মনিটাইজেশন নেই তবুও চ্যানেলে এবার থেকে অ্যাড দেখাবে ইউটিউব

    গুগোল এর যতগুলি সার্ভিস আমরা ব্যবহার করি তার মধ্যে অন্যতম হলো Youtube / ইউটিউব। পৃথিবীতে বহুল পরিমাণে ব্যবহৃত এই ইউটিউব সার্ভিস থেকে হাজার হাজার টাকা ইনকাম ( Earn Money From youtube ) করা সম্ভব। কি করে ইউটিউব থেকে টাকা ইনকাম করা সম্ভব ( Youtube Monetization ) তা আমরা ইতিমধ্যে আলোচনা করেছি প্রয়োজনে আপনি এখান থেকে দেখে নিতে পারেন। কিন্তু ইউটিউব ভিডিও প্লাটফর্ম থেকে টাকা ইনকাম করতে গেলে ইউটিউব এর কিছু নির্দিষ্ট ক্রাইটেরিয়া আছে। 

মনিটাইজেশন নেই তবুও চ্যানেলে এবার থেকে অ্যাড দেখাবে ইউটিউব
kivabe.In


    ইউটিউব এর ক্রাইটেরিয়া পাশ করলে কোন চ্যানেলকে ইউটিউব মনিটাইজ করে থাকে। একবার কোন চ্যানেল ক্রাইটেরিয়া পাস করে মনিটাইজ হলে সেই চ্যানেলের ভিডিওর উপর ইউটিউব বিজ্ঞাপন বা এড দেখায়। সেই চ্যানেলের উপর দেখানো বিজ্ঞাপন বা এর থেকে সেই চ্যানেলের মালিক প্রচুর পরিমাণে টাকা ইনকাম করে থাকে। যে পরিমাণ অ্যাড সেই চ্যানেল উপর দেখানো হয় তার 58% টাকা পাই চ্যানেলের মালিক এবং বাকি 42% টাকা থাকে গুগোল / ইউটিউব এর কাছে। 


ইউটিউব মনিটাইজেশন কি ? 


    আমরা উপরের থেকে জানতে পেরেছি যে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে গেলে ইউটিউব এর কিছু ক্রাইটেরিয়া পাস করে চ্যানেলকে মনিটাইজেশন করতে হয়। এই ক্রাইটেরিয়া গুলি হল 12 মাসের মধ্যে নূন্যতম 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম হতে হবে আপনার ইউটিউব চ্যানেলটি তে। আপনি যদি এই দুটি শর্ত মেনে নেন এবং কোনরকম পলিসি ভায়োলেশন আপনার চ্যানেলের মাধ্যমে না করে থাকেন তবে ইউটিউব আপনার চ্যানেলটিকে তাদের প্রোগ্রাম পলিসির মধ্যে অন্তর্ভুক্ত করে। অর্থাৎ আপনার চ্যানেল টাকা ইনকাম করার জন্য উপযুক্ত হয়ে ওঠে। 


কিভাবে মনিটাইজ না হওয়া চ্যানেলে বিজ্ঞাপন দেখাবে ইউটিউব ?


    সম্প্রতি ইউটিউব তাদের নীতিতে কিছু পরিবর্তন এনেছে যেখানে তারা জানিয়েছেন যে সমস্ত চ্যানেল গুলি এখনো পর্যন্ত 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম অর্জন করতে পারিনি যদি সেই সমস্ত চ্যানেলগুলি ব্যবহারকারীদের উপযোগী হয়ে থাকে তবে সেই সকল চ্যানেল গুলির উপর ইউটিউব নিজের মতো করে Ad / এড দেখাবে। 

   এই নতুন আপডেট কি ইউটিউব তাদের ট্রাম এন্ড কন্ডিশন এর মাধ্যমে জানিয়েছেন। ইউটিউবে বর্তমানে ইউটিউব চ্যানেলের সংখ্যা কয়েক মিলিয়ন এর মতন। কিন্তু সমস্ত পরিমাণ এই চ্যানেলগুলিতে এখনো পর্যন্ত মনিটাইজেশন অর্জন করতে পারিনি। সুতরাং এইসব চ্যানেল গুলি এখনো পর্যন্ত কোনো রকম পার্টনার প্রোগ্রাম এর অন্তর্ভুক্ত না হলেও ইউটিউব নিজেদের মতো করে এরপর অ্যাড দেখাবে।

   অর্থাৎ আপনার ইউটিউব চ্যানেলটি যদি ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর অন্তর্ভুক্ত না হয় যদি মনিটাইজেশন অন না হয়ে থাকে তবুও আপনার ইউটিউব ভিডিওগুলি রুপোর এখন থেকে এড দর্শকরা দেখতে পাবে। কিন্তু এক্ষেত্রে ইউটিউব স্বচ্ছতা নিয়ে জানায়নি যে কি পরিমানে অ্যাড তারা ঐ সকল চ্যানেলের ভিডিওগুলি রুপোর দেখাবে। 

    ইউটিউব আরো জানিয়েছে এই সকল বিজ্ঞাপন বা এর থেকে যে পরিমাণ টাকা অর্জন হবে তা কোনরকম শেয়ার বা কোন টাকা সেই চ্যানেলের মালিক পাবে না। সুতরাং যে সকল চ্যানেল মনিটাইজেশন অন হয়নি সেই সব চ্যানেলের উপর এডবা বিজ্ঞাপন দেখিয়ে ইউটিউব সমস্ত টাকাটাই নিজের কাছে রেখে দেবে। সেইসব ভিডিও থেকে কোনপ্রকার লাভ চ্যানেলের মালিক পাবেনা।


   তবে নতুন যেসকল চ্যানেলগুলি মনিটাইজেশন পায়নি এই নীতি-নিয়ম তাদের জন্য থাকবে। ইতিমধ্যে ছোট-বড় যে সকল ইউটিউব চ্যানেল গুলি মনিটাইজেশন পেয়েছে এবং কমবেশি তারা তাদের চ্যানেল থেকে ইনকাম করে থাকে তাদের উপরেই নিয়ম বর্তাবে না। সুতরাং বলা যেতে পারে যারা মনিটাইজেশন পায়নি তাদের থেকে ইনকাম করে ইউটিউব লাভবান হবে সেই চ্যানেলের মালিক নয়।

READ MORE 

আমার মতামত ::   গুগোল / ইউটিউব এর সমস্ত শর্ত মেনে প্রথম প্রথম একটি ইউটিউব চ্যানেল কে কমপক্ষে 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম জোগাড় করা অনেক কষ্টসাধ্য ব্যাপার। সেখানে দাঁড়িয়ে আশা করা যায় ইউটিউব সেই সকল চ্যানেল গুলির উপর বিজ্ঞাপন দেখাবে যারা অনেক বিশ্বস্ত এবং ভালো মানের ভিডিও তৈরি করে। 

   আমার ব্যক্তিগত মতামত যদি আপনার মনিটাইজেশন না হওয়া চ্যানেল এর উপর ইউটিউব এড দেখায় তবে সে ক্ষেত্রে আপনি বুঝতে পারবেন ইউটিউব এর কাছে আপনার চ্যানেলের যথেষ্ট গুরুত্ব আছে। যদিও তা থেকে কোন টাকা আপনি অর্জন করতে পারবেন না তবুও ভালোভাবে চ্যানেল এর উপর কাজ করলে অবশ্যই তা একদিন ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর মধ্যে অন্তর্ভুক্ত হবে এই আশা রাখি। যদি এই আর্টিকেলটি আপনার পছন্দ হয় ও ভালো লাগে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন আপনি যদি আমাদের ওয়েবসাইটে প্রথম হন তবে অবশ্যই আমাদের ফেসবুক পেজ টি কে ফলো করে রাখবেন।