধ্যম বলে মনে হয়।এই কারণে ইউটিউবে চাষবাস নিয়ে যদি একটি ইউটিউব চ্যানেল খোলা হয় তবে তা জনপ্রিয় পেতে পারে বলে অবশ্যই আমি মনে করি।

    যারা ইউটিউব চ্যানেল এর বিষয় হিসাবে চাষবাস বা এগ্রিকালচার কে বেছে নেবেন বলে মনে করে থাকেন তবে তারা একবার ইউটিউবে গিয়ে চারবার সংক্রান্ত কিছু চ্যানেলকে ভালভাবে দেখুন। তারা কিভাবে ভিডিওগুলি তৈরি করে।



ইউটিউব নিউজ চ্যানেল আইডিয়া : 

     ইউটিউব হলো বর্তমানে টাকা ইনকাম করার সবচেয়ে বড় প্লাটফর্ম অনলাইন থেকে। প্রতি মুহূর্তে ইউটিউব তাদের সেটিংস বা অনান্য বিষয়গুলিতে পরিবর্তন নিয়ে আসে। যেগুলি আমাদের অবশ্যই জানা প্রয়োজন অর্থাৎ যারা ইউটিউব এর সঙ্গে জড়িত তাদের জানা প্রয়োজন।

    যদি আপনার টেকনোলজি বিষয়গুলি ভালো লেগে থাকে তবে এই নিস বা টপিকটি আপনি বেছে নিতে পারেন আপনার ইউটিউব চ্যানেলের জন্য। দেখবেন হিন্দি মাধ্যমে এমন অনেক ইউটিউব নিউজ সংক্রান্ত চ্যানেল আছে যারা শুধুমাত্র ইউটিউবের নানান ধরনের আপডেটগুলি দিয়ে থাকে।

    আপনি ঐসকল হিন্দি ইউটিউব নিউজ সংক্রান্ত চ্যানেলগুলোকে অনুসরণ করে তার থেকে বাংলা ভিডিও তৈরি করে আপলোড করতে পারেন।অবশ্যই যারা বাঙালি ইউটিউবার আছে তাদের বিষয়গুলি কাজে লাগবে এবং তাদের জানার প্রয়োজন এজন্য তারা অবশ্যই আপনার ভিডিও দেখবে ও সাবস্ক্রাইব করবে।

    আরেকটি বিষয় হলো ইউটিউব সংক্রান্ত বিষয়গুলির উপর এডসেন্স থেকে ভালো দামি অ্যাড দেখানো হয়।এর ফলে আপনি যদি আপনার চ্যানেলে ইউটিউব সংক্রান্ত নিউজ বা আপডেট দিয়ে থাকেন তবে সেখানে যে এডভেটাইজ গুলি দেখানো হবে তা থেকে অন্য সকল বিষয়ের তুলনায় বেশি ইনকাম করতে পারবেন।

    সেই কারণে আমারমতামত হল এমন একটি বিষয়কে আপনি বেছে নেবেন যা ইউটিউবে খুব বেশি পরিমাণে নেই এবং যে বিষয়গুলি নিয়ে ইউটিউবে একটু বেশি সার্চ করা হয়।তাহলে খুব সহজেই আপনার ভিডিওগুলি সামনের দিকে আসবে সুতরাং আপনার ইউটিউব বাড়তে থাকবে।

Bengali Youtube channel idea | বাংলা ইউটিউব চ্যানেল আইডিয়া ২০২০



বাইক রিপিয়ারিং ইউটিউব চ্যানেল আইডিয়া : 

     বাইক মোটরসাইকেল আমাদের কাছে একটি আহ্লাদের বিষয় সুতরাং তার যত্ন নেওয়া আমাদের অত্যন্ত জরুরি একটি বিষয়। ধরুন আপনি একটি মোটরসাইকেল কিনেছেন কিন্তু তাকে কিভাবে ঠিক করতে হয় যদি না জানেন তবে আপনার তারা ব্যবহার করা একটু সমস্যা হবে।

    তাই যদি সেই বিষয় নিয়ে আমি একটি ইউটিউবে ভালো ভিডিও দেখি তাহলে নিশ্চিতভাবে আমি আমার বাইক টিকে রিপেয়ার করতে পারব।এই কারণে এই বিষয় নিয়ে ভিডিও বানালে অবশ্যই চলবে কারণ এখন কমবেশি সবার কাছে বাইক থাকে কিন্তু তাকে রিপেয়ার করার মত জ্ঞান সবার কাছে থাকে না।

    বাইক মোটরসাইকেলের ছোট ছোট বিষয় অনেক আছে সেগুলি নিয়ে যদি ভিডিও তৈরি করেন অবশ্যই মানুষ দেখবে অন্তত যাদের প্রয়োজন যাদের বাইক আছে তারা অবশ্যই এই সকল ভিডিও দেখবে শুধু জানার জন্য যে এই বিষয়টি খারাপ হলে তখন আমাদের কি করতে হবে।

    ধরুন হঠাৎ করে আপনি কোথাও যাচ্ছেন আপনার বাইকের স্পার্ক সিস্টেম টি কাজ করছে না কিন্তু আপনি এমন একটি জায়গায় এসে আছেন যেখান থেকে কোন গ্যারেজ পাবেন না।এই মুহূর্তে যদি আমরা একটি ইউটিউব ভিডিও দেখে কাজটি সারতে পারি তবে কেমন হয়।

    এই কারণে আমি অপরাধের এটাই বলতে চাইব এই বিষয়টি অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সকল বাইক প্রেমীদের কাছে সুতরাং আপনি যদি এই বিষয়ে জেনে থাকেন বা আপনার সত্যি যদি এ বিষয়ে পারদর্শিতা থাকে তবে আপনি এ বিষয় নিয়ে একটি ইউটিউব চ্যানেল খুলুন।

    কারণ এই বিষয়টিও একটি দুর্দান্ত আইডিয়া হতে পারে আপনার ইউটিউব চ্যানেলের জন্য।এই বিষয় নিয়ে বাংলা ভাষায় খুব বেশি একটা ইউটিউব চ্যানেল নেই সুতরাং আপনি যদি জানেন কোন পার্টস গুলি কিভাবে সারতে হয় তবে আপনার জ্ঞান মানুষের কাছে খুব সহজেই পৌঁছে দিতে পারেন।

    এই বিষয়টি নিয়ে ইউটিউব চ্যানেল খোলার এবং তা থেকে টাকা ইনকাম করার অন্য আরেকটি মাধ্যম আছে। সেটি হলো অ্যাফিলিয়েট মার্কেটিং, যদি আপনার বাইকের এমন একটি পার্টস নষ্ট হয়ে থাকে এবং সেটিকে কি করে ঠিক করতে হয় আপনি এমন একটি ভিডিও তৈরি করে থাকেন তাহলে সেটিকে কি করে মানুষ বাড়িতে বসে কিনতে পারে এ বিষয়টিও আপনি জানেন।

    ধরুন আপনার ভিডিও নিচে সেই পার্স টি কেনার জন্য একটি অ্যামাজনের অ্যাফিলিয়েট লিংক দিলেন সেখান থেকে কিন্তু সহসা যেকোন বাইকপ্রেমী মানুষ অনলাইন থেকে পার্স কিনে নেবে। আমি তো অবশ্যই এমন হলে কিনে নেব।

    সুতরাং এই ধরনের চ্যানেল খুললে আপনি যেমন ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন ঠিক তেমনভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন এবার ভেবে দেখুন আপনি কোনটিকে বেছে নেবেন।

Read Also for Motivational :


Pets Youtube channel idea :

    আশা করি এই বিষয়ে ভাল লাগে না এমন মানুষ পৃথিবীতে কম আছে। বাড়ির পশুকে আমরা সবাই ভালবাসি এবং তাদের কি করে যত্ন নিতে হয় সবসময় সেই চেষ্টা করতে থাকি।

    আমাদের বাংলা ভাষায় এই ধরনের চ্যানেল ইউটিউবে অনেকগুলি আছে যার অনেকগুলি আমি নিজে ফলো করি আমার ভালো লাগে। কি করে আপনার প্রিয় পশুটিকে আপনি যত্ন করবেন তা আপনি ইউটিউব চ্যানেলে ভিডিও করে দেখাতে পারেন।

     অবশ্য যদি আপনার এই পোষ্ট সম্পর্কে ধারণা থেকে থাকে এবং আগ্রহ থাকে তবেই এই ধরনের ইউটিউব চ্যানেল তৈরি করবেন তা না হলে করবেন না।কেননা একটি পাখি বা একটি কুকুরকে কিভাবে যত্ন নেওয়া যায় যদি আপনি নিজেই তাকে ভালবাসতে পারেন তবে আপনি ভিডিওতে সেটি কখনো ভালো করে দেখাতে পারবেন না।

    এই কারণে আমি বলতে চাইব যদি সত্যিই আপনার প্রশ্ন কে ভালোবাসতে ইচ্ছা থেকে থাকে তবে আপনি এই ধরনের বাড়ির পরশু কে কিভাবে যত্ন নেওয়া যায় কিভাবে তাদের খাবার দিতে হয় কিভাবে তাদের বড় করতে হয় কিভাবে তাদের স্নান করাতে হয় বিষয়গুলি নিয়ে ভিডিও তৈরি করুন।

    যদি ধারণা না থাকে তবে দেখুন অনেক ইংলিশ এবং হিন্দি মাধ্যমে চ্যানেল আছে যারা দেখায় শুধুমাত্র যে তাদের বাড়ির পশুকেও কিভাবে যত্ন নিতে হয়।তাদের অসুখ করলে কিভাবে ওষুধ খাওয়াতে হয় এই বিষয়গুলি অনেকেই জানেনা কিন্তু তারা বাড়িতে পোষ্য রাখেন।



আমার মতামত :   প্রথমত বলব এমন অনেক বিষয় আছে যেগুলো সম্পর্কে ইউটিউবে ভালো সার্চ করা হয় কিন্তু তার যোগ্যতা ভিডিওগুলি ইউটিউব থেকে পাওয়া যায় না।প্রথমত আপনাকে সেই বিষয়টিকে টার্গেট করে নিয়ে আপনার ইউটিউব চ্যানেল খুলতে হবে।

    উপরের এই সমস্যাটি ছাড়া সবথেকে বড় সমস্যা হলো আমাদের ল্যাংগুয়েজ ভাষা কারণ আমরা বাংলা ভাষায় কথা বলি এবং বাংলাতে বলতে ভালোবাসি এই কারণে আমাদের ইউটিউব চ্যানেলের ভাষাটি ও স্বাভাবিকভাবেই বাংলা হবে।

    কিন্তু আপনি যদি এটা ভেবে ইউটিউব চ্যানেল থেকে সরে আসেন যে বাংলা ভাষায় কজন ভিডিও দেখে তবে কিন্তু ভুল করছেন কারণ বাংলাভাষায় আমাদের শ্রেষ্ঠ ইউটিউবার বঙ্গাই সেও কিন্তু ভিডিও তৈরি করে। তাহলে কি তার ভিডিওতে ভিউজ আসে না ? 

    অবশ্যই আসে শুধু ভিউজ 9 মিলিয়ন মিলিয়ন ভিউজ আসে তাহলে আপনি কেন ভাবছেন যে বাংলা ভাষাতে দর্শক নেই। একটু ভেবে দেখুন আমাদের পশ্চিমবঙ্গের জনসংখ্যা 11 কোটির উপর তাহলে শুধু পশ্চিমবঙ্গ থেকে যদি 50% মানুষ আপনার ভিডিও দেখে তবুও ইউটিউব এ 5 কোটি দর্শক।

    এই পাঁচ কোটি দর্শকের যদি 5% আপনি পেয়ে থাকেন তবুও 5 লক্ষ্য ভিউয়ার হতে পারে আপনার ইউটিউব ভিডিওর জন্য। তাহলে 5 লক্ষ পরিবার নিশ্চয়ই আপনার ইউটিউব চ্যানেল ভিডিওর জন্য কম নয়।

    আসল বিষয়টি হলো বাংলা ভাষা নাই আপনার উপস্থাপনের ভঙ্গিমা কোন বিষয়কে আপনি কীভাবে দর্শকদের সামনে তুলে ধরছেন এটি হলো আসল ক্রিটিভিটি।আপনার দর্শককে বোঝানোর ক্ষমতা যেমন থাকবে আপনার কাছে মানুষ বা দর্শক কত পরিমাণে আসবে।

    উপরের এই বিষয় গুলি ছাড়া এমন অনেক বিষয় আছে জানি আপনি ইউটিউব ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন কিন্তু প্রথমেই বলেছি এমন কিছু বিষয় নিয়ে ইউটিউব চ্যানেল খুলতে হবে যা ইউটিউবে খুব কম পরিমাণে আছে।

    এর ফলে আপনি ভিডিও তৈরি করে আপলোড করার সঙ্গে সঙ্গে তাতেই ভিউ পাবেন কারণ আমরা ভিডিও আপলোড করার পর যদি ভিউ না পাই ডি মোটিভেটেড হয়ে পড়ি।তাই এমন একটি বিষয় বেছে নিন যেখানে খুব তাড়াতাড়ি ভিউ পাওয়া যায় এবং সাবস্ক্রাইবার বাড়তে থাকে।


    আরেকটি বিষয় আজ আমার এই আর্টিকেলটি যদি শেষ পর্যন্ত পড়ে থাকেন তবে একটি কথা বলব আমি খুব সাবলীল এবং সাধারণ ভাষায় আর্টিকেলটি লিখেছি হতে পারে কোথাও কোনো অপ্রাসঙ্গিক। যদি এমন থেকে থাকে অবশ্যই ত্রুটি মার্জনা করবেন।

    আজ আমার মনে হয়েছে যে এ বিষয়গুলি সাবলীলভাবে সাধারণ ভাষায় বর্ণনা করব তাই আমি স্বাভাবিকভাবে এবং সাবলীল ভঙ্গিমায় বর্ণনা করে গেছেন যে বিষয়গুলি আমার ভালো লাগে সে গুলি আলোচনা করলাম।

   যদি এর কোন একটি বিষয়ে আপনার ভালো লাগে এবং সেই বিষয়ে যদি আপনার পারদর্শিতা থাকে তবে আপনি ইউটিউব চ্যানেল খুলে সেখান থেকে অবশ্যই টাকা ইনকাম করতে সমর্থ হবেন। যদি আমার লিখাটি পড়ে ভালো লাগে অবশ্যই নিচে কমেন্ট করবেন এবং আমার ওয়েবসাইট থেকে এই ধরনের নানান তথ্য পাওয়ার জন্য, আপনার ইমেইল আইডি দিয়ে সাবস্ক্রাইব করে রাখবেন, ধন্যবাদ।