কিওয়ার্ড রিসার্চ কি ? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?

   একজন ব্লগার এর সর্বপ্রথম যে বিষয়টি জানতে হয় তা হলো কিওয়ার্ড রিসার্চ কি ও কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ? কারণ একটি ব্লগ বা ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে প্রথম দিকে উঠে আসে শুধুমাত্র একটি বা কয়েকটি কিওয়ার্ড কে নির্ভর করে। আজ আমরা এই আর্টিকেলটিতে কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে বিস্তারিত জানব।

    কিওয়ার্ড রিসার্চ হ'ল এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে আমরা সার্চ ইঞ্জিনের সর্বাধিক সন্ধান করা শব্দগুলি খোঁজার জন্যে  গবেষণা করি, যাতে এই জনপ্রিয় সার্চ করা কিওয়ার্ড আমাদের আর্টিকেলের সঙ্গে যুক্ত করে আমরা সার্চ ইঞ্জিনে উপরের দিকে অবস্থান করতে পারি।
কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?

   কিওয়ার্ড রিসার্চ SEO এর একটি খুব গুরুত্বপূর্ণ বিষয়, যার সাহায্যে আমরা আমাদের ওয়েব সাইটের র‌্যাঙ্ক বাড়িয়ে তুলতে পারি। কীওয়ার্ড রিসার্চ কি এবং এসইওর পক্ষে এটি গুরুত্বপূর্ণ কেন? এই বিষয়টি সম্পরে আজ আমরা এখানে আলোচনা করবো।

   গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিতে আমরা যে কোনও বিষয়বস্তু কেবল কীওয়ার্ডের সাহায্যে খুঁজে থাকি। কীওয়ার্ডস রিসার্চ করার মাধ্যমে আমরা বেশি সার্চ করা বিষয় গুলি কে খুঁজে বেস্ট করে সে সম্পর্কে আর্টিকেল লিখে খুব সহজেই সার্চ ইঞ্জিনের প্রথম পেজে অবস্থান করতে পারি।

কীওয়ার্ড রিসার্চ ব্যতীত আমরা কোন কীওয়ার্ডের জন্য আমরা আমাদের ব্লগটিকে অপ্টিমাইজ করতে পারি না। যাতে আমাদের ব্লগে আরও বেশি ট্র্যাফিক আসতে পারে সেই কারণে আমাদের কীওয়ার্ড রিসার্চ করা প্রয়োজন।   এখন কীওয়ার্ড রিসার্চ সম্পর্কে আমাদের বিশদভাবে জানা  জানতে হবে এই রিসার্চ কী? কেনো  আমাদের কীওয়ার্ড রিসার্চ করা দরকার ?



কীওয়ার্ড রিসার্চ কি?


কীওয়ার্ড রিসার্চ হ'ল একটি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন প্রক্রিয়া যা বিকল্প ভাবে কোনো সার্চ ইঞ্জিনের বেশি বার খোঁজা শব্দগুলির সন্ধান করতে ব্যবহৃত হয়। এটি সর্বাধিক জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ এসইও টপিক যার মাধ্যমে জনপ্রিয় শব্দ এবং বাক্য খুঁজে বের করা হয়।
 
কীওয়ার্ড রিসার্চ হ'ল নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য কোনো  ওয়েবসাইটটি কে  SEO করার প্রথম পদক্ষেপ। এর সাহায্যে, আমরা এটি জানতে পারি যে একটি বিশেষ কীওয়ার্ডের বাজারে কতটা চাহিদা রয়েছে এবং সেই কীওয়ার্ডটির জন্য আমাদের ব্লগটিকে অপ্টিমাইজ করার জন্য আমাদের কতটা প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে।

  কীওয়ার্ড রিসার্চ আমাদের কেবল ট্র্যাফিক এবং এটিতে আসা প্রতিযোগিতার  ধারণা  দেয় না তবে আমাদের পরবর্তী ব্লগ পোস্টের জন্য অনেকগুলি ধারণা দেয় ।

লোকেরা বিষয়বস্তু খুঁজতে গিয়ে যে সকল শব্দগুলি ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করার মাধ্যমে আপনি সেই সকল শব্দগুলিকে খুঁজে বের করতে পারবেন। এবং একবার খুঁজে বের করতে সক্ষম হলে তাকে আপনার আর্টিকেল এ ব্যবহার করে সেখানে ট্রাফিক নিয়ে আসতে পারবেন। 

   কিওয়ার্ড রিসার্চ করার মাধ্যমে আমরা কোন একটি বিশেষ কিওয়ার্ড এর উপর নির্ভর করে আমরা আমাদের ব্লগ বা আর্টিকেল লিখে খুব সহজে যেকোন সার্চ ইঞ্জিনের উপর Rank করতে পারব। আসলে কি ওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে আমরা সেই কী-ওয়ার্ড বা শব্দটিকে বেছে নিতে পারি যার মাধ্যমে খুব সহজেই আমরা আমাদের ওয়েব সাইটের ট্রাফিক নিয়ে আসতে পারি।



কীওয়ার্ড রিসার্চ করার সুবিধা কী?


     আপনি যদি একজন ব্লগার হন তবে আপনাকে কিওয়ার্ড রিসার্চ করার গুরুত্ব জানতে হবে। সার্চ ইঞ্জিনগুলিতে শীর্ষ স্থান অর্জন এবং ব্লগের ট্র্যাফিক বৃদ্ধি করা এটি খুব গুরুত্বপূর্ণ। অর্থাৎ যদি সার্চ ইঞ্জিনে প্রথম দিকে উঠে আসতে হয় তবে অবশ্যই আপনার ব্লগে কিওয়ার্ড রিসার্চ করে সেই কিওয়ার্ড কে ব্যবহার করতে হবে।


কীওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব :


  • আপনি যদি কীওয়ার্ড রিসার্চ করে প্রতিটি পোস্ট লিখেন তবে আপনার ব্লগটি সর্বাধিক লক্ষ্যযুক্ত ট্র্যাফিক অর্জন করবে এবং শীঘ্রই আপনার পোস্টটি গুগল এর প্রথমে স্থান পাবে।

  • আপনার পোস্টগুলি তত বেশি সার্চ ইঞ্জিনে স্থান পাবে। আপনার সাইটের ডোমেন অথরিটি ততো বেশি হবে।

  • কীওয়ার্ড রিসার্চের সাহায্যে, আপনি আপনার ব্লগের বিভিন্ন বিষয়ের  জন্য সামগ্রিক ধারণাও পাবেন।

  • কীওয়ার্ড রিসার্চ দিয়ে আপনি বিশেষ বা একটি সর্বাধিক সার্চ যুক্ত কীওয়ার্ডের জন্য আপনার ব্লগকে র‌্যাঙ্ক করতে পারেন।

  • আপনার পোস্টে যত বেশি লোক পৌঁছেছে, আপনার পোস্টগুলি তত বেশি share করা হবে এবং এতে আরও ট্র্যাফিক আসবে।

  • কীওয়ার্ড রিসার্চের সহায়তায় আপনি জানতে পারবেন যে কোনও বিশেষ কীওয়ার্ডের জন্য কেমন কঠিন হবে Rank করা এবং উচ্চ ট্র্যাফিক অর্জনের জন্য আপনার কতটা প্রচেষ্টা দরকার হতে পারে।

  • আপনার সাইটটি যত বেশি কীওয়ার্ড গুগলে রেঙ্ক করবে, তত বেশি তার র‌্যাঙ্কিং বাড়বে, সার্চ ইঞ্জিনের জন্য।

  • আপনি যদি গুগল সার্চ ইঞ্জিন থেকে বেশি পরিমাণ অর্গানিক ট্র্যাফিক চান তবে আপনার কীওয়ার্ড রিচার্স করা উচিত।

  • গুগলে কীওয়ার্ড Ranking হলে তা থেকে যে ট্র্যাফিক পাবেন তা অ্যাড এবং affilate উভয় থেকেই বেশি উপার্জন করতে পারবেন।

  • এগুলি ছাড়াও কীওয়ার্ড রিসার্চ করার আরও অনেক সুবিধা রয়েছে যা সম্পর্কে আপনি  SEO বিষয়ের পোস্টগুলি পড়ে আপনি আরও বেশি জানতে ও শিখতে পারেন।

    আসুন আমরা দেখে নি কিভাবে একটি কীওয়ার্ড রিসার্চ করতে হয়।


কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?


সার্চ ইঞ্জিনে প্রথম স্থান অর্জনের জন্য, কীওয়ার্ড রিসার্চ করার সময় আমাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলির যত্ন নেওয়া উচিত। যাতে আমরা আমাদের ব্লগটিকে সঠিকভাবে অপটিমাইজ করতে পারি এবং সার্চ ইঞ্জিনে  প্রথম স্থান অর্জন করতে পারি।

আমরা যখন কীওয়ার্ড গবেষণা করি, তখন এমন কিছু কীওয়ার্ড রয়েছে যার সার্চ রেজাল্ট এর পরিমাণ খুব বেশি। তবে এই কীওয়ার্ড গুলির প্রতিযোগিতাও খুব বেশি খুব বেশি। এই কারণে এই সকল কিওয়ার্ড ব্যাবহার করে প্রথমে আসা অনেক কঠিন।

কীওয়ার্ড রিসার্চ করার সময়, আমাদের মনে রাখতে হবে যে আমাদের এমন কীওয়ার্ডগুলিকে টার্গেট করতে হবে যাদের সার্চ এর পরিমাণ বেশি কিন্তু প্রতিযোগিতা কম।

যে কীওয়ার্ডগুলির প্রতিযোগিতা বেশি তা র‌্যাঙ্ক করা কঠিন। কারণ ইতিমধ্যে অনেকে এই কীওয়ার্ডগুলি ব্যবহার করেছেন। এজন্য আমাদের ব্লগের জন্য আমাদের এমন কীওয়ার্ড ব্যবহার করতে হবে যার প্রতিযোগিতা কম কিন্তু সার্চ এর পরিমাণ বেশি।

কীওয়ার্ড রিসার্চ এর জন্য আপনি কীওয়ার্ড রিসার্চ করার বিভিন্ন টুলস ব্যবহার করতে পারেন। কীওয়ার্ড রিসার্চ টুলস এর বিষয়ে কথা বললে, বলতে হয়,  বাজারে অনেকগুলি কীওয়ার্ড রিসার্চ টুলস পাওয়া যায়, যা ব্যবহার করে আপনি আপনার ব্লগের জন্য কীওয়ার্ড গবেষণা করতে পারেন।

  আপনি অনেক গুলি কিওয়ার্ড রিচার্চ করার টুলস ইন্টারনেট থেকে 
পাবেন, কিন্তু তাদের প্রায় সকলেই প্রিমিয়াম টুলস, এই সকল টুলস আপনি কিওয়ার্ড রিসার্চ করার জন্য পাবেন টাকার বিনিময়ে। 

   যদিও এই সকল টুলস এর কার্য কারিতা অনেক ভালো, আপনাকে অনেক ভালো সাহায্য করে একটি উন্নত কিওয়ার্ড কে নির্বাচন করতে। এই কারণে প্রায় সকল ব্লগার তারা এই সকল কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে থাকে, কিওয়ার্ড নির্বাচনের জন্য।


    আপনি কিওয়ার্ড কে দুই ভাবে রিসার্চ করতে পারেন - ফ্রী ও টাকার বিনিময়ে। তবে আগে বলেছি ফ্রী টুলস গুলির অনেক সীমাবদ্ধতা থাকে যা প্রীমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুলস গুলিতে থাকে না।

   আপনি যদি ফ্রী তে কিওয়ার্ড রিসার্চ করতে চান তবে গুগোল কিওয়ার্ড প্ল্যানার বা adword আপনার জন্য সবথেকে সুবিধা। এখানে শুধুমাত্র একটি একাউন্ট ক্রিয়েট করার পর খুব সহজেই আপনি বিনামূল্যে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

    এছাড়াও ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করার জন্য আপনি গুগল অটোসাজেস্ট এর এই সকল বিষয় গুলি ও ব্যবহার করে একটি ব্লগ বা আর্টিকেল সেই কিওয়ার্ড দিয়ে লিখতে পারেন।

   আশা করি এই সকল বিষয়গুলি সম্পর্কে আপনি আগে থেকেই জানেন, সুতরাং এগুলির মধ্যে যে সীমাবদ্ধতা থাকে তাকে এড়িয়ে চলার জন্য আমাদের অবশ্যই একটি প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুল এর প্রয়োজন। 
কিওয়ার্ড রিসার্চ কি ? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?


   বাজারে যে সকল প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুলস গুলি সব থেকে বেশি পরিমাণে চলে তাদের মধ্যে আমার কাছে উল্লেখযোগ্য Semrush টুলস টি খুব গুরুত্বপূর্ণ, তাই এই পোস্টটিতে আমি এই কী-ওয়ার্ড রিসার্চ টুল নিয়ে আলোচনা করব।



Semrush Tools কিভাবে ব্যবহার করব ?


   বাজারে যতগুলি কিওয়ার্ড রিসার্চ টুল সবথেকে বেশি পরিমাণে ব্যবহৃত হয় তাদের মধ্যে উল্লেখযোগ্য SEMRush, কারণ এটি বড় বড় ব্লগাররা ব্যবহার করে এবং এর মাধ্যমে যেকোনো কিওয়ার্ড কে আমাদের খুঁজে বের করতে অনেক সহজ হয়।

    SEMRush রিসার্চ টুল এর মাধ্যমে আমরা সব থেকে কম পরিমাণ প্রতিযোগিতামূলক শব্দগুলিকে খুব সহজেই নির্ণয় করতে পারি এবং সেই সকল ওয়েবসাইটগুলোকে খুঁজে বের করতে পারি যা থেকে খুব সহজেই ব্যাকলিংক তৈরি করা যায়।
কিওয়ার্ড রিসার্চ কি ? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?


কীওয়ার্ড রিসার্চ এর জন্য আপনাকে অবশ্যই প্রথমে এর ওয়েবসাইটটিতে গিয়ে একাউন্ট তৈরি করতে হবে। আপনি যদি আমাদের রেফারেল লিঙ্কটিতে সাইন আপ করেন তবে আপনি 7 দিনের বিনামূল্যে ট্রায়াল পাবেন


এর পরে কীওয়ার্ডটি রিসার্চ এর  বাক্সে কীওয়ার্ড ওভারভিউ নির্বাচন করে আপনি সার্চ করতে শুরু করুন ।

এখন আপনি আপনার প্রবেশ করা কীওয়ার্ডের একটি ওভারভিউ দেখতে পাবেন। যার মধ্যে আপনি সার্চ ভলিউম, প্রতিযোগিতা, সিপিসি এবং সার্চ করা সকল ফলাফলের জন্য নম্বরগুলি দেখতে পাবেন।
কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?

নীচে স্ক্রোলিং করলে অন্যান্য সম্পর্কিত কীওয়ার্ডের একটি ওভারভিউ দেখতে পাবেন। আপনি আপনার কীওয়ার্ডের  তালিকাটি দেখতে পাবেন, লিঙ্কটিতে ক্লিক করে আপনি জানতে পারবেন কেন এই ওয়েব পেজ গুলি এই কীওয়ার্ডগুলিতে র‌্যাঙ্ক করে।

সামগ্রিকভাবে SEMRush হ'ল বাজারের সেরা কীওয়ার্ড রিসার্চ টুল যেখানে আপনি কেবল কীওয়ার্ড সম্পর্কে ধারণা প্রয়োগ করতে পারবেন তাই না যে কোনো পার্টিকুলার কীওয়ার্ডের জন্য কীভাবে র‌্যাঙ্ক করবেন তাও আপনি জানতে পারবেন। আপনি সাত দিনের ট্রায়াল পিরিয়ডের জন্য SEMRush বিনামূল্যে ব্যবহার করতে পারেন।
কিওয়ার্ড রিসার্চ

    সুতরাং যারা কমবেশি ব্লগিং ও অ্যাফিলিয়েট মার্কেটিং এর সঙ্গে যুক্ত তাদের নিস বা বিষয়কে খুঁজে বের করতে হলে অবশ্যই একটি কিওয়ার্ড রিসার্চ টুল এর প্রয়োজন এই কারণে আপনি অবশ্যই এই কী-ওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করতে পারেন।

  • কিওয়ার্ড রিসার্চ ভিডিও 



আমার মতামত :   আমরা কোন ওয়েবসাইট বা আর্টিকেলকে লিখে যেকোন সার্চ ইঞ্জিনের প্রথম দিকে নিয়ে আসতে গেলে প্রথমেই জানতে হয় যে কোন বিষয়ে আমি আর্টিকেল লিখলে তা খুব কম সময়ে ও কম পরিশ্রমে সার্চ ইঞ্জিনের প্রথম দিকে অবস্থান করবে।

    আর এটি জানার জন্য আমাদের প্রয়োজন হয় কিওয়ার্ড রিসার্চ করার, কারণ একমাত্র কিওয়ার্ড রিসার্চ করার মাধ্যমেই আমরা খুব সহজেই সেই মূল্যবান শব্দটিকে পেয়ে যাবো যার উপর ভিত্তি করে আর্টিকেল লিখলে খুব সহজেই সার্চ ইঞ্জিনের প্রথম দিকে অবস্থান করতে পারি।

   কিওয়ার্ড রিসার্চ কি করে করা যায় বা কি ওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সে সম্পর্কে আমি বিস্তারিত ভাবে আলোচনা করেছি, যদি আমার এই বিস্তারিত আলোচনা আপনার কাজে আসে তবে অবশ্যই এই পোস্টটি কে শেয়ার করতে ভুলবেন না।

    কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে আরও যদি অনেক বিষয় জানার থাকে অবশ্যই নিচে কমেন্ট করবেন আমি সে সকল বিষয়ে আরও বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো ধন্যবাদ, :)