পৃথিবীর সবথেকে দামি বস্তু | পৃথিবীর সব থেকে দামি বস্তুর মূল্য কত | Francium Price

   আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় যে পৃথিবীর সবথেকে দামি বস্তু কি এর উত্তর আশা করি এক একজনের কাছে এক এক রকম। পৃথিবীতে পাওয়া গেছে এমন মূল্যবান বস্তু যদি বলি সোনা, টাইটেনিয়াম, বা ইউরেনিয়াম তবে এদের কোনোটিই নয় কারণ পৃথিবীর সবচেয়ে মূল্যবান বস্তু হলো Francium / ফ্রান্সিআম। Francium (Fr), heaviest chemical element of Group 1 (Ia) in the periodic table, the alkali metal group.

Image Credit : https://periodictableofelements.fandom.com/wiki/Francium


   হ্যাঁ এটাই সত্যি পৃথিবীর সবচেয়ে মূল্যবান বস্তু Francium। আশা করি এই নামটি আপনি হয়তো কোনদিন শোনেননি।  Francium এটোমিক নাম্বার ৮৭ এর সংকেত Fr, আর সব থেকে যে জিনিসটি আমাদের অবাক করে তা হলো এর বাজার দর।

পৃথিবীর সবথেকে দামি বস্তু


   একরাম Francium বর্তমান বাজার মূল্য এক বিলিয়ন ডলারের কাছে অর্থাৎ বর্তমানে প্রায় ৮০ হাজার কোটি টাকা। কি শুনে অবাক হলেন তো ! 

   ভেবে দেখুন যার এক গ্রাম বস্তুর মূল্য আশি হাজার কোটি টাকা তার কতটুকু মাত্র আপনার কাছে থাকলে আপনি কোটিপতি হতে পারবেন।  তবে আরেকটি বিষয় কর ব্যাপার হল Francium একটি অনু মাত্র বাইশ মিনিটেই বাতাসে বিলীন হতে পারে অর্থাৎ মাত্র বাইশ মিনিটে 1 Atom  ফ্রান্সিআম বাতাসের সঙ্গে মিশে যেতে পারে


   এই কারণে Francium এত দাম এর থেকে বড় ব্যাপার হলো Francium পরীক্ষাগারে তৈরি করা যায় কিন্তু তা প্রচুর ব্যয় সাপেক্ষ। 
 
   Francium সম্পর্কে আরেকটি তথ্য দিই তা হল সমস্ত পৃথিবীতে এই ফ্রানজিয়ামের পরিমাণ 24.5 গ্রাম। এবার আশা করি সমস্ত পৃথিবীতে অবস্থিত ফ্রান্সিআমের মোট মূল্য কত আপনি নিজে হিসাব করতে পারবেন। 

   আর আপনার কাছে কত পরিমাণ ফ্রান্সিয়াম Francium থাকলে আপনি কোটিপতি হতে পারবেন তা অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না।