USA and Modi : তৃতীয়বার মোদি সরকারের সঙ্গে আমেরিকার সম্পর্ক কি তলানিতে বিস্তারিত জানুন।

USA and Modi :  তৃতীয় বার সরকার গড়তেই আমেরিকা ভারত সম্পর্ক কোনদিকে গড়াবে সেটা নিয়ে জল্পনা ইতিমধ্যে শুরু হয়ে গেছে। প্রসঙ্গক্রমে বলা যায় বিগত ১০ বছরে মোদী এবং আমেরিকার সম্পর্ক অনেক মধুর সম্পর্ক তৈরি হয়েছে। যদিও কখনো কখনো ওয়াশিংটনের কাছে মাথা নত করেনি মোদি সরকার।

 

USA and Modi

তবে তৃতীয়বারের মোদি সরকারের সঙ্গে আমেরিকার সম্পর্ক কোন দিকে এগোবে তা নিয়ে এদিন মুখ খুলেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার। তিনি তৃতীয়বারের মোদি সরকার প্রসঙ্গে বলেছেন প্রধানমন্ত্রী জোট সরকার গঠন করবেন সেটা তো ভারতের জনগণের ইচ্ছে আমরা সেই মতের সমর্থন করি তবে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমেরিকা সেভাবেই কাজ করতে থাকবে যেমন বাইডেন শুরু থেকে করে এসেছেন।

 

এ প্রসঙ্গে তিনি আরো জানিয়েছেন অর্থনৈতিক দিক থেকে যেভাবে আমেরিকা ভারতের সম্পর্ক গড়ে উঠেছিল আগামী দিনে সেই ভাবেই থাকবে আমাদের অগ্রাধিকারে কোনরকম পরিবর্তন আসবে না। তৃতীয়বারের সরকার গঠনের জন্য শপথ বাক্য পাঠের সময় তাদের প্রতিনিধি হিসেবে কেউ ভারতে আসবে কিনা এ প্রশ্ন করলে তার কোন উত্তর মেলেনি।।

 

তৃতীয়বার মোদি সরকারের সঙ্গে আমেরিকার সম্পর্ক কোনদিকে ?

তবে মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার আগেই ভারতীয় গণতন্ত্রের প্রশংসা শুনে গিয়েছিল আমেরিকার গলায় আর বুধবার তারই এক ফলশ্রুতি হিসেবে মতামত প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এবারের মোদি সরকার যে সংখ্যাগরিষ্ঠতার উপর প্রতিষ্ঠিত হতে পারিনি এ বিষয়টি তাদেরও যথেষ্ট মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিগত দুবার মোদি সরকার নিজস্ব পার্টির ক্ষমতাতে সরকার গঠন করেছিল কিন্তু এবার জোট সরকার গঠন করবে এই জোট সরকারের আগামী দিনগুলি কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে তা নিয়েও মতামত প্রকাশ করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র।

 

তবে সংবাদ সংস্থা মাধ্যমে জানা গেছে মোদীর শপথ বাক্য পাঠ অনুষ্ঠানে তাকে শুভেচ্ছা জানাতে বাই ট্রেনের তরফ থেকে আসতে চলেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান।

এই ঘোষণার পরেই ভারতের আন্তর্জাতিক সম্প্রীতি ব্যাপারটি একটু ভরসার জায়গা তৈরি হয়েছে। কারণ মোদির নতুন সরকারের সঙ্গে আমেরিকার পরবর্তী কৌশলগত পার্টনারশিপ নিয়ে আলোচনা হতে পারে জ্যাক সালিভানের সঙ্গে। এ প্রসঙ্গে বাইডেন সোশ্যাল মিডিয়াতে ঘোষণা করেছেন দুই দেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য আমাদের পার্টনারশিপ চলতে থাকবে।।

সুতরাং তৃতীয়বার মোদি সরকার গঠনের সময় সমীকরণ যেদিকেই গরাক আমেরিকা ভারত সম্পর্কের ভিত্তি যে দুর্বল হবে না তা অনেকটা নিশ্চিত হওয়া গেছে।

USA and Modi : তৃতীয়বার মোদি সরকারের সঙ্গে আমেরিকার সম্পর্ক কি তলানিতে বিস্তারিত জানুন। আমেরিকা,নরেন্দ্র মোদি,পরিবারের সঙ্গে সায়মা ওয়াজেদ পুতুল,চীন আমেরিকা,চীন-রাশিয়ার মোকাবেলা কিভাবে করবে আমেরিকা?, আমেরিকা যুদ্ধ,আমেরিকা বনাম চীন,

USA and Modi : তৃতীয়বার মোদি সরকারের সঙ্গে আমেরিকার সম্পর্ক কি তলানিতে বিস্তারিত জানুন।

আমেরিকা,নরেন্দ্র মোদি,পরিবারের সঙ্গে সায়মা ওয়াজেদ পুতুল,চীন আমেরিকা,চীন-রাশিয়ার মোকাবেলা কিভাবে করবে আমেরিকা?, আমেরিকা যুদ্ধ,আমেরিকা বনাম চীন, চীন আমেরিকা যুদ্ধ,আমেরিকা চীন যুদ্ধ,রাশিয়া বনাম আমেরিকা,আমেরিকা যাওয়ার প্রয়োজন নেই, রাশিয়া আমেরিকা যুদ্ধ,আমেরিকা চীন দ্বন্দ্ব,চীন আমেরিকা সামরিক শক্তি,তাইওয়ানকে নিয়ে চীন আমেরিকা যুদ্ধের মুখোমুখি,আমেরিকা বনাম চীন কে বেশি শক্তিশালী, USA and Modi USA and Modi USA and Modi USA and Modi

ফ্যামিলির সঙ্গে সায়মা ওয়াজেদ পুতুলআমেরিকা, চায়না ও ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, ভারত,চীন আমেরিকা,আমেরিকা যুদ্ধ, তাইওয়ানকে নিয়ে চীন আমেরিকা যুদ্ধের মুখোমুখি,আমেরিকা বনাম চীন,তাইওয়ান আমেরিকা,চীন আমেরিকা যুদ্ধ, আমেরিকা চীন যুদ্ধ,রাশিয়া বনাম আমেরিকা, USA and Modi USA and Modi USA and Modi USA and Modi আরো জানূন Google কিভাবে কাজ করে ?

চীন তাইওয়ান সম্পর্ক, রাশিয়া আমেরিকা যুদ্ধ,আমেরিকা চীন দ্বন্দ্ব, চীন আমেরিকা সামরিক শক্তি, তাইওয়ানকে চীন আমেরিকার উত্তেজনা,চীন-রাশিয়ার মোকাবেলা কিভাবে করবে আমেরিকা?, আমেরিকা বনাম চীন কে বেশি শক্তিশালী,ভারতে মুসলিমদের উপর অত্যাচার

Leave a Comment