Facebook Room কি ? কিভাবে ফেসবুক রুম ব্যবহার করতে হয় ?

   বর্তমানে ফেসবুক কোম্পানি একটি নতুন আপডেট এর মাধ্যমে তাদের ফেসবুক অ্যাপ্লিকেশনে ফেসবুক রুম /facebook Room নামে একটি নতুন ফিচার যুক্ত করেছে। আমরা প্রায় সকলেই এই ফেসবুক রুম বিষয়টি আমাদের ফেসবুক এপ্লিকেশন এ পেয়ে গেছি, কিন্তু কিভাবে এটি ব্যবহার করতে হয় সে বিষয়ে আমাদের তেমন কোনো ধারণা নেই।  

    এই কারণে আপনার যদি ফেসবুকের এই নতুন ফিচারস অর্থাৎ ফেসবুক রুম /Facebook-Room সম্পর্কে সম্পূর্ণ ধারণা প্রয়োজন হয় এবং কিভাবে এই ফেসবুক রুম আমরা ব্যবহার করব সে বিষয়ে জানতে হয় তবে অবশ্যই এই আর্টিকেলটি আপনাকে যথেষ্ট সাহায্য করবে।

    এই আর্টিকেলটিতে আমরা ফেসবুক রুম এর সম্পর্কে সকল আলোচনা করব অর্থাৎ আমরা জানব যে Facebook-Room ফেসবুক রুম কি এবং ফেসবুক রুমকে আমরা কিভাবে ব্যবহার করব বা এর ব্যবহারের ফলে আমরা কি কি ধরনের সুবিধা পেতে পারি।
Facebook Room কি ?

   বর্তমানে সমস্ত বিশ্বে করণা মহামারীর জন্য আমাদের বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়েছে যেমন বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো তাদের কর্মীদের সঙ্গে যোগাযোগ করতে না পারার জন্য বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হয়েছে।

    এই সকল সমস্যা সমাধানের জন্য কিছু বড় বড় কোম্পানি ও সংস্থা অনলাইনের মাধ্যমে তাদের কাজকে চালিয়ে যাওয়ার পরিকল্পনা গ্রহণ করেছিল।কিন্তু অনলাইনে কনফারেন্স বা ভিডিও কনফারেন্স এর জন্য যে সমস্ত প্রয়োজনীয় টুলস বা সরঞ্জাম প্রয়োজন তা আমাদের হাতের কাছে ছিল না।

   এই কারণে অনেকগুলি কম্পানি তারা ভিডিও চ্যাট বা অনলাইন ভিডিও কনফারেন্স অ্যাপ্লিকেশন শুরু করেছিলো তাদের মধ্যে এগিয়ে ছিল জুম নামে একটি কোম্পানি। 

   এই গ্রামে কোম্পানিটি আমাদেরকে বিনামূল্যে অনলাইন ভিডিও কনফারেন্সের সুবিধা দিত। কিন্তু কিছু গোয়েন্দা সংস্থার দাবি অনুযায়ী এই সংস্থাটি গোপনে আমাদের বিভিন্ন তথ্য তারা তাদের কাছে রেখে দিত এর ফলে এই সংস্থাটি বেশি সুরক্ষিত বলে আমাদের মনে হয় না।

    এমত অবস্থায় গুগোল এর মত বড় কোম্পানি ও তাদের ভিডিও কনফারেন্স অ্যাপ্লিকেশনের আপডেট করেছে ও ভারতবর্ষের রিলায়েন্স কোম্পানি তাদের ভিডিও কনফারেন্স অ্যাপ্লিকেশন চালু করেছে। ঠিক এরকম পরিস্থিতিতে বিশ্বের সবথেকে জনপ্রিয় সোশ্যাল প্লাটফর্ম ফেসবুক কেন পিছিয়ে থাকবে তাই তারাও তাদের ফেসবুক অ্যাপ্লিকেশনের মধ্যে ফেসবুক রুম যুক্ত করেছে।



ফেসবুক রুম কি ? 


    বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক মাধ্যম হলো ফেসবুক এই কোম্পানিটি প্রতি মুহূর্তে তাদের বিভিন্ন রকম আপডেট আমাদের কাছে পৌঁছে দিয়ে থাকে। তাদের নতুন একটি আপডেট হল ফেসবুক রুম, যা আমরা কম-বেশি আমাদের মোবাইলে পেয়েছি কিন্তু কি এই ফেসবুক রুম আর কি করেই বা ফেসবুক রুম ব্যবহার করব সে সম্পর্কে আমাদের আজ এই আর্টিকেলটিতে জানতে হবে।

    করণা মহামারীর জেরে যেখানে সমস্ত বিশ্ব একে অপরের থেকে আলাদা হয়ে গেছে ঠিক সেখানে দাঁড়িয়ে বিশ্বের সবথেকে জনবহুল গণমাধ্যমটি তাদের নতুন যোগাযোগ এর ব্যবস্থা ফেসবুক রুম চালু করেছে। 

   ফেসবুক রুম ফেসবুকের সঙ্গে যুক্ত হওয়া এমন একটি নতুন ফিচারস যার মাধ্যমে আপনি একসঙ্গে 100 জন বন্ধুর সঙ্গে ভিডিও কলিং করতে পারবেন। অর্থাৎ ফেসবুক রুম হলো এমন একটি সেকশন ফেসবুকের যেখানে আমরা আমাদের কোন ক্লায়েন্ট বা বন্ধুবান্ধব এমনকি স্টুডেন্টদের সাতেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে পারব।

    ফেসবুক অন্য সকল সফটওয়্যার কোম্পানির মত তাদের এই ফিচারটি চালু করেছে সমস্ত বিশ্বের মানুষকে সাহায্য করার জন্য। যেহেতু অধিকাংশ মানুষ ফেসবুক ব্যবহার করেন তাই সকলের জন্য এই ফেসবুক রুম সত্যি আধুনিক ও উন্নত মানের একটি মাধ্যম হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ করার।

   তাহলে একটি বিষয় আমরা বুঝতে পারলাম যে ফেসবুক রুম কোন এপ্লিকেশন নয় এটি ফেসবুক এপ্লিকেশন বা ওয়েবসাইটের একটি পরিষেবা মাত্র। এবং তাকে ব্যবহার করতে হলে অবশ্যই আপনাকে একটি ফেসবুক একাউন্ট থাকতে হবে।

    যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে অবশ্যই হয়তোবা ইতিমধ্যে আপনি আপনার ফেসবুক অ্যাপ্লিকেশনটিতে ফেসবুক রুম নামের এই অংশটি পেয়ে গেছেন।

    যদি আপনি এখনও আপনার ফেসবুক অ্যাপ্লিকেশনটিতে এই ফেসবুক রুম অপশনটি না দেখতে পান তবে প্লে স্টোর থেকে আপনার ফেসবুক এপ্লিকেশন টি কে আপডেট করে নিন আপডেট করলে আপনার এই ফেসবুক এপ্লিকেশন এ অটোমেটিক ফেসবুক রুম অপশন টি এনাবেল হয়ে যাবে।

   আমরা এতক্ষন আলোচনা করলাম যে ফেসবুক রুমকি সে বিষয় নিয়ে কিন্তু এই নতুন ফেসবুকের ফিচারস টিকে আমরা কিভাবে ব্যবহার করব বা ব্যবহার করতে পারি সে সম্পর্কে চলুন জেনে নিই।



ফেসবুক রুম কিভাবে ব্যবহার করব ? 


    ফেসবুকের দেওয়া সদ্য নতুন আপডেট পেতে যে ফেসবুক রুম অংশটি আমরা পেয়েছি এটি ফেসবুকের একটি নতুন সংস্করণ, যার মাধ্যমে আমরা অধিক 100 জন বন্ধু সঙ্গে ভিডিও কলিং এর মাধ্যমে যোগাযোগ করতে পারব।

    কিন্তু কিভাবে আমরা আমাদের মোবাইল থেকে বা কম্পিউটার থেকে এই ফেসবুক রুম ব্যবহার করব চলুন সে সম্পর্কে জেনে নিই - 


    প্রথমত ফেসবুক রুম অংশটিকে ব্যবহার করতে হলে এবং ফেসবুক রুম এর মাধ্যমে ভিডিও কল করতে হলে অবশ্যই প্রথমত আপনাকে একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে যদি ফেসবুক একাউন্ট না থাকে তবে আপনি এই অপশনটি ব্যবহার করতে পারবেন না।

    যদি আপনার ফেসবুক একাউন্ট না থাকে তবে আপনাকে অবশ্যই একটি নতুন ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে হবে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করার পরে খুব সহজেই আপনি এই ফেসবুক রুম ব্যবহার করে ভিডিও কলিং করতে পারবেন।

     আশাকরি আপনি ইতিমধ্যেই আপনার ফেসবুক অ্যাপ্লিকেশন এর উপর এই ফেসবুক রুম অপশনটি পেয়ে গেছেন। এবার এটিকে ব্যবহার করে ভিডিও কনফারেন্স করতে হলে প্রথমে আপনাকে এই ফেসবুক রুম অপশনের ওপর ক্লিক করতে হবে। 
Facebook Room কি ?



     একটি ফেসবুক রুম ভিডিও কনফারেন্স শুরু করতে হলে উপরে দেওয়া ফটোতে বাঁদিকে যে ক্রিয়েট রুম অপশনটি আছে সেখানে ক্লিক করার পর একটি নতুন পপ আপ উইন্ডো ওপেন হবে যেখানে আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি এই ভিডিও কনফারেন্সে কাকে ইনভাইট করতে চাইছেন।
কিভাবে ফেসবুক রুম ব্যবহার করতে হয় ?


     উপরের দেওয়া ছবিটিতে যেখানে রুম অ্যাক্টিভিটি ও নীচে অন্য রুম লেখা আছে এটা হলো আপনার প্রোফাইল যেখান থেকে আপনি কোন ভিডিও কনফারেন্স করতে পারবেন এখানে নিশ্চয়ই আপনার নাম লেখা থাকবে। 

   এখান থেকে সিলেক্ট করতে হবে আপনি কোন বিষয় নিয়ে একটি ভিডিও কল বা ভিডিও কনফারেন্স ফেসবুক রুম এর মাধ্যমে করতে চাইছেন। অর্থাৎ রুম অ্যাক্টিভিটি এর উপর ক্লিক করার সঙ্গে সঙ্গে একটি নতুন পপ-আপ উইন্ডো ওপেন হবে এখান থেকে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কোন বিষয়ের উপর ভিডিও কনফারেন্স করতে চাইছেন।
Facebook Room কি ? কিভাবে ফেসবুক রুম ব্যবহার করতে হয় ?

     যে বিষয়ের উপর ভিডিও কনফারেন্স করতে চাইছেন যদি সেই বিষয়টি এই লিস্ট বা তালিকাতে না থাকে তবে এখান থেকে আপনি নিউ অপশনে ক্রিয়েট করে তার একটি নাম ও সাথে যেকোনো সিম্বল দিতে পারেন। 

    আপনার ফেসবুক রুম এর নিজস্ব অ্যাক্টিভিটি ঠিকভাবে সিলেক্ট করার পর দ্বিতীয় অপশন অর্থাৎ কাকে আপনি এই ভিডিও কলে  যুক্ত করতে চাইছেন সেই বিষয়টিকে সিলেক্ট করতে হবে।
কিভাবে ফেসবুক রুম ব্যবহার করতে হয় ?

    যাকে বা যাদের কে ইনভাইট করতে চাইছেন যদি তারা আপনার সকল বন্ধু হয়ে থাকে তাহলে হু ইজ ইনভাইটেড / Who is Invited ? অপশনটিতে ক্লিক করে দেখে নিন বা সিলেক্ট করে নিন - 
Facebook Room কি ? কিভাবে ফেসবুক রুম ব্যবহার করতে হয় ?


      এখান থেকে সিলেক্ট করা যাবে যে আপনার ফেসবুক বা ফেসবুক মেসেঞ্জারে যে সকল বন্ধুরা আছে তাদের সকলের সঙ্গে যদি আপনি এই ভিডিও কনফারেন্স করতে চান তবে উপরের অপশনটি অর্থাৎ ফেসবুক অ্যান্ড মেসেঞ্জার ফ্রেন্ডস সিলেক্ট করতে হবে।

     আর যদি আপনি এখান থেকে শুধুমাত্র নির্বাচিত কয়েকজন বন্ধুর সঙ্গে ভিডিও কনফারেন্স করতে চান তবে স্পেসিফিক পিপল এর উপর ক্লিক করলেই আপনার সমস্ত ফ্রেন্ডলিস্ট ওপেন হবে এবং সেখান থেকে যে সকল বন্ধুর সঙ্গে আপনি ভিডিও কনফারেন্স করতে চান তাদেরকে সিলেক্ট করতে হবে। 
Facebook Room কি ?


      অর্থাৎ এখান থেকে আপনি নির্বাচন করতে পারবেন যাদের বাজে সকল বন্ধুর সঙ্গে আপনি ফেসবুক রুম এর মাধ্যমে ভিডিও কনফারেন্স করতে চান তাদেরকে। 

     আপনার সমস্ত ফেসবুক রুম এর সেটিং গুলি কমপ্লিট হলে সেখান থেকে নেক্সট অপশনে ক্লিক করলে আপনার এই বার্তা সকল বন্ধুদের কাছে নোটিফিকেশন হিসাবে চলে যাবে ও আপনি অনলাইন হয়ে যাবেন তারপর তারা নোটিফিকেশন থেকে লিংকে ক্লিক করলে অটোমেটিক্যালি আপনার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে পারবে।

আরো পড়ুন : 


কারা ফেসবুক রুম ব্যবহার করতে পারবে ? 


    যেসকল প্রশ্নগুলি ফেসবুক রুম সম্পর্কে জিজ্ঞাসা করা হচ্ছে তার মধ্যে অন্যতম একটি হলো যে কারা ফেসবুক রুম ব্যবহার করতে পারবে। যারা ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে তারা সকলেই ফেসবুক রুম ব্যবহার করতে পারবে শুধুমাত্র এর জন্য আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট ও ভালো ভাবে ভিডিও কনফারেন্স করার জন্য উন্নত মানের ইন্টারনেট থাকা বাধ্যতামূলক।


ফেসবুক রুমের জন্য কি কোন টাকা দিতে হবে ? 


    ফেসবুক রুম ব্যবহার করার জন্য আমাদের কোনো এক্সট্রা টাকা দিতে হবে না কারণ এটি ফেসবুকের সাহায্যে ব্যবহার করা একটি ভিডিও কনফারেন্স এর সুবিধা সুতরাং শুধুমাত্র আপনার ইন্টারনেট ও একটি ফেসবুক একাউন্ট থাকলেই আপনি ফেসবুক করুন এর মাধ্যমে ভিডিও কনফারেন্স করতে পারবেন।


ফেসবুক রুম এর মাধ্যমে কত জনের সঙ্গে ভিডিও কনফারেন্স করা যাবে ? 


    ইন্টারনেটে প্রশ্ন করা ফেসবুক রুম সম্পর্কে অন্যতম একটি প্রশ্ন হল এটি। ফেসবুক রুম এর মাধ্যমে কত জনের সঙ্গে ভিডিও কনফারেন্স করা যাবে এর উত্তরে আপনি ন্যূনতম একজন থেকে শুরু করে সর্বাধিক 100 জন বন্ধু বা ক্লায়েন্ট এর সঙ্গে ভিডিও কনফারেন্স করতে পারেন।


ভিডিওর মাধ্যমে জানুন কিভাবে ফেসবুক রুম ব্যবহার করতে হয়।





আমার মতামত :  ফেসবুক পৃথিবীর অন্যতম একটি বৃহৎ গণমাধ্যম এ বিষয়ে কোন দ্বিমত নেই। আমরা এই আর্টিকেলটির মাধ্যমে ফেসবুক রুম কি ও ফেসবুক গ্রুপ কিভাবে ব্যবহার করতে পারব সে সকল সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছি। যদি আপনিও ফেসবুক রুম সম্পর্কে জানতে চান তবে আশাকরি এই আর্টিকেলটি আপনাকে যথেষ্ট ভাবে সাহায্য করেছে।

    আমার সর্বতম প্রচেষ্টা থাকে এক জায়গাতেই আপনি যদি কোন বিষয় সম্পর্কে সঠিক ও সম্পূর্ণভাবে ধারণা পেয়ে যান সেদিকে লক্ষ্য রেখে আমি এই সকল আর্টিকেলগুলো লিখে থাকি। আশা রাখি আপনি ফেসবুক রুম সম্পর্কে যাবতীয় তথ্য এখান থেকে পেয়েছেন।

    যদি ফেসবুক রুম কি ?  ফেসবুক রুম কিভাবে ব্যবহার করতে হয়, এর এই সকল তথ্য গুলি আপনি পেয়েছেন তবে অবশ্যই নিচের কমেন্ট করবেন ও অন্য সকলকে জানার জন্য এই আর্টিকেলটি শেয়ার করবেন।

    এই রকম বিভিন্ন বিষয়ে নতুন নতুন তথ্য ও সেই বিষয়ের সকল ধারণা পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটিকে আপনার ইমেইল আইডি দিয়ে নিচে সাবস্ক্রাইব করে রাখতে পারেন।