WhatsApp থেকে কিভাবে Disappearing Service চালু করবেন । WhatsApp New Updates | Kivabe.in

   পৃথিবীতে যত গুলি মেসেজিং সার্ভিস ব্যবহারের উপযোগী আছে তাদের মধ্যে অন্যতম হলো হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিস। এই হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টি আমাদের ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস দিয়ে থাকে। কিন্তু এই অ্যাপ্লিকেশনটির মধ্যে এখনো পর্যন্ত কিছু পরিমাণ কমতি আছে যা তারা ধীরে ধীরে আপডেটের ( Disappearing Service ) মাধ্যমে আমাদের কাছে গিয়ে থাকে। 

Disappearing Message কি ?
Kivabe.in


    হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ একটি নতুন আপডেটের মাধ্যমে তাদের অদৃশ্য বার্তা বা Disappearing Service চালু করেছে। তাদের এই নতুন আবৃত্তি যদি আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন দিতে চালু করেন তবে আপনার পাঠানো যে কোন এসএমএস 7 দিন পর নিজে থেকেই অদৃশ্য হয়ে যাবে বা ডিজঅ্যাপিয়ার্ড হয়ে যাবে।

    কিন্তু নতুন এই হোয়াটসঅ্যাপে Disappearing Service সার্ভিসটি কিভাবে আমরা আমাদের মোবাইলে ব্যবহার করতে পারব তা আমাদের কাছেও অজানা তাই আজ এই আর্টিকেলটিতে আমরা দেখে নেবো কিভাবে আমরা হোয়াটস্যাপ এর এই অদৃশ্য পরিষেবা টি চালু করতে পারি। 


Disappearing Message কি ?


     আমরা বিস্তারিতভাবে কিভাবে Disappearing Service চালু করব সে বিষয়টি জানার আগে আমাদের জানা উচিত যে Disappearing Message বিষয়টি কি। ধরুন আমরা হোয়াটসঅ্যাপে যে সকল এসএমএস বা ম্যাসেজ গুলি সেন্ড করি সেগুলি যতক্ষণ না পর্যন্ত আমরা ডিলিট করি ততক্ষন তা সেই চ্যাট রুমে থেকে যাই। সেগুলি আমরা আমাদের নিজের মতো করে ডিলিট করে থাকি। এই পরিষেবা ব্যবহার করতে হলে অবশ্যই আপনার হোয়াটসঅ্যাপে অ্যাপ্লিকেশনটি কে আপডেট করে নিতে হবে।

    কিন্তু নতুন এই অদৃশ্য পরিষেবা Disappearing Service তে হোয়াটসঅ্যাপ আমাদের এমন একটিঅপশন দিয়েছে যেটা ব্যবহার করে আমরা কম গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে কম গুরুত্বপূর্ণ কথাগুলিকে মার্কিন /Mark করে দিতে পারি এর ফলে এই মেসেজগুলি একটা নির্দিষ্ট সময় পরে আর থাকবে না। এই পরিষেবা যেকোনো একটি ব্যক্তি বা একাধিক ব্যক্তির সঙ্গে চালু করা যেতে পারে।

    ধরুন আপনি কোন এক ব্যক্তির সঙ্গে কিছু মেসেজ করছেন যেগুলি খুব গুরুত্বপূর্ণ নয় যে দীর্ঘদিন সেই চ্যাটবক্সে থেকে যাক। সে ক্ষেত্রে আপনি এই Disappearing Service চালু করতে পারেন এর ফলে আপনার করা সমস্ত মেসেজগুলি সাতদিন পর অটোমেটিক্যালি ডিলিট হয়ে যাবে। আশা করি বোঝাতে সক্ষম হলাম যে Disappearing Message কি। এবার তাহলে দেখে নেব কিভাবে আমরা মোবাইল থেকে এই পরিষেবা চালু করব। 

READ MORE 

Disappearing Service চালু করুন 


    আপনার মোবাইল থেকে হোয়াটসঅ্যাপ এর এই নতুন ফিচারস Disappearing Service চালু করার জন্য যা করতে হবে সেগুলো নিচে পর পর দেওয়া হল। আপনি নিচের এই পদ্ধতি অনুসরন করে খুব সহজেই আপনার মোবাইল থেকে এই অদৃশ্য পরিষেবা টি চালু করতে পারবেন 

Step 1 - আপনার মোবাইল থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টি চালু করুন।

Step-2 এবার আপনি সেই ব্যক্তি কে সিলেক্ট করুন যার সঙ্গে আপনি এই ডিজে বিয়ারিং পরিষেবা চালু করতে চাইছেন। 

Step-3 আপনার মোবাইল ডিসপ্লের একদম উপরের দিকে কন্টাক্ট অপশন এ টাচ করুন। অর্থাৎ যেখানে ঐ ব্যক্তির নাম লেখা আছে সেখানে।

WhatsApp থেকে কিভাবে Disappearing Service চালু করবেন
Kivabe.in


Step-4
ওই ব্যক্তির ছবি সহ প্রোফাইল ডিসপ্লে তে ওপেন হওয়ার পর সেখানে অনেকগুলো অপশন দেখতে পাবেন যেমন নিউ নোটিফিকেশন কাস্টমার নোটিফিকেশন ইত্যাদি এর নিচে দেখুন একটি অপশন থাকবে Disappearing Message 

WhatsApp New Updates
Kivabe.in


Step-5
  Disappearing Service টিতে আপনি দেখতে পাবেন অপশনটি অফ করা আছে এবার যদি এখান থেকে আপনি অন করে দেন তাহলে এই ব্যক্তির সঙ্গে যত কথোপকথন হবে অর্থাৎ মেসেজ করবেন তা অটোমেটিকেলি সাত /7 দিনের পরে ডিলিট হয়ে যাবে। 

    আপনার হোয়াটসঅ্যাপ টি তে এই অদৃশ্য পরিষেবা /Disappearing Service টি চালু হয়ে গেল। অর্থাৎ খুব সহজেই আপনার মোবাইল থেকে এবার যদি আপনি ওই ব্যক্তিকে কোন মেসেজ পাঠান তবে তা অ্যাপিয়ারিং মেসেজ বলে পরিগণিত হবে আর সাতদিন পর অটোমেটিক্যালি সেই মেসেজ গুলি ডিলিট হয়ে যাবে।

   আপনি এই পরিষেবাটি অবশ্যই কোন একজন ব্যক্তি বা কোন গ্রুপ এর ক্ষেত্রেও ব্যবহার করতে পারেন। একই রকমভাবে গ্রুপের ক্ষেত্র গ্রুপটিকে সিলেট করে তারপর সেখান থেকে Disappearing অপশনটিতে অন করে দিলে আপনার এসএমএস গুলি একই রকমভাবে এক সপ্তাহ পরে Disappearing হবে।

READ MORE 

আমার মতামত ::   কি করে আমরা আমাদের হোয়াটসঅ্যাপ থেকে এই নতুন পরিষেবা টি চালু করব তা বিস্তারিত ভাবে আলোচনা করলাম আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কিভাবে এই পরিষেবা টি চালু করতে হবে। যদি পরিষেবা টি চালু করতে আপনার কোন সমস্যা সৃষ্টি হয় অবশ্যই নিজে কমেন্ট করতে পারেন।

    এই পরিষেবাটি হোয়াটসঅ্যাপ নতুন একটি আপডেটের মাধ্যমে আমাদের প্রদান করেছে সুতরাং এটি কে প্রথমে আপনাকে ব্যবহার করার জন্য তাঁকে এক্টিভেট করতেই হবে। আপনি যদি আমাদের ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ফেসবুক পেজটি ফলো করতে পারেন। তাহলে খুব তাড়াতাড়ি আপনি এই ধরনের নোটিফিকেশন গুলি পেয়ে যাবেন।