কিভাবে গুগল একাউন্ট ডিলিট করা যায় ? How To Google Account Delete ?

    বর্তমান দিনে গুগোল একাউন্ট ( Google Account ) একটি অত্যাবশ্যকীয় বিষয়। এই কারণে যেমন একটি গুগোল অ্যাকাউন্ট তৈরি করা প্রয়োজন ঠিক থাকে অপ্রয়োজনে ডিলিট করা বাধ্যতামূলক হয়ে দাঁড়ায়। আজ আমরা এই আর্টিকেলটিতে এই বিষয়ে আলোচনা করব যে কিভাবে একটি গুগোল অ্যাকাউন্ট ডিলিট করা যায়

কিভাবে গুগল একাউন্ট ডিলিট করা যায় ?


    কিভাবে একটি গুগোল অ্যাকাউন্ট তৈরি করা যায় তা আমরা ইতিমধ্যে শিখেছি, কিন্তু কখনো কখনো বিনা প্রয়োজনে আমরা গুগল অ্যাকাউন্ট বা জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে ফেলি, যাকে আমাদের ডিলিট করার প্রয়োজন হয়ে পড়ে। কিন্তু সমস্যার বিষয় হল একটি গুগোল একাউন্ট কি করে তৈরি করতে হয় এটি যেমন আমরা জেনেছি ঠিক একই রকম ভাবে কিভাবে একটি গুগোল অ্যাকাউন্ট ডিলিট করতে হয় সেই বিষয়টিকেও আমাদের জানা প্রয়োজন।

    একটি গুগোল অ্যাকাউন্ট কে ডিলিট করা জন্য যে সমস্ত ধাপ বা পদ্ধতি গুলি আপনার জানা প্রয়োজন সেগুলো সম্পর্কে নিচে আমি আলোচনা করলাম - 

   আপনি যে গুগল অ্যাকাউন্ট ডিলিট করতে চাইছেন সেই অ্যাকাউন্ট টিকে যেকোনো মোবাইল বা কম্পিউটার ব্রাউজার এগিয়ে সাইন-ইন করুন। আপনার গুগোল অ্যাকাউন্ট সাইন ইন হওয়ার পর যে আইকনটির ডান দিকের কোনায় উপরে দেখতে পাবেন তারপরে ক্লিক করুন। ক্লিক করার সঙ্গে সঙ্গে এরকম নিচে ছবির মত একটি অপশন খুলে। এই অপশন থেকে MANAGE YOUR GOOGLE ACCOUNT / ম্যানেজ ইয়োর গুগল অ্যাকাউন্ট এর উপর. ক্লিক করুন।
গুগল একাউন্ট কিভাবে ডিলিট করব ?

   এখান থেকে একটি নতুন পেজ ওপেন হবে যা থেকে আপনি আপনার গুগোল অ্যাকাউন্ট সম্পর্কে যেকোনো বিষয় এডিট করতে পারেন। এখানে ওপেন হওয়ার সঙ্গে সঙ্গে প্রথম যে অপশনটি আপনি দেখতে পাবেন তা হল হোম / HOME, এই অপশনটির পরে, আছে কন্টাক্ট ইনফর্মেশন এবং তিন নম্বরে আছে ডাটা এন্ড পার্সোনালাইজেশন / DATA AND PERSONALISE , 
মোবাইল থেকে কিভাবে গুগল একাউন্ট ডিলিট করবো


    আপনাকে আপনার গুগল একাউন্টে ডিলিট করতে হলে এই তিন নম্বরের ডাটা এন্ড পার্সোনালাইজড অপশনটিকে সিলেক্ট করতে হবে। 

   এই অপশনটি সিলেক্ট করার সঙ্গে সঙ্গে আপনার কাছে একটি নতুন পেজ খুলবে যেখানে লেখা থাকবে আপনার গুগোল অ্যাকাউন্ট এর বিভিন্ন ডেটা সম্পর্কে ও নিচের দিকে কল করলে দেখতে পাবেন লেখা আছে ডিলিট অ্যানি গুগোল সার্ভিস / DELETE ANY GOOGLE SERVICE ,
গুগোল অ্যাকাউন্ট পাসওয়ার্ড

    এই অপশনটি কে সিলেট করার পর আর একটি নতুন পেজ খুলবে যেখানে আপনাকে বলা হবে যে আপনি এই অপশনটিতে ক্লিক করে যেকোনো ধরনের গুগল সার্ভিস যেমন ইউটিউব জিমেইল গুগোল ড্রাইভ ইত্যাদি আরো অনেক পরিষেবা আছে যেগুলি একটি কে বা কয়েকটি কে নির্দিষ্ট ভাবে আপনি ডিলিট করতে পারেন।

    এবার এখানে যদি আপনি যেকোনো একটি পরিষেবা কে ডিলিট করতে চান তাহলে শুধুমাত্র সেই পরিষেবাটি কে সিলেক্ট করে নিয়ে ডিলিট করতে পারেন। আর যদি আপনি সমস্ত অ্যাকাউন্ট কে ডিলিট করতে চান তাহলে এখান থেকে Account Delete / এই অপশনটির উপর ক্লিক করতে হবে।
পাসওয়ার্ড কি ?


   অ্যাকাউন্ট ডিলিট এর উপর ক্লিক করার পর আপনার কাছে একটি মেসেজ দেয়া হবে যে আপনি কি এই অ্যাকাউন্টটি সত্যি ডিলিট করতে চান আর যদি ডিলিট করতে চান তাহলে আপনার কোনরকম ডাটা বা তথ্য কিন্তু আর আপনি ফিরে পাবেন না।
গুগল একাউন্ট ডিলিট


   এবং নিচে দুটি সিলেক্ট করা জায়গা থাকবে যে দুটিতে টিক দেওয়ার পর নিচের সাবমিট অপশনে ক্লিক করলে সঙ্গে সঙ্গে আপনার গুগোল অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।
হাউ টু ডিলিট গুগল একাউন্ট

কি করে একটি গুগোল অ্যাকাউন্ট ডিলিট করতে হয় তার ভিডিও দেখুন : 
    



আমার মতামত :  কি করে একটি গুগোল অ্যাকাউন্ট তৈরি করতে হয় তা আমরা ধাপে ধাপে শিখেছি ও প্রয়োজনে কি করে আমরা আমাদের গুগোল অ্যাকাউন্ট ডিলিট করব সেটি ওমরা শেষে ধাপে ধাপে শিখেছি সুতরাং এই আর্টিকেলটিতে আমরা গুগল অ্যাকাউন্ট জিমেইল অ্যাকাউন্ট সম্পর্কে একটি বিস্তারিত ধারণা পেয়েছি।

   শুধুমাত্র কি করে গুগোল অ্যাকাউন্ট তৈরি করতে হয় ও কি করে গুগোল অ্যাকাউন্ট ডিলিট করতে হয় এই দুটি তথ্য কিন্তু আমরা পাইনি এখান থেকে আরো জেনেছি যে গুগোল একাউন্ট বা জিমেইল একাউন্ট আসলে কি এবং কি কি কাজে আমরা তাকে ব্যবহার করতে পারি।

    এগুলি ছাড়াও আজ এই আর্টিকেলটিতে আমরা আরো শিখেছি যে পাসওয়ার্ড কি বা পাসওয়ার্ড কে কেন আমাদের খুবই গুরুত্বপূর্ণ ভাবে তৈরি করতে হয়।

    আশাকরি এই আর্টিকেলটি পড়ে আপনাদের উপকার হয়েছে যদি উপকার হয় তাহলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করে তাদেরকেও গুগল একাউন্ট সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে সাহায্য করুন।

  এবং শেষে আমি অবশ্যই বলব কোন একটি গুগোল অ্যাকাউন্ট কে ডিলিট করতে গেলে আগে আপনি ভালোভাবে তাকে বিবেচনা করে নিয়ে ডিলিট করুন কারণ একবারে ডিলিট হয়ে যাওয়া কোন গুগোল একাউন্ট কে কিন্তু আর আমরা ফিরে পেতে পারি না সুতরাং সেখানকার তথ্যগুলি ডিলিট হয়ে গেলে তাকে কিন্তু আমরা আর ফিরে পাবো না। ধন্যবাদ :))