পৃথিবীর সব থেকে ছোট যুদ্ধ | পৃথিবীর ইতিহাসে সবথেকে ছোট যুদ্ধ কোনটি | Short time war

    যদি বলি যুদ্ধের কথা তাহলে আমরা কম বেশি সবাই যুদ্ধ সম্পর্কে সচেতন যেমন কখনো কখনো যুদ্ধ সম্পর্কে আমরা আমাদের পাঠ্যপুস্তকে পড়েছি কখনো টিভিতে আবার কখনো হয়তো বা স্বচক্ষে যুদ্ধের নজির দেখেছি।


    যে সকল যুদ্ধ সম্পর্কে আমরা অবগত সেই সকল যুদ্ধের সময়কাল অর্থাৎ কত সময় ধরে সেই যুদ্ধ চলেছে তার সম্পর্কেও আমরা বেশ অবগত। কিন্তু যদি প্রশ্ন করা হয় পৃথিবীর ইতিহাসে সবথেকে ছোট যুদ্ধ কোনটি তাহলে হয়তো আমরা প্রায় সকলেই তার উত্তর দিতে পারবো না।

পৃথিবীর সব থেকে ছোট যুদ্ধ

   কারণ পৃথিবীর ইতিহাসের প্রায় সকল যুদ্ধ গুলি কয়েক বছর থেকে কয়েক দশক পর্যন্ত চলেছে যেমন প্রথম বিশ্বযুদ্ধ প্রায় পাঁচ বছর দ্বিতীয় বিশ্বযুদ্ধ ছয় বছর এরকম ভাবেই চলেছে।


   কিন্তু এখানে আমাদের জানার প্রয়োজন পৃথিবীর ইতিহাসের সব থেকে ছোট যুদ্ধ কোনটি এবং তার সময়কাল বা কত ! 

    এখানে বলে রাখি পৃথিবীর ইতিহাসের সব থেকে ছোট্ট যুদ্ধ - এংলো জাঞ্জিবার যুদ্ধ এবং যুদ্ধের সময়কাল ছিল মাত্র 38 মিনিটের।

পৃথিবীর সব থেকে ছোট যুদ্ধ
Anglo-Zanzibar War


   আশা করি এই তথ্য আপনাকে অবশ্যই অবাক করে দিয়েছে এবার আসুন দেখে নিই যে এই ছোট্ট যুদ্ধটির আসল ঘটনা - 

    তানজানিয়া দেশের পাশের একটি আইসল্যান্ড বা দ্বীপ ছিল যার নাম যানজিবার Zanzibar এবং বর্তমানে এটি তানজিনিয়া দেশের একটি অংশ। এই জাঞ্জিবার দ্বীপটিকে একসময় ব্রিটিশ তাদের রাজ্যের অন্তর্ভুক্ত করে রেখেছিল এবং এই দ্বীপটির রাজা বা সুলতান হিসেবে তাদের হাতের পুতুল রাজা একজনকে বসিয়ে রাখে।

   ব্রিটিশদের হাতের পুতুল শাসক মোটামুটি ১৮৯৬ সালে মারা যায় তিনি মারা যাওয়ার পর ওই সুলতানের ভাই খালিদ সেই রাজ্যের শাসক হয়ে বসে। খালিদ কোনোভাবেই ইংরেজদের বশ্য তাকে স্বীকার করতে রাজি ছিল না। এই ব্যাপারে ইংরেজরা খালিদের উপর এবং Zanzibar দেশের উপর চটে যায়। 


    পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে ব্রিটিশরা একসময় খালিদকে রাজপ্রাসাদ খালি করে দিতে আদেশ দেয় এবং বলে দেয় যে সকাল আটটার আগে যেন সে রাজপ্রাসাদ ছেড়ে বেরিয়ে যায়।

   কিন্তু খালিদ খানিকটা স্বাধীনচেতা ছিল এই কারণে সে রাজপ্রাসাদ ছেড়ে বেরোতে চায়নি এবং ইংরেজের এই কথাকে কোনভাবেই আমল দেয়নি। কোন দিকে ইংরেজ অর্থাৎ ব্রিটিশরা সব দিক থেকে প্রস্তুত হয়েছিল যদি খালিদ প্রাসাদ খালি করে না দেয় তবে তারা জোর করেই প্রাসাদ থেকে তাকে বিতাড়িত করব।

    পরের দিন সকাল আটটা বেজে গেলেও যখন খালিদ প্রাসাদ ছাড়ে না তখন ব্রিটিশ তার সমস্ত নৌ বাহিনীকে অর্ডার দিয়ে দেয় প্রাসাদের উপর অত্যাচার চালাতে।

   যখন সকাল ন'টা বাজে তখন শেষ একবার খালিদকে সচেতন করে দেওয়া হয় কিন্তু খালিদ সে তা মানতে রাজি ছিল না।। তখন ঘড়িতে সকাল ন'টা দুই বাজে যখন খালিদ প্রাসাদ ছাড়তে রাজি নয় তখন ইংরেজের নৌ বাহিনী থেকে বোমা বিস্ফোরণ হতে শুরু হয়। 

    কিছুক্ষণ গোলাবারুদ চলার পর প্রাসাদের বেশিরভাগ অংশ প্রায় ধ্বংসের দিকে এগিয়ে যাই তখনো খালিদ ইংরেজ এর কাছে আত্মসমর্পণ করে না। 

    ঘড়িতে তখন প্রায় ৯:৪০ প্রাসাদের প্রায় সকল অংশ ধ্বংসের পরিণত হয়েছে তখনও প্রাসাদের ভিতরে খালিদের কয়েকজন চাকর আর কয়েকজন সৈন্য বাকি ছিল শোনা যায় খালিদ নাকি পিছনের কোন দরজা দিয়ে পালিয়ে গিয়ে প্রাণ রক্ষা করেছিল।

   এবং যখন ঘড়িতে নটা 40 বাজে তখন ইংরেজের ব্রিটিশ নৌবাহিনী প্রাসাদের উপর খালিদের পতাকা নামিয়ে ব্রিটিশ পতাকা উত্তোলন করে।


    অর্থাৎ নটা দুই থেকে 9:40 এই 38 মিনিট সময়ের মধ্যে জাঞ্জিবারের শাসক কে ব্রিটিশ নৌবাহিনী পরাজিত করে ও তাদের বশ্যতা স্বীকার করাতে বাধ্য করে পৃথিবীর ইতিহাসে এটাই ছিল সবথেকে ছোট যুদ্ধ। যা ৩৮ মিনিটের মধ্যে একটা দেশকে হার মানাতে বাধ্য করেছিল ব্রিটিশ নৌ বাহিনী।